অর্পিত সম্পত্তি “ক” তালিকা হতে অবমুক্ত করার দরখাস্ত

অর্পিত সম্পত্তি “ক” তালিকা হতে অবমুক্ত করার দরখাস্ত।

 

মোকাম: বিজ্ঞ জিলা জজ  অর্পিত সম্পত্তি প্রত্যর্পন ট্রাইবুনাল, ঢাকা

অর্পিত সম্পত্তি প্রত্যর্পন ট্রাইবুনাল কেস নম্বর ১২৭/২০২৪

১। মফিজুর রহমান,

২। মোখলছুর রহমান,

৩। মোঃ সোহল,

৪। নাসিমা বেগম,

৫। নাসরিন আক্তার,

৬। মনায়ারা বেগম,

৭। ইয়াসমিন বেগম,

৮। সালমা আক্তার,

৯। শারমিন আক্তার,

 

সর্ব পিতা মরহুম-মজিবুর রহমান, সর্ব মাতা মরহুমা-জাহানারা নূর আক্তার,

সর্ব সাং-১১ জয়চন্দ্র ঘোষ লেন, বাংলাবাজার, থানা-সূত্রাপুর,

জেলা ও শহর-ঢাকা, ঢাকা-১১০০।

 

——————দরখাস্তকারী/বাদীগণ।

 

-বনাম-

 

১। গণপ্রজাতন্ত্রী বাংলাদশ সরকার পক্ষ

জেলা প্রশাসক, ঢাকা,

 

২। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ঢাকা,

উভয়র সাং-জেলা প্রশাসকর কার্য্যালয়, থানা-কোতয়ালী, ঢাকা-১১০০

 

৩। সহকারী কমিশনার (ভূমি) কোতয়ালী সার্কল,

সাং-ঢাকা কালক্টরীয়ট বিল্ডিং, থানা-কোতয়ালী, জেলা ও শহর-ঢাকা, ঢাকা-১১০০

—————–প্রতিপক্ষ/বিবাদীগণ।

 

অর্পিত সম্পত্তি প্রত্যর্পন আইন ২০০১ ও অর্পিত সম্পত্তি  প্রত্যর্পন (সংশাধন) আইন, ২০১১ এর ৯ নং ধারা ও ১০(১) নং ধারার  বিধান মত নালিশী সম্পত্তি অর্পিত সম্পত্তির “ক” তালিকা হইতে  অবমুক্ত করতঃ দরখাস্তকারী/বাদীগণর বরাবর প্রত্যর্পন করিবার  মাকদ্দমা।

মোকদ্দমার তায়দাদঃ- ৬,০০,০০০/ (ছয় লক্ষ) টাকা।

 

দরখাস্তকারী/বাদীগণর বিনীত নিবদন এই যে,

 

১। নিম্ন তফসিল বর্ণিত সম্পত্তি যাহা অতঃপর অত্র মাকদ্দমার নালিশী সম্পত্তি হিসাব উল্লখ হইব যাহা জিলা ঢাকার থানা সাবক কোতয়ালী হাল সূত্রাপুর থানাধীন মৌজা শহর ঢাকার ১২৯৪৭ নং খতিয়ানর সি. এস. ১নং ওয়ার্ডর ৫৩ নং সীটর ৩৭৫ দাগর ৮৮০ অযুতাংশ সম্পত্তি এবং উক্ত একই খতিয়ানর ৩৭০ দাগর ১৩৩ অযুতাংশ একুন ১০১৩ অযুতাংশ সম্পত্তির মালিক দখলকার ছিলন জনৈক হরিমাহন সাহা।

 

২। বর্ণিত হরিমাহন সাহা তফসিল বর্ণিত সম্পত্তিত ভোগ দখল থাকাবস্থায় এক মাত্র পুত্র মদন মোহন সাহাক তদীয় ত্যাজ্যবিত্তভাগী একমাত্র ওয়ারিশ রাখিয়া পরলাকগমন করন। ফল বর্ণিত মদন মোহন সাহা তাহার পিতৃত্যাজ্য তফসিল বর্ণিত সম্পত্তিত পাকাবাড়ী তথা ইমারত নির্মাণ করিয়া ভোগ দখল থাকাবস্থায় সি. এস. জরীপ আমল আসিল তাহার নাম উল্লখিত খতিয়ন ও দাগ উল্লখ বর্ণিত সি. এস. ১২৯৪৭ খতিয়ানটি সঠিক ও শুদ্ধরুপ প্রচারিত ও প্রকাশিত হয়।

 

৩। বর্ণিত মদন মোহন সাহা তফসিল বর্ণিত সম্পত্তিত ভোগ দখল থাকা অবস্থায় তাহার সাংসারিক প্রয়োজনে নগদ টাকার অবশ্যক হওয়ায় তফসিল বর্ণিত সম্পত্তি ১৩৩১ বঙ্গাব্দর ৩রা ভাদ্র মোতাবক ২২/০৮/১৯২৪ খ্রীষ্টাব্দ সম্পাদিত একটি সাফ কবলা দলিল মূল তফসিল বর্ণিত সম্পত্তি জনৈক শ্রী শুধামাহন ঘোষ ওরফ শুধামাহন গোপ পিতা মৃত বৈষ্ণব চরণ গোপ এর নিকট সাফ বিক্রয় করতঃ বিক্রীত সম্পত্তির খাস দখল উক্ত ক্রেতার বরাবর বুঝাইয়া দিয়া চিরতর নিঃসত্ববান হন।

 

৪। পরবর্তীত বর্ণিত সুধা মোহন ঘোষ ওরফ সুধা মোহন গোপ তাহার খরিদা সম্পত্তিত দ্বাদশ বর্ষর বহু ঊর্দ্ধকাল যাবৎ তাহার নিজস্ব ও একক মালিকানায় ভোগ দখল থাকাবস্থায় নগদ টাকার বিশষ আবশ্যক হওয়ায় তফসিল বর্ণিত সম্পত্তি বিগত ১৩৪৬ সালর ৫ই চৈত্র মোতাবক ১৮/০৩/১৯৪০ খ্রীষ্টাব্দ সম্পাদিত ১৩৭৬ নং সাফ কবলা দলিল মূল তফসিল বর্ণিত সম্পত্তি জনৈক শ্রীযুক্ত পূর্ণ চন্দ্র রায়, পিতা-স্বর্গীয় নন্দ কিশার রায়, সাকিন ও থানা-হোমনা, জিলা ত্রিপুরা এর নিকট তফসিল বর্ণিত সম্পত্তিসহ অপরাপর একাধিক সম্পত্তি সাফ বিক্রয় করতঃ বিক্রীত সম্পত্তির খাস দখল উক্ত ক্রেতার বরাবর বুঝাইয়া দিয়া চিরতর নিঃস্বত্ববান হন।

 

৫। বর্ণিত পূর্ণ চন্দ্র রায় তফসিল বর্ণিত সম্পত্তিত খরিদ সূত্র মালিক দখলকার থাকাবস্থায় ২ (দুই) পুত্র যথাক্রম (ক) চুনি লাল রায় ও (খ) মতিলাল রায়-কে তদীয় ত্যাজ্য বিত্তভাগী একমাত্র ওয়ারিশ বিদ্যমান রাখিয়া পরলাক গমন করিল বর্ণিত চুনিলাল রায়গং তাহাদর পিতৃ ত্যাজ্য সম্পত্তিত সমান ৮ (আট) আনা অংশ এজমালিত ভোগ দখল থাকাবস্থায় এস. এ. জরীপ আমল আসিল তাহাদর নাম এস. এ. খতিয়ান নম্বর ৫৯৮ ও দাগ নম্বর যথাক্রম ১২২০ ও ১২২৪ এবং জমির পরিমাণ যথাক্রম ০৫৪০ ও ০০৪৬ অযুতাংশ উল্লখ বর্ণিত এস. এ. খতিয়ানটি সঠিক ও শুদ্ধরূপ প্রচারিত ও প্রকাশিত হয়।

 

৬। বর্ণিত চুনি লাল রায় ও মতিলাল রায় তফসিল বর্ণিত সম্পত্তিত সমান ৮ (আট) আনা অংশ এজমালিত ভোগ দখল থাকাবস্থায় বর্ণিত মতি লাল রায় অবিবাহিত অবস্থায় তদীয় ভ্রাতা চুনি লাল রায়-কে একমাত্র ওয়ারিশ বিদ্যামান রাখিয়া পরলাক গমন করন। ফল হিন্দু দায়ভাগা আইনর বিধান অনুযায়ী মতিলাল রায় এর ত্যাজ্য বিত্ত মালিক ও স্বত্বাধিকারী হন তদিয় সহদার ভ্রাতা বর্ণিত চুনিলাল রায়।

 

৭। বর্ণিত চুনিলাল রায় উপরল্লিখিত বর্ণনানুযায়ী তফসিল বর্ণিত সম্পত্তিত তাহার পিতার ও ভ্রাতার ওয়ারিশ সূত্র ১. (ষাল) আনা সম্পত্তিত মালিক দখলকার থাকাবস্থায় তফসিল বর্ণিত সম্পত্তিসহ তাহার স্বত্ব দখলীয় ও মালিকানাধীন অপরাপর সম্পত্তি সম্পর্ক বিগত ১৩/১২/১৯৬৩ খ্রীষ্টাব্দ সম্পাদিত একটি উইল (Will) বা চরমপত্র দ্বারা তাহার যাবতীয় সম্পত্তি তাহার পুত্র কন্যাগনর ম- ধ্য যথাক্রম (ক) মনিলাল রায়, (খ) জওহর লাল রায়, (গ) চন্দল লাল রায় এবং (ঘ) চন্দ্রহাস রায় এর বরাবর উইল সম্পাদন করিয়া যান।

 

৮। বর্ণিত মনিলাল রায়গং বর্ণিত ১৩/১২/১৯৬৩ তারিখ সম্পাদিত উইলর সমর্থন প্রবট লাভর নিমিত্ত কুমিল্লা জিলার জজ বাহাদুরর আদালত বিগত ১২/৬/১৯৬৯ তারিখ ১৬৬/১৯৬৯ নম্বর প্রবট কেস দায়র করন যাহা বিগত ৩০/৫/১৯৭২ তারিখ মঞ্জুর হয় এবং বর্ণিত মনিলাল রায়গং তফসিল বর্ণিত সম্পত্তিসহ উইলকৃত সমুদয় সম্পত্তি সম্পর্কে প্রবেট লাভ করেন।

 

৯। অতঃপর বর্ণিত মনিলাল রায়গং উপরল্লিখিত বর্ণনা অনুযায়ী বিরাধীয় সম্পতিত্ত মালিক দখলকার থাকাবস্থায় আর, এস, জরীপ আমল আসিল তাহাদর নাম আর. এস. খতিয়ান নম্বর ২৯৯১ এবং দাগ নম্বর ১৬১১ ও ১৬১৭ এবং জমির পরিমাণ যথাক্রম ০০৪৬ এবং ০৫৪০ অযুতাংশ একুন ০৫৮৬ অযুতাংশ উল্লখ বর্ণিত আর, এস, খতিয়ানটি সঠিক ও শুদ্ধরূপ প্রচারিত ও প্রকাশিত হয়।

 

১০। বর্ণিত মনিলাল রায়গং তফসিল বর্ণিত সম্পত্তিত ভোগ দখল থাকাবস্থায় তাহারা অন্যত্র সুবিধা মত সম্পত্তি ক্রয় করিবার জন্য নগদ টাকার বিশষ আবশ্যক হওয়ায় তফসিল বর্ণিত সম্পত্তি সাফ বিক্র- য়র নিমিত্ত প্রকাশ্য ঘোষনা দিল বাদীগণর পিতা জনাব মজিবুর রহমান এবং মাতা জনাব জাহানারা নূর আক্তার নিম্ন তফসিল বর্ণিত সম্পত্তি খরিদ করিত সম্মত হইল বর্ণিত (ক) মনিলাল রায়, (খ) জহর লাল রায়, (গ) চন্দন লাল রায় এবং (ঘ) চন্দ্রহাস রায়, সর্ব পিতা-মৃত চুনি লাল রায় কর্তৃক বিগত ৫/১/১৯৭৭ তারিখ সম্পাদিত এবং ঢাকার সদর সাব রেজিষ্ট্রি অফিস রেজিস্ট্রিকৃত ২৭৯ নং সাফ কবলা দলিল মূল তফসিল বর্ণিত সম্পত্তির অর্দ্ধাংশ তথা ২০ অর্থাৎ সোয়া দুই কাঠা বাদীদর পিতা জনাব মজিবুর রহমান এর বরাবর এবং উক্ত একই তারিখ ৩৬২ নম্বর সাফ কবলা দলিল মূ- ল,বাদীগণর মাতা জাহানারা নূর আক্তার এর নিকট তফসিল বর্ণিত সম্পত্তির অপর অর্দ্ধাংশ অর্থাৎ ২০ সোয়া দুই কাঠা সাফ বিক্রয় করতঃ বিক্রিত সম্পত্তির দখল তাহাদর বরাবর বুঝাইয়া দিয়া চিরতর নিঃস্বত্ববান হন।

 

১১। অতঃপর বর্ণিত মজিবুর রহমান গং তফসিল বর্ণিত সম্পত্তিত উপরল্লিখিত বর্ণনা অনুযায়ী খরিদ সূত্র মালিক দখলকার নিয়ত হইয়া তাহাদর নাম নামজারী ও জমাভাগ কেস নম্বর ২২৪৭ এক পি ১/৭৭-৭৮ তারিখ ১৯/৬/৭৮ মূল নাম জারী করিয়া খাজনাদি পরিশাধ পূর্বক ভোগ দখল থাকাবস্থায় জানিত পারন যে, তফসিল বর্ণিত সম্পত্তির অর্দ্ধাংশ ভি. পি. কেইস নং ৭৭/৭৮ মূল অর্পিত সম্পত্তির তালিকা ভুক্ত হইয়াছে।

 

১২। অতঃপর বাদীগণর পিতা বর্ণিত মজিবুর রহমান গং উক্ত ভি. পি. কেসর বিষয় জানিত পারিয়া কি কারণ তফসিল বর্ণিত সম্পত্তির অর্থাংশ ভি. পি. কেসর অর্ন্তভূক্ত হইল তদবিষয় খোঁজ খবর লইয়া জানিত পারন যে, তফসিল বর্ণিত সম্পত্তি কিম্বা উহার কোন অংশ এস. এ. কিম্বা আর. এস. খতিয়ান অর্পিত সম্পত্তির তালিকাভুক্ত না হওয়া স্বত্বও জনৈক নূর মোহাম্মদ লোভর বশবর্তী হইয়া অর্পিত সম্পত্তি শাখার কতিপয় অসাধু কর্মকর্তা কর্মচারীদর সহিত যোগসাজস উক্ত সম্পত্তি বর্ণিত ভি. পি. কেসর অর্ন্তভূক্ত করিয়া তিনি নিজ উক্ত সম্পত্তি লীজ লইত চেষ্টা করন। ফল বর্ণিত মজিবুর রহমানগং উক্ত সম্পত্তি বর্ণিত ভি. পি. কেইস হইত অবমুক্তির প্রার্থনায় এ. ডি. সি. এল. এ. বরাবর একটি দরখাস্ত দাখিল করন যাহা শুনানী অন্ত বিগত ১৩/৬/১৯৭৯ তারিখ না মঞ্জুর হয়। প্রসঙ্গতঃ উক্ত না-মঞ্জুরাদশর বিরুদ্ধ মজিবুর রহমানগং বিভাগীয় কমিশনার ঢাকা বরাবর ৬০/১৯৭৯ নম্বর ভি. পি. আপীল দায়র করন যাহা উভয় পক্ষর শুনানী অন্ত বিগত ২৮/২/১৯৮০ তারিখ মঞ্জুর হয় এবং বিরাধীয় সম্পত্তি যে অর্পিত সম্পত্তি নহ তদমর্ম আদশ দেন।

 

১৩ । বর্ণিত মজিবুর রহমানগং উপরাক্ত বর্ণনা অনুযায়ী বিরাধীয় সম্পত্তিত ভোগ দখল থাকাবস্থায় ঢাকা সিটি জরীপ আমল আসিল তফসিল বর্ণিত সম্পত্তি সম্পর্ক তাহাদর নাম খতিয়ান নম্বর ৫২৪৮ দাগ নম্বর যথাক্রম ৫২৮২, ৫২৮০ ও ৫২৮১ জমির পরমিাণ যথাক্রম ০৪৪৪, ০১১৪ ও ০১৩৪ অযুতাংশ সর্বমাট ০৬৯২ অযুতাংশ উল্লখ সিটি জরীপ বুজারত খতিয়ান প্রস্তুত হয়। কিন্তু পরবর্তীত উক্ত খতিয়ানটি সংশাধন হইয়া খতিয়ান নম্বর ৪৩৭১ দাগ নম্বর ৫২৮০ ও ৫২৮২ এবং জমির পরিমাণ ০১১৪ ও ০৪৪৪ অযুতাংশ অর্থাৎ (০১১৪+০৪৪৪)= ০৫৫৮ অযুতাংশ উল্লখ বর্ণিত খতিয়ানটি চূড়ান্ত রূপ প্রস্তুত হয়। অতঃপর প্রথম বাদীগণর মাতা জাহানার নূর আক্তার বিগত ২৯/০১/২০০৮ তারিখ এবং পরবর্তীত বাদীগণর পিতা মজিবুর রহমান বিগত ২৫/০৯/২০০৮ তারিখ ১-৩ নং বাদীগণক ৩ (তিন) পুত্র এবং ৪-৯নং বিবাদীগণক ৬ (ছয়) কন্যা তথা তাহাদর ত্যাজ্য বিত্তভাগী একমাত্র ওয়ারিশ বিদ্যামন রাখিয়া পরলাক গমন করন।

 

১৪। উল্লখ্য, বাদীগণ আরজীর উপরাক্ত বর্ণনা অনুযায়ী যথাক্রম তাহাদর পিতার ও মাতার ওয়ারিশী স্বত্ব স্বত্ববান হইয়া নালিশী সম্পত্তিত মালিক দখলকার নিয়ত হইয়া ভোগ দখল রত আছন। তফসিল বর্ণিত সম্পত্তি কিম্বা উহার কোন অংশ এস. এ. কিম্বা আর, এস, খতিয়ান অর্পিত সম্পত্তির অর্ন্তভূক্ত কেস নম্বর ৭৭/৭৮ এর অর্ন্তভূক্ত করাইত সক্ষম হইল বাদীগণর পিতা কর্তৃক প্রথম আপত্তি কেস দাখিল করন এবং পরবর্তীত উহা না-মঞ্জুর হইল উহার বিরুদ্ধ বিভাগীয় কমিশনার ঢাকা বরাবর ৬০/১৯৭৯ ডি. পি. আপিল দায়র করন যাহা দাতরফা সূত্র মঞ্জুর হয়। কাজই, তফসিল বর্ণিত সম্পত্তি কিম্বা উহার কোন অংশ কোনভাবই অর্পিত সম্পত্তির তালিকাভূক্ত হইবার কোন কারণ ছিল না এবং নাই। কিন্তু তারপরও তফসিল বর্ণিত সম্পত্তি অর্পিত সম্পত্তি প্রত্যর্পন আইন, ২০০১ (সং- শাধিত-২০১১) এর আওতাধীন ঢাকা জেলার সাভার থানাধীন মৌজা শহর ঢাকা এর প্রত্যর্পনযাগ্য “ক” তফসিলভুক্ত অর্পিত সম্পত্তি হিসাব ভূমি মন্ত্রণালয় কর্তৃক বিগত ০৮/০৪/২০১২ তারিখ প্রজ্ঞাপন জারী ও বিগত ১৭/০৫/২০১২ তারিখ গেজট প্রকাশিত হয় যাহার ক্রমিক নম্বর ৫৫৮ কেস নথি নম্বর ৭৭/৭৮ যাহাত মূল মালিকর নাম উল্লখ যাহার এস. এ. খতিয়ান নম্বর ৫৯৮ দাগ নম্বর ১২২০ এবং ১২১৪ এবং সম্পত্তির পরিমাণ যথাক্রম ০৫৪০ এবং ০০৪৬ হিসাব লিপিবদ্ধ হয়।

 

১৫। উল্লখ্য, তফসিল বর্ণিত সম্পত্তি বর্তমান বাদীগণর ব্যক্তিগত তথা নিজস্ব সম্পত্তি। বাদীগণর পিতা ও মাতা নিম্ন তফসিল বর্ণিত সম্পত্তি খরিদ সূত্র মালিক হইয়া তাহাদর নাম নামজারী জমাভাগ করতঃ খাজনাদি প্রদান করিয়া ভোগ দখল করিয়া আসিত থাকাবস্থায় সরজমিন ঢাকা সিটি জরীপ বাদীগণর পিতা ও মাতার নাম শুদ্ধরূপ রেকর্ড হয় এবং বাদীগণর পিতা ও মাতা এবং তৎপর বাদীগণ পিতা ও মাতার ওয়ারিশ সূত্র নিম্ন তফসিল বর্ণিত সম্পত্তিত মালিক হইয়া ভোগ দখল করিয়া আসিতছ। নিম্ন তফসিল বর্ণিত সম্পত্তিত বাদীগণর পিতার নাম গ্যাস বিল, ওয়াসা বিল, টেলিফান বিল পরিশাধ করতঃ ভোগ দখল করিয়া গিয়াছ এবং সাবক মিউনিসিপ্যালিটির তথা হাল সিটি কর্পারশন বাদীগণর পিতার নাম হোল্ডিং ট্যাক্স পরিশাধ করিয়া আসিতছ। নিম্ন তফসিলবর্ণিত সম্পত্তি কস্মিনকালও অর্পিত সম্পত্তি নহ এবং নিম্ন তফসিল বর্ণিত সম্পত্তি কখনও সরকারর নিয়ন্ত্রণ ছিল না এবং বর্তমানও নাই। জরীপ কর্মকর্তা ও কর্মচারীগণ সরজমিন তদন্ত না করিয়া নিম্ন তফসিল বর্ণিত সম্পত্তি ইচ্ছাকৃত ও মনগড়াভাব অর্পিত সম্পত্তি হিসাব তালিকাভূক্ত করিয়াছ যাহার ফল বাদীগণর অপূরণীয় ক্ষতির কারণ হইয়াছ। নালিশী সম্পত্তির এস. এ. রেকর্ডীয় মালিক তাহার জীবদ্দশায় নালিশী সম্পত্তিসহ তাহার আরও অনক সম্পত্তি উইল করিয়া দিয়া যান যাহা বিজ্ঞ কুমিল্লার বিজ্ঞ জেলা জজ কর্তৃক প্রবট কেসর মাধ্যম প্রবট মঞ্জুর করন এবং পরবর্তীত প্রবট গ্রহীতাদর নাম আর, এস, রেকর্ড প্রস্তুত হয়। অথচ উপরিউক্ত “ক” তফসিলভুক্ত অর্পিত সম্পত্তির তালিকায় সমুদয় সম্পত্তিকই অর্পিত সম্পত্তি হিসাব উল্লখ করিয়াছন যাহা শুরু হইতই বে-আইনী, অবৈধ এবং উক্ত আইন অনুযায়ী বাতিলযাগ্য বিধায় তফসিল বর্ণিত সম্পত্তি অর্পিত সম্পত্তির তালিকা হইত বাদীগণর বরাবর প্রত্যর্পন করিবার আদশ দেওয়া আবশ্যক।

 

১৬। মোকদ্দমার কারণঃ- অত্র মোকদ্দমার কারণ বিগত ১৭/০৫/২০১২ তারিখ অর্পিত সম্পত্তি প্রত্যর্পন আইন ২০০১ (সংশাধিত-২০১১) এর আওতাধীন ঢাকা জেলার প্রত্যর্পন যোগ্য “ক” তফসিলভূক্ত অর্পিত সম্পত্তির তালিকায় নালিশী সম্পত্তির গেজট প্রকাশ হওয়ার দিন হইত অত্রাদালতর এলাধীন সূত্রাপুর থানার অর্ন্তগত মৌজা শহর ঢাকা তথা তফসিল বর্ণিত সম্পত্তিত উদ্ভব হইয়া অদ্য পর্যন্ত বিদ্যমান আছ।

 

১৭। মাকদ্দমার তায়দাদঃ-অত্র মোকদ্দমাটি অর্পিত সম্পত্তি প্রত্যর্পন আইন ২০০১ (সংশাধিত- ২০১১) এর আওতাধীন মোকদ্দমা হওয়ায় এবং বর্তমান মোকদ্দমাটি নিষ্পত্তির জন্য উক্ত আইনর অধীন ট্রাইবুনাল গঠিত হওয়ায় বর্তমান মোকদ্দমার মূল্য ৬,০০,০০০/ (ছয় লক্ষ) টাকা ধার্য্য করিয়া নির্দ্ধারিত = ১০০০/ (এক হাজার) টাকার কোর্ট ফি প্রদান পূর্বক বর্তমান মোকদ্দমাটি দায়র করা হইল।

 

অতএব দরখাস্তকারী/বাদীগণর বিনীত প্রার্থনা,

 

(ক) বাদীগণ নিম্ন তফসিল বর্ণিত সম্পত্তির মালিক স্বত্ববান মর্মে এবং  নিম্ন তফসিল বর্ণিত সম্পত্তি অর্পিত সম্পত্তি হিসা- ব “ক” গেজট  প্রকাশিত ৫৫৮ নং ক্রমিত উল্লখিত ই. পি. কেস  নং ৭৭/৭৮  হিসাব লিপিবদ্ধ করায় সম্পূর্ণ অবৈধ, বে-আইনী, অকার্যকর  মর্মে ঘোষনা করতঃ নিম্ন তফসিল বর্ণিত সম্পত্তি  বাদীগণ/আবদনকারীগণর অনুক্- ল ও বিবাদীগণর প্রতিকূল প্রত্যর্পণ  (অবমুক্ত) এর ডিক্রী প্রদান করিত আজ্ঞা হয়;

 

এবং

 

(খ) মোকদ্দমার অবস্থা ও ব্যবস্থা মত বিজ্ঞ আদালতর ন্যায় বিচার বাদী অন্য কোন প্রকার প্রতিকার প্রাপক হইল তাহাও প্রদানর ডিক্রি দিত;

 

এবং

 

(গ) মাকদ্দমার যাবতীয় খরচ বাদীর অনুকূল এবং বিবাদীগণর প্রতিকূল  প্রদানর ডিক্রি দিত মর্জি হয়।

 

নালিশী সম্পত্তির তফসিলঃ

জিলা ঢাকার থানা সাবক কোতয়ালী হাল সূত্রাপুর অধীন মৌজা শহর-ঢাকা যাহার সি. এস. খতিয়ান নম্বর ১২৯৪৭ সি. এস. দাগ নম্বর যথাক্রম ৩৭৫ ও ৩৭০ যাহার এস. এ. খতিয়ান নম্বর ৫৯৮ এস. এ. দাগ নম্বর যথাক্রম ১২২০ ও ১২২৪ যাহার আর, এস, খতিয়ান নম্বর ২৯৯১ আর. এস. দাগ নম্বর যথাক্রম ১৬১১ ও ১৬১৭ যাহাত সম্পত্তির পরিমাণ ০০৪৬ অযুতাংশ ও ০৫৪০ অযুতাংশ একুন ০৫৮৬ অযুতাংশ যাহা ঢাকা সিটি কর্পারশন এর ১১নং জয়চন্দ্র ঘোষ লেনহিত সেমি পাকা গৃহ তথা হোল্ডিং বট। যাহার চৌহদ্দিঃ-উত্তরঃ-১০নং জয়চন্দ্র ঘোষলনস্থ হোল্ডিং যাহাত বর্তমান জনাব ওয়ালী উল্লাহ সাহব ভোগ দখল রত আছন, দক্ষিণঃ-পায় চলাচলর রাস্তা, পূর্বঃ-১২নং জয়চন্দ্র ঘোষ লেনহ হোল্ডিং যাহার মালিক মার্শাল ভাই এবং পশ্চিমঃ-সরকারী রাস্তা অত্র চৌহদ্দিভূক্ত সম্পত্তি-ই অত্র মোকদ্দমার নালিশী সম্পত্তি বট।

 

হলফনামাঃ

আমি মাঃ মফিজুর রহমান, পিতা মরহুম-মজিবুর রহমান, বর্তমান বয়স-৩৮ বৎসর, পেশা-ব্যবসা, ধর্ম-ইসলাম, জাতীয়তা-বাংলাদশী, সাকিন-১১ জয়চন্দ্র ঘোষ লেন, থানা-সূত্রাপুর, জিলা ও শহর ঢাকা এই মর্ম প্রতিজ্ঞাপূর্বক ঘোষণা করিতছি যেঃ-

 

১। আমি উপরিউক্ত মোকদ্দমায় ১নং বাদী এবং অপর বাদীগণ আমার সহাদর ভ্রাতা ও ভগ্নি। আমি আমার নিজ পক্ষ এবং আমার অপর ভ্রাতা-ভগ্নিগণর পক্ষ অত্র মোকদ্দমায় বাদী পক্ষ যাবতীয় তদ্বিরাদি গ্রহণ করিয়া থাকি এবং উপরিউক্ত মোকদ্দমার সকল বিষয় অবগত আছি এবং হলফ দেওয়ার যোগ্য বট।

 

২। উপরিউক্ত মোকদ্দমার আরজীত আমি কোন কথা গোপন করি নাই এবং কোন অসত্য তথ্য প্রদান করি নাই। আরজীত উল্লখিত সকল বর্ণনা আমার জ্ঞান ও বিশ্বাস মত সত্য এবং উহার সত্যতা স্বীকার অত্রাদালতর হলফ কমিশনার সাহবর সম্মুখ অদ্য ১০.৩০ ঘটিকায় অত্র হলফনামায় নিজ নাম স্বাক্ষর করিলাম। ১২/০৮/২০২৪ তারিখ সকাল

—————–

হলফকারী

 

হলফকারী আমার পরিচিত এবং তিনি আমার সম্মুখ তাহার  দস্তখত করায় আমি তাহাক সনাক্ত করিলাম।

 

—————

অ্যাডভোকট

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *