দেনমোহর ও ভরণ-পোষণের মোকদ্দমার আর্জি

পারিবারিক মোকদ্দমার আর্জি, দেনমোহর ও ভরণ-পোষণ বা খোরপোষের মোকদ্দমার আর্জি

 

মোকাম: বিজ্ঞ,  নং সহকারী জজ, পারিবারিক আদালত, ঢাকা

পারিবারিক মোকদ্দমা নং-/২০১২

 

মনিরা আক্তার,

পিতা-সামসুল হক,

সাং পুকুরপাড় নতুন পাড়া থানা-শাহাজাদপুর, জেলা- সিরাজগঞ্জ।

বর্তমানঃ ২৪, মল্লিকা হাউজিং সোসাইটি মিল্কভিটা রোড,

সেকশন-৭, মিরপুর, থানা-পল্লবী, ঢাকা।

—————-বাদিনী।

-বনাম-

 

হাওলাদার মোহামাদ ইমরান হাসান,

পিতা- হাওলাদার মোহাম্মদ ইস্কান্দার আলী,

সাং বাড়ী নং-৯৬৯, রোড-৫, সেকশন-৭ মিরপুর রোড,

থানা-পল্লবী, ঢাকা-১২১৬।

বর্তমানে ঠিকানাঃ বাসা-৪৩, মল্লিকা হাউজিং সোসাইটি মিল্কভিটা রোড,

সেকশন-৭, মিরপুর, থানা-পল্লবী, ঢাকা-১২১৬।

—————-বিবাদী।

 

দেনমোহর ও ভরণ-পোষণ আদায়ের মোকদ্দমা।

 

মোকদ্দমার তায়দাদ ৩,৯৩,০৩৪/-  টাকা। দেনমোহর বাবদ ৯৯,৭০১/- টাকা। ভরণ-পোষণ বাবদ ২৩,৩৩৩/- টাকা।স্বর্ণালংকারের মূল্য বাবদ  ২,৭০,০০০/=টাকা।

সর্বমোট ৯৯,৭০১+২৩,৩৩৩+২,৭০,০০০= ৩,৯৩,০৩৪/= টাকা মাত্র।

 

বাদিনী পক্ষে বিনীত প্রার্থনা এই যে,

 

১। বাদিনী সিরাজগঞ্জ জেলার এক ঐতিহ্য মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। পারিবারিক ঐতিহ্যের ধারাবাহিকতায় বাদিনী শিক্ষা গ্রহণ করেন। ঢাকা মহিলা পলিটেকনিক ইন্সটিটিউট হইতে ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং (ইলেকট্রনিক্স) ডিগ্রী লাভ করেন এবং জানুয়ারী-২০০৬ সনে র‍্যাংসগ ইলেকট্রনিক লিঃ কোম্পানীতে ‘সার্ভিস টেকনিশিয়ান’ পদে চাকুরী করাকালে উক্ত প্রতিষ্ঠানে বিবাদী চাকুরীরত থাকার সুবাদে বাদীনির সাথে পরিচয় ঘটে। পরিচয় সূত্রে বিবাদীর একান্ত আগ্রহে বাদিনী ও বিবাদীর মধ্যে পারস্পরিক সুসম্পর্ক গড়ে উঠে এবং এক পর্যায়ে বিবাদীর প্রস্তাবে গত ০১/০৬/২০০৭ইং তারিখ ইসলামী শরাশরীয়ামতে ১,০০,১০১/- (এক লক্ষ একশত এক) টাকা দেনমোহরানা ধার্য্যে বিবাহ রেজিস্ট্রারের মাধ্যমে রেজিস্ত্রী মূলে বিবাহ সম্পন্ন হয়। বিবাহের পর বিবাদী বাদিনীকে বিবাদীর পিত্রালয়ে তুলেন।

 

২। বাদিনীর সহিত বিবাদীর দাম্পত্য জীবন চলিতে থাকে এবং বাদিনীর চাকরীর প্রতিমাসের বেতনের সমস্ত টাকই বিবাদীর সংসারে ব্যয় করতে থাকেন। মাস শেষ হইলেই বাদিনীর বেতনের সমস্ত টাকাই সংসারের জন্য ব্যয় করিতে হইত নচেৎ বিবাদী ও তাহার মাতা পিতা প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে বাদিনীর উপর মানুষিক নির্যাতন করিতেন। বাদিনীর পরিবারের নিকট হইতে যৌতুক পাবার সুবিধার্থে বিবাদী তাহার পিতা-মাতার বাসার সংলগ্ন একটি ছোট বাসা ভাড়া নেন। এই নতুন বাসার সমস্ত কিছুই কেনাকাটির টাকা বাদিনীল পিতামাতার নিকট হইতেই নেওয়া হয়। অপরদিকে বাদিনীর চাকুরীর সমস্ত টাকা বাসা ভাড়া সহ অন্যান্য খরচে ব্যয় করিতে হইত। কিন্তু বিবাদী সমস্ত বেতনের টাকা তাহার কাছেই জমা রাখিয়া দিতেন। বাদিনী ডিপ্লোমা ইঞ্জিনিয়ার এবং বিবাদীকে উচ্চ শিক্ষা গ্রহণের জন্য বাদিনী নিজ উদ্যোগে তেজগাঁও কলেজে বি,এ শ্রেণীতে ভর্তির সার্বিক সাহায্য ও সহযোগিতা করেন এবং পড়ার যাবতীয় খরচ বাদিনী নিজেই ব্যয় করিয়াছেন। বিবাদী অত্যন্ত চতুর এবং তিনি তাহার বাসায় রক্ষিত বিবাহের সময় বাদিনীর পিতামাত কর্তৃক বাদিনীকে দেওয়া সাড়ে চার ভরি স্বর্ণের অলংকার বাসা থেকে বাদিনীকে না জানিয়ে নিয়ে বিক্রি করে দিয়ে সমস্ত টাকা পয়সা বিবাদী আত্মসাৎ করেন কিন্তু বাদিনী প্রতিবাদ করলে বিবাদী ঘর থেকে বের করে দেওয়ার হুমকী দিতেন এবং বাদিনী তার সংসার রক্ষার্থে বিবাদী এহেন অন্যায় কাজের প্রতিবাদ করা সম্ভবপর হয়নি। অবশেষে বিবাদী বাদিনীকে ২৭/১২/১১ইং তারিখ এক কাপড়ে ঘর হইতে বাহির করিয়া দেন। বিবাদী বাদিনীকে ১৩/০১/২০১২ইং তারিখ ১৯৬১ সনের মুসলিম পারিবারিক আইনের ৭(১) ধারামতে তালাকের নোটিশ প্রদান করায় এবং আপোষ মীমাংসার বিধিবন্ধ সময় পার হওয়ায় বাদিনী ও বিবাদীর মধ্যে আর বিবাহের অস্তিত্ব নাই।

 

৩। বিবাদীর নিকট বাদিনীর দেনমোহরের হক স্বরূপ ৪০০/= (চারশত) টাকা উসুল বাদে (১০১০১,০০-৪০০.০০)= ৯৯,৭০১/= (নিরানব্বই হাজার সাতশত এক) টাকা, বাদিনীকে বিবাদী ২৭/১২/১১ ইং তারিখ বাসা হইতে বাহরি করিয়া দিবার দিন হইতে তালাক প্রদানের দিন পর্যন্ত ১০ (দশ) দিন এবং ১৩/০১/১২ইং তারিখ তালাক প্রদানের দিন হইতে ৯০ (নব্বই) দিন মোট ১০০ (একশত) দিন অর্থাৎ ৩ (তিন) মাস ১০ (দশ) দিনের প্রতি মাসে ৭,০০০/= (সাত হাজার) টাকা করিয়া ভরণ-পোষণের মোট ২৩,৩৩/= (তেইশ হাজার তিনশত তেত্রিশ) টাকা এবং এক জোড়া চুড়ি, ১ ছড়া চেইন, ১পিস টিকলি, ৩টি আংটি, ১ জোড়া কানের দুল, মোট 87 (mvto Pvi) ভরি স্বর্ণালংকার যাহার মোট মূল্য ২,৭০,০০০/= (দুই লক্ষ সত্তর হাজার) টাকা অর্থাৎ দেনমোহরানার ৯৯,৭০১/- (নিরানব্বই হাজার সাতশত এক) টাকা, খোরপেষের ২৩,৩৩৩/- (তেইশ হাজার তিনশত তেত্রিশ) টাকা এবং স্বর্ণালংকারের ২,৭০,০০০/= (দুই লক্ষ সত্তর হাজার) টাকা সর্বমোট ৩,৯৩,০৩৪/= (তিন লক্ষ তিরানব্বই হাজার চৌত্রিশ) টাকা বাদিনী বিবাদীর কাছে পাওনাদার এবং বিবাদী দেনাদার বটে। বিবাদী অদ্যাবদি বাদিনীর উল্লেখিত পাওনার এক আনাও পরিশোধ করেন নাই। যেহেতু বিবাদীর কাছে বাদী টাকা পাইবার হকদার বটে। বাদিনী ০১/০৫/১২ইং তারিখ তাহার এক আত্মীয়ের মাধ্যম বিবাদীর বাসায় গিয়া বাদিনীর প্রাপ্য ৩,৯৩,০৩৪/= (তিন লক্ষ তিরানব্বই হাজার চৌত্রিশ) টাকা পরিশোধের অনুরোধ জানাইলে বিবাদী তাহা পরিশোধ করিতে সরসরি অস্বীকার করিলে বাদিনী বাধ্য হইয়া তাহার প্রাপ্য দেনমোহর, খোরপোষে ও স্বর্ণালংকারের অর্থ আদায়ের নিমিত্তে অত্র মোকদ্দমা দায়ের করেন।

 

৪। অত্র মোকদ্দমার নালিশী কারণ সর্বপ্রথম বিগত ০১/০৬/২০০৭ইং তারিখে যেদিন বাদিনীর সহিত বিবাদী বিবাহ অনুষ্ঠিত হয় সেদিন তৎপর বিগত ১৩/০১/২০১২ইং তারিখে বিবাদী যেদিন বাদিনীকে তালাক প্রদান করেন সেইদিন তৎপর বিগত ০১/০৫/২০১২ইং তারিখে বাদিনী বিবাদীকে দেনমোহর বাবদ প্রাপ্য অর্থ পরিশোধ করিবার জন্য অনুরোধ করিলে বিবাদী তাহা পরিশোধ করিতে সরাসরি অস্বীকার করায় সেইদিন অত্র আদালতের এখতিয়ারাধীন ঢাকা জেলার পল্লবী থানাধীনে নালিশের কারণ উদ্ভব হইয়াছে।

 

৫। অত্র মোকদ্দমা একটি দেনমোহরের ও ভরণ-পোষণ এর অর্থ আদায়ের মোকদ্দমা বিধায় বাদিনী তাহার প্রাপ্য দেনমোহরের সমপরিমাণ অর্থ ৩,৯৩,০৩৪/= (তিন লক্ষ তিরানব্বই হাজার চৌত্রিশ) টাকাকে অত্র মোকদ্দমায় মূল্যমান নির্ধারণক্রমে আরজিতে যথাযথ কোর্ট ফি প্রদানে অত্র মোকদ্দমা রুজু করিলেন।

 

৬। বাদিনী বর্তমান ২৪ মল্লিকা হাউজিং সোসাইটি, মিল্ক ভিটা রোড, সেকশন-৭, মিরপুর, থানা- পল্লবী, ঢাকা- এ বসবাস করিয়া আসিতেছে সেহেতু উক্ত থানা অত্র আদালতের এখতিয়ারাধীন বিধায় অত্র বিজ্ঞ আদালত মামরা বিচার করার এখতিয়ার রাখেন।

 

৭। অত্র মোকদ্দমায় নির্ধারিত কোর্ট ফি —————– টাকা প্রদান করা হইল।

 

অতএব, হজর সমীপে প্রার্থনা এই যে,

 

ক) বাদিনীর অনুকুলে বিবাদীর প্রতিকূলে ডিক্রী প্রদান করত;

 

খ) এবং বাদিনীর দেনমোহর বাবদ ৯৯,৭০১/= টাকা আদায়ের ডিক্রী  দিতে।

 

গ) বিবাদী বাদিনীকে ঘর হইতে বাহির করিয়া নিবার তাখি বিগত ২৭/১২/২০১১ইং তারিখ হইতে তালাকের তারিখ ১৩/০১/১২ইং পর্যন্ত  এবং ১৩/০১/১২ইং তারিখ হএত ৩ (তিন) মাস পর্যন্ত ভরণ-পোষণ  প্রতি মাসে ৭,০০০/- (সাত হাজার) টাকা করে সর্বমোট ২৩,৩৩৩/- টাকা প্রদাণের ডিক্রী দিতে;

 

ঘ) সর্বমোট দেনমোহর বাবদ ৯৯,৭০১/= টাকা ভরণ-পোষণ বাবদ  ২৩,৩৩৩/= টাকা + ২,৭০,৮০০/= টাকা = ৩,৯৩,০৩৪/= টাকার ডিক্রী  দিতেঃ

 

ঙ) বাদিনী আর যে যে প্রতিকার আইন অনুযায়ী পাইতে পারে তাহার  ডিক্রী দিতে বিজ্ঞ আদালতের মর্জি হয়।

 

দলিল পত্রাদির তফসিল

১। বিবাদীর সহিত বাদিনীর বিবাহের নিকাহনামার সহিমোহরী নকল তাং-০১/০৬/২০০৭ইং

২। বিবাদী কর্তৃক বাদিনীকে প্রদত্ত তালাকের নোটিশ তাং-১৩/০১/১২ইং

৩। বাদিনীর স্বর্ণলংকারের রশিদ।

সত্যপাঠ

 

অত্র আরজির লিখিত বিবরণ সম্পূর্ণ আমার জ্ঞান ও বিশ্বাস  মতে সত্য ও সঠিক উহা পাঠ করিয়অ র্ম অবগত হইয়া অদ্য  ১৬-০৫- ২০১২ইং তারিখ আমার নিযুক্তীয় বিজ্ঞ আইনজীবী  সাহেবের সম্মুখে উপস্থিত হইয়া অত্র সত্যপাঠে নিজ নাম সহি  করিলাম।

 

———————-

সত্যপাঠকারীর স্বাক্ষর

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *