বি.আর.এস রেকর্ড সংশোধনের মোকদ্দমার আরজি

রাষ্ট্রীয় অধিগ্রহন ও প্রজাস্বত্ব আইন ১৯৫০ (২০০৪ সনের ৯নং আইন দ্বারা সংশোধিত) এর ১৪৫ (এ) ধারা মোতাবেক বি.আর.এস তথা সাভার হাল জরীপের রেকর্ড সংশোধনের মোকদ্দমা।

 

মোকাম: বিজ্ঞ ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনাল, ঢাকা।

ল্যান্ড সার্ভে মোকদ্দমা নং- ৩২২/২০২৪

হরিনাথ মন্ডল,

পিতা- কালীপদ মন্ডল

সাং-ভিকমপুর, ডাকঘরঃ শিমুলিয়া

থানা-সাভার, জেলা-ঢাকা

জাতীয় পরিচয় পত্র নং-৭৭৯৯৭৮৪৮৫৫

———————বাদী।

-বনাম-

 

১। মনোরম পেপার মিলস লিঃ পক্ষে

ব্যবস্থাপনা পরিচালক, কাজী সিরাজ উদ্দীন দেওয়ান

পিতা-কাজী বছির উদ্দিন দেওয়ান

সাং-৩১/১, নওয়াব ইউসুফ রোড,

নয়াবাজার, থানা-বংশাল, ঢাকা।

 

২। সামসুল আলম

৩। ফজলুল হক

৪। নজরুল ইসলাম

৫। শফিকুল ইসলাম

৬। জসিম উদ্দিন

সর্ব পিতা-টেনু বেপারী

সর্ব সাং-ভিকমপুর, ডাকঘরঃ শিমুলিয়া, থানা-সাভার, জেলা-ঢাকা।

৭। কুশলাল সরকার

৮। নোয়াই চন্দ্র সরকার

৯। নিরঞ্জন চন্দ্র সরকার

১০। রনজিত চন্দ্র সরকার

সর্ব পিতা-দ্বিগবিজয় সরকার সাং-ভিকমপুর,

ডাকঘরঃ শিমুলিয়া থানা-সাভার, জেলা-ঢাকা।

১১। নূর মোহাম্মদ বেপারী

পিতা-মনুর উদ্দিন বেপারী

সাং-ভিকমপুর, ডাকঘরঃ শিমুলিয়া, থানা-সাভার, জেলা-ঢাকা।

১২। সতীশ চন্দ্র সরকার

পিতা-কালি চরন সরকার

১৩। অর্চনা রানী সরকার

স্বামী-সতীশ চন্দ্র সরকার

উভয় সাং-ভিকমপুর, পোঃ শিমুলিয়া, থানা: সাভার, জেলা-ঢাকা।

——————– মূল বিবাদীগণ।

১৪। মহা-পরিচালক

ভূমি জরীপ ও রেকর্ড অধিদপ্তর, তেজগাঁও, ঢাকা।

১৫। সেটেলমেন্ট অফিসার ভূমি জরীপ ও রেকর্ড অধিদপ্তর,

তেজগাঁও, ঢাকা।

১৬। জেলা প্রশাসক, ঢাকা সাং-ঢাকা কালেক্টরেট ভবন,

কোতয়ালী, ঢাকা।

১৭। সহকারী কমিশনার (ভূমি)

সাভার সার্কেল, থানা-সাভার, জেলা-ঢাকা

১৮। ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা শিমুলিয়া ভূমি অফিস

থানা-সাভার, ঢাকা।

——————- মোকাবেল বিবাদীগণ।

 

বিষয়ঃ রাষ্ট্রীয় অধিগ্রহন ও প্রজাস্বত্ব আইন ১৯৫০ (২০০৪ সনের ৯নং  আইন দ্বারা সংশোধিত) এর ১৪৫ (এ) ধারা মোতাবেক বি.আর.এস তথা  সাভার হাল জরীপের রেকর্ড সংশোধনের মোকদ্দমা। মোকদ্দমার  তায়দাদ মং-১,০০,০০,০০০/- (এক কোটি) টাকা মাত্র।

 

বাদীপক্ষে বিনীত নিবেদন এই যে,

(১) জিলা-ঢাকা, থানা-সাভার অধীন “রনস্থল” মৌজাস্থিত এস.এ খতিয়ান নং-১২২, দাগ নং-৪, এস.এ খতিয়ান নং ১২৩, দাগ নং ৪, ৪৫ ও ৪৮, যাহার আর.এস খতিয়ান নং ২০৬, দাগ নং ৪, মোট জমি ১.৩১ একর, ইহার কাতে ৮২ শতাংশ, ইহার কাতে ৭০ শতাংশ। এস.এ খতিয়ান নং-১৬৬, দাগ নং-৬৪৭, ১০৭, ১১৯, যাহার আর.এস খতিয়ান নং ৮১, দাগ নং-১,২ ও ৩ মোট জমি ৮.৭৩ একর ইহার কাতে ৮২ শতাংশ। উপরোক্ত আর.এস ২টি খতিয়ানে ৪টি দাগে মোট জমি (৭০+৮২) = ১৫২ শতাংশ বাদীর মালিকানাধীন ও ভোগ দখলীয় সম্পত্তি বটে। উক্ত ১৫২ শতাংশ সম্পত্তির মধ্যে বি.আর.এস ৮১২ নং খতিয়ানে ১৮, ১৯, ২৫, ২৬, ৩৪, ৪১ ও ৪৪ নং দাগে বাদীর নামে ৯৯.৫৮ শতাংশ সম্পত্তি রেকর্ড ভুক্ত হয়। বাকী ৫২.৪২ শতাংশ সম্পত্তি বাদীর নামে রেকর্ড ভুক্ত না হইয়া ভ্রমাত্মক ভাবে ১-১৩ নং বিবাদীগনের নামে রেকর্ড হইয়াছে। উক্ত ভ্রমাত্মক বি.আর.এস রেকর্ড সংশোধনের প্রার্থনায় বাদী অত্র মোকদ্দমা রুজু করিলেন বটে।

 

(২) অত্র মোকদ্দমার নিম্ন তফসিল বর্ণিত সম্পত্তির এস.এ ও আর.এস রেকর্ডীয় মালিক ভোগ দখলকার ছিলেন রঙ্গ মালা দাসী, স্বামী সুর্য্য মোহন মন্ডল। রঙ্গমালার একমাত্র কন্যা ছিলেন বেমানিকি ওরফে বুড়ী রানী। বেমানিকি ওরফে বুড়ী রানীর এককমাত্র পুত্র অত্র মোকদ্দমার বাদী শ্রী সুনীল চন্দ্র মন্ডল। রঙ্গমালা দাসী তফসিল বর্ণিত সম্পত্তিতে শান্তিপূর্ণ ভোগ দখলে থাকাবস্থায় গত ১৯/০৪/১৯৭৮ইং তারিখে কালীয়াকৈর সাব রেজিস্ট্রি অফিসে রেজিস্ট্রিকৃত ২৬৪৪ নং দান পত্র দলিল মূলে তাহার একমাত্র নাতি (একমাত্র কন্যা বেমালিনি বুড়ী রানীর একমাত্র পুত্র) শ্রী সুনীল চন্দ্র মন্ডল অর্থাৎ অত্র মোকদ্দমার বাদীর নিকট এস.এ ১২২ ও ১২৩ খতিয়ান ভুক্ত ৪নং দাগের ১৩১ শতাংশের কাতে ৪০ শতাংশ সম্পত্তি দান করিয়া দখল হস্তান্তর করিয়া নিঃস্বত্ববান হন।

 

(৩) পরবর্তীতে রঙ্গমালা দাসী বিগত ১৪/০২/১৯৮৫ ইং তারিখে কালিয়াকৈর সাব রেজিস্ট্রি অফিসে রেজিস্ট্রিকৃত ১১২৯ নং দান পত্র দলিল মূলে এস.এ ১২৩ নং খতিয়ান ভুক্ত ৪, ৪৫ ও ৪৮ নং দাগের ১৩২ শতাংশের কাতে ৩০ শতাংশ এবং এস.এ ১৬৬ নং খতিয়ান ভুক্ত ১, ২ ও ৩নং দাগের ৮৭৩ শতাংশের কাতে ৮২ শতাংশ, একুনে (৩০+৮২) = ১১২ শতাংশ সম্পত্তি তাহার একমাত্র নাতি শ্রী সুনীল চন্দ্র মন্ডল অর্থাৎ অত্র মোকদ্দমার বাদীর বরাবরে দান করিয়া দখল বুঝাইয়া দিয়া নিঃস্বত্ববান হন।

 

(৪) বাদী শ্রী সুনীল চন্দ্র মন্ডল উপরোক্ত মতে ২টি দান পত্র দলিল মূলে (৪০+১১২) = ১৫২ শতাংশ সম্পত্তির মালিকানা ও দখল প্রাপ্ত হইয়া নিজ নামে মাননীয় উপজেলা রাজস্ব অফিসার সাভার সাহেবের দপ্তরে গত ০৪/০৩/১৯৮৫ইং তারিখের ৪৪৭১ পি- ১/৮৪-৮৫ নং নামজারী ও জমাভাগ মোতাবেক এস.এ ও আর.এস ১নং দাগের ৬০.৫০ শতাংশ, ২নং দাগের ১০.৫০ শতাংশ, ৩নং দাগের ১১ শতাংশ এবং ৪ নং দাগের ৭০ শতাংশ একুনে ১৫২ শতাংশ সম্পত্তি নামজারী করাইয়া খাজনা পরিশোধ করিয়া খাজনা রশিদ এবং ডি.সি.আর প্রাপ্ত হন। উল্লেখ্য যে, এস.এ ১২২ নং খতিয়ানের ৪নং দাগের এবং ১২৩ নং খতিয়ানের ৪, ৪৫ ও ৪৮ নং দাগের ৭০ শতাংশ সম্পত্তি আর.এস ২০৬ নং খতিয়ানে ৪নং দাগে রেকর্ড ভুক্ত হয় এবং এস.এ ১৬৬ নং খতিয়ানের ১, ২ ও ৩ নং দাগের ৮২ শতাংশ সম্পত্তি আর.এস ৮১ নং খতিয়ানে ১, ২ ও ৩নং দাগে রেকর্ড ভুক্ত হয়।

 

(৫) বাদী উপরোক্ত মতে ১৫২ শতাংশ সম্পত্তির কতক অংশে বাড়ী ঘর এবং কতক অংশে গাছপালা ও মৌসুমী ফসল রোপন করিয়া বহু বছর যাবত শান্তিপূর্ণ ভোগ দখলে নিয়ত আছেন।

 

(৬) গত ১০/১০/২০২২ইং তারিখে বাদী তাহার মালিকানাধীন ও ভোগদখলীয় ১৫২ শতাংশ সম্পত্তির বকেয়া খাজনা পরিশোধের জন্য ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা (১৬ নং বিবাদী) এর দপ্তরে গেলে সংশ্লিষ্ট কর্মকর্তা বাদীর নিকট হইতে ১৫২ শতাংশ সম্পত্তির বকেয়া খাজনা গ্রহনে অস্বীকার করেন। কারন জানতে চাইলে বি.আর.এস জরীপে বাদীর নামে ১৫২ শতাংশ সম্পত্তি রেকর্ড ভুক্ত না হইয়া ৯৯.৫৮ শতাংশ সম্পত্তি রেকর্ড ভুক্ত হওয়ায় ১৫২ শতাংশ সম্পত্তির খাজনা গ্রহন করা সম্ভব নহে মর্মে বাদীকে অবহিত করেন।

 

(৭) অতঃপর উক্ত তারিকেই অর্থাৎ ১০/১০/২০২২ইং তারিখে বাদী তাহার মালিকানাধীন সম্পত্তির বি.আর.এস পর্চার কপি সংগ্রহ করিয়া দেখিতে পান যে, বাদীর মালিকানাধীন ও ভোগ দখলীয় ১৫২ শতাংশ সম্পত্তির মধ্যে ৯৯.৫৮ শতাংশ সম্পত্তি বি.আর.এস ৮১২ নং খতিয়ানে ১৮, ১৯, ২৫, ২৬, ৩৪, ৪১ ও ৪৪ নং দাগে রেকর্ড ভুক্তহয়, বাকী ৫২.৪২ শতাংশ সম্পত্তি ১নং বিবাদীর নামে ৫৯৮ নং খতিয়ানে, ২-৬ নং বিবাদীর নামে ৯৮০ ও ৭৮৩ নং খতিয়ানে, ৭-১০ নং বিবাদীর নামে ৩৩৫ নং খতিয়ানে, ১১ নং বিবাদীর নামে ৪৬২ নং খতিয়ানে এবং ১২ ও ১৩ নং বিবাদীর নামে ৭৫০ নং খতিয়ানে রেকর্ড ভুক্ত হইয়াছে, যাহা সম্পূর্ণ ভ্রমাত্মক ও বেআইনী বটে।

 

(৮) বাদী অত্যন্ত দৃঢ়তার সহিত বিজ্ঞ আদালতে নিবেদন করিতেছেন যে, বাদী নালিশী সম্পত্তিতে নিরংকুশ মালিক ভোগ দখলকার বটে। উক্ত সম্পত্তিতে ১-১৩নং বিবাদীগনের কোন প্রকার মালিকানা, স্বত্ব, দখল, অধিকার কিছুই নাই, কখনও ছিল না। জরীপ কর্মকর্তা কর্মচারীগণ ভ্রমাত্মক ভাবে বি.আর.এস জরীপে উক্তরূপ লিপিবদ্ধ করিয়াছেন। তর্কিত বি.আর.এস জরীপে উক্তরূপ ভ্রমাত্মক রেকর্ড ভুক্তির কারনে বাদীর শান্তিপূর্ণ ভোগ দখলে কোন প্রকার বিঘ্ন সৃষ্টি হয় নাই। উক্ত ভ্রমাত্মক বি.আর.এস রেকর্ড সংশোধনের প্রার্থনায় বাদী বিজ্ঞ আদালতে অত্র মোকদ্দমা রুজু করিলেন।

 

(৯) মোকদ্দমা দায়েরের কারনঃ বিগত ১০/১০/২০২২ ইং তারিখে যেইদিন বাদী ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা (১৮নং বিবাদী) এর দপ্তরে বকেয়া খাজনা প্রদান করিতে যাইয়া ভ্রমাত্মক বি.আর.এস জরীপ সম্পর্কে অবগত হন এবং ভ্রমাত্মক বি.আর.এস পর্চার কপি সংগ্রহ করিয়া ভ্রমাত্মক বিষয়ে সম্যক অবগত হন সেই দিন, ইহা ছাড়া বিগত ২৮/০৫/২০২০ ইং তারিখ যেইদিন তৎবিষয়ে মৌজা গেজেট প্রকাশিত হয় সেইদিন এবং বিগত ০৪/১১/২০২০ ইং তারিখ যেইদিন বিজ্ঞ আদালতের এখতিয়ার বিষয়ে গেজেট প্রকাশিত হয় সেইদিন বিজ্ঞ আদালতের এখতিয়ারাধীন ঢাকা জেলার সাভার থানাধীন “রনস্থল” মৌজায় নালিশী সম্পত্তিতে উদ্ভব হইয়া অদ্য পর্যন্ত বিদ্যমান রহিয়াছে।

 

(১০) যেহেতু ইহা বি.আর.এস জরীপ সংশোধনের ডিক্রীর প্রার্থনায় আনীত মোকদ্দমা। এই প্রকার মোকদ্দমার তায়দাদ ধার্যের নির্দিষ্ট কোন মানদন্ড না থাকায় বাদী নালিশী সম্পত্তির বর্তমান বাজার মূল্য ১,০০,০০,০০০/- (এক কোটি) টাকা অত্র মোকদ্দমার তায়দাদ ধার্য্য করিয়া নির্দিষ্ট কোর্ট ফি দাখিল পূর্বক বিজ্ঞ আদালতে অত্র মোকদ্দমার রুজু করিলেন।

 

(১১) অতএব বাদী পক্ষের বিনীত নিবেদন এই যে,

(ক) বাদীর মালিকানাধীন ও ভোগ দখলীয় নালিশী ৫২.৪২ শতাংশ সম্পত্তি বি.আর.এস জরীপে বাদীর নামে রেকর্ড ভুক্ত না হইয়া ১নং বিবাদীর নামে ৫৯৮  নং খতিয়ানে, ২-৬ নং বিবাদীগনের নামে ৯৮০ খতিয়ানে, ৭-১০ নং বিবাদীর  নামে ৩৩৫ নং খতিয়ানে, ১১ নং বিবাদীর নামে ৪৬২ নং খতিয়ানে এবং ১২ ও  ১৩ নং বিবাদীর নামে ৭৫০ নং খতিয়ানে রেকর্ড ভুক্ত হওয়া ভ্রমাত্মক ও  বেআইনী মর্মে ঘোষনা সহ উহা সংশোধনের ডিক্রী দিতে; নং

(খ) মোকদ্দমার যাবতীয় খরচ বাদী পক্ষের পক্ষে অনুকূলে বিবাদী পক্ষের  বিরুদ্ধে ডিক্রি দিতে:

এবং

(গ) আইন ও ইকুইটি মতে বাদী পক্ষ আর যে সকল প্রতিকার পাইতে হকদার  সেই মর্মে ডিক্রি দিতে বিজ্ঞ আদালতের মর্জি হয়।

 

তফসিল

জিলা-ঢাকা, থানা-সাভার অধীন “রনস্থল” মৌজাস্থিত এস.এ খতিয়ান নং-১২২, দাগ নং-৪, এস.এ খতিয়ান নং ১২৩, দাগ নং ৪, ৪৫ ও ৪৮, যাহার আর.এস খতিয়ান নং ২০৬, দাগ নং ৪, মোট জমি ১.৩১ একর, ইহার কাতে ৮২ শতাংশ, ইহার কাতে ৭০ শতাংশ এবং এস.এ খতিয়ান নং-১৬৬, দাগ নং-৬৪৭, ১০৭, ১১৯, যাহার আর.এস খতিয়ান নং ৮১, দাগ নং-১,২ ও ৩ মোট জমি ৮.৭৩ একর ইহার কাতে ৮২ শতাংশ। উপরোক্ত আর.এস ২টি খতিয়ানে ৪টি দাগে মোট জমি (৭০+৮২) = ১৫২ শতাংশ, ইহার কাতে ৫২.৪২ শতাংশ অত্র মোকদ্দমার নালিশী সম্পত্তি বটে।

 

যাহার চৌহুদ্দিঃ

উত্তরে-দক্ষিন রাঙ্গামাটিয়া মৌজা, দক্ষিনে: গৌরাঙ্গ ও গদু, পূর্বে-গৌরাঙ্গ, পশ্চিমে-দক্ষিন শিমুলিয়া মৌজা।

 

সত্যপাঠ

উপরোক্ত বক্তব্য আমার জ্ঞান ও বিশ্বাস মতে সত্য ও সঠিক জানিয়া  অত্র সত্যপাঠে নিজ নাম স্বাক্ষর করিলাম।

 

———————

সত্যপাঠকারীর স্বাক্ষর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *