আইইএলটিএস ছাড়া স্টুডেন্ট ভিসা

কোন কোন দেশে আইইএলটিএস ছাড়া শিক্ষার্থী ভিসার (Student visa) আবেদন করা যায়?

 

স্টুডেন্ট ভিসা কি:

দেশের বাহিরে অন্য কোন দেশের শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশুনার উদ্দেশ্যে ছাত্র ছাত্রীরা যে ভিসার মাধ্যমে উক্ত দেশে গমন করে তাকেই বলা হয় স্টুডেন্ট ভিসা।

 

স্টুডেন্ট ভিসা নিয়ে কোন কোন দেশে যাওয়া যায়:

বাংলাদেশের ছাত্র ছাত্রীরা সাধারণত পড়াশুনার উদ্দেশ্যে নিম্নলিখিত দেশে গিয়ে থাকে-

ইংল্যান্ড বা United Kingdom (UK), জার্মানী (Germany), পোল্যান্ড (Poland), নরওয়ে (Norway), চেক রিপাবলিক (Check Republic), নেদারল্যান্ড (Netherland), পর্তুগাল (Portugal), হাঙ্গেরী (Hungery), বেলজিয়াম (Begium), লুক্সেমবার্গ (Luxemburg), ফ্রান্স (Franch), অস্ট্রেলিয়া (Australia), ইউ.এস.এ (USA), ইউ.কে (UK), কানাডা (Canada), নিউজিল্যান্ড (Newziland) ইত্যাদি।

 

IELTS ছাড়া স্টুডেন্ট ভিসা পাওয়া যায় কিনা:

সাধারণত স্টুডেন্ট ভিসার জন্য IELTS প্রয়োজন। কিন্ত কতিপয় ক্ষেত্রে IELTS ছাড়াও স্টুডেন্ট ভিসা পাওয়া যায়। IELTS ছাড়া দুই ভাবে স্টুডেন্ট ভিসা হতে পারে-

(১) ব্যাচেলর লেভেলের ছাত্র-ছাত্রীরা কিছু দেশে (যেমন অস্ট্রেলিয়া, ইউ.কে, কানাডা, নিউজিল্যান্ড) IELTS ছাড়া ভিসার জন্য আবেদন করতে পারে। তবে সেক্ষেত্রে উক্ত দেশটি অফার লেটারের সাথে ইংলিশ ল্যাঙ্গুয়েজ কোর্স দিয়ে থাকে। তবে এক্ষেত্রে কন্ডিশনাল অফার লেটার পাবেন। যেখানে লিখা থাকবে আপনার ইংরেজি দক্ষতার প্রমাণপত্র প্রদান সাপেক্ষে আনকন্ডিশনাল অফার লেটার প্রদান করা হবে। ইংলিশ ল্যাঙ্গুয়েজ কোর্স-এ অতিরিক্ত খরচ হয়ে যায় এবং পার্ট-টাইম কাজ করার সুযোগ থাকে না। এই জন্য IELTS সহ আবেদন করাই উত্তম।

 

(২) মাস্টার্স লেভেলের ছাত্র-ছাত্রীদের ক্ষেত্রে কিছু কিছু দেশে (যেমন ইতালি, জার্মানি, পর্তুগাল ইত্যাদি) Medium of Instruction (MOI) সার্টিফিকেট এর মাধ্যমে আবেদন করলে আনকন্ডিশনাল অফার লেটার এবং ভিসা পাওয়া যেতে পারে।

 

Medium of Instruction (MOI) সার্টিফিকেট কি:

Medium of Instruction (MOI) সার্টিফিকেট হচ্ছে বাচেলর লেভেলে অর্থাৎ বিএসসি/বিবিএ ইত্যাদি পড়াশোনার মাধ্যম ইংরেজী ভাষাতে ছিলো তার একটা প্রমানপত্র/প্রত্যয়নপত্র/সার্টিফিকেট। বাংলাদেশে ন্যাশনাল ইউনিভার্সিটি ছাড়া সকল পাবলিক এবং প্রাইভেট ইউনিভার্সিটির ব্যাচেলরের পড়াশোনার মাধ্যম ইংরেজী।

 

Medium of Instruction (MOI) সার্টিফিকেট দিয়ে কি করা যায়:

Medium of Instruction (MOI) সার্টিফিকেটকে IELTS এর বিকল্প হিসেবে ব্যবহার করা যেতে পারে। কতিপয় দেশের  বিশ্ববিদ্যালয় সমূহ IELTS এর পরিবর্তে MOI সার্টিফিকেট গ্রহণ করে। ইউরোপের নির্দিষ্ট কিছু বিশ্ববিদ্যালয়ে সাধারণত MOI সার্টিফিকেট কে IELTS 6.5 এর সমান ধরে। কোন কোন বিশ্ববিদ্যালয় MOI সার্টিফিকেট গ্রহণ করে উহা সেই বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে উল্লেখ থাকে। ওয়েবসাইটে সেটি উল্লেখ না থাকলে সংশ্লিষ্ট সাবজেক্টের কোর্স কোয়ার্ডিনেটরকে ইমেইল করে জেনে নিতে পারেন।

 

Medium of Instruction (MOI) সার্টিফিকেট কিভাবে পাওয়া যায়:

আপনার ইউনিভার্সিটির অফিস রুমে গিয়ে MOI এর ফরম চাইলে আপনাকে একটা ফরম দেওয়া হবে। সেই ফরমটা পূরণ করে, একাউন্টসে ভার্সিটির নির্ধারিত ফি (৫০০ – ১০০০/-) টাকা জমা দিয়ে, সার্টিফিকেট সেকশনে ফর্ম জমা দিতে হবে। তারপর ৫ – ১০ দিনের মধ্যে আপনাকে MOI সার্টিফিকেট প্রদান করা হবে।

 

কোন দেশ গুলোতে Medium of Instruction (MOI) সার্টিফিকেট দিয়ে Masters এ আবেদন করা যাবে:

 

(১) ইংল্যান্ড বা United Kingdom (UK):

ইংল্যান্ডে MOI সার্টিফিকেট দিয়ে আবেদন করা যায়। ইউনিভার্সিটি থেকে অফারলেটারও পাওয়া যায় এবং এম্বাসী থেকে ভিসাও পাওয়া যায়। শত শত বাঙ্গালী ছাত্র-ছাত্রী IELTS ছাড়া শুধুমাত্র MOI সার্টিফিকেট দিয়েই ইংল্যান্ডে গিয়েছে। বর্তমানে ইংল্যান্ড খুব সহজেই ভিসা দিচ্ছে। সুতরাং এখন টাকা থাকলেই সপরিবার ইংল্যান্ডে যাওয়া সম্ভব।

 

(২) জার্মানী (Germany):

জার্মানীর কতিপয় ইউনিভার্সিটিতে কতিপয় বিষয়ে (Subject) MOI সার্টিফিকেট দিয়ে আবেদন করতে পারবেন এবং এডমিশনও পাবেন। এছাড়াও IELTS ব্যতীত MOI সার্টিফিকেট দিয়ে আপনি রাশিয়া, ইউক্রেন, রোমানিয়া, বসনিয়া, ক্রোয়েশিয়া যেতে পারবেন। তবে জার্মান এম্বাসী ফেইস করতে অবশ্যই IELTS এ 6.0 থাকতে হবে। অর্থাৎ এটা বাধ্যতামূলক। সুতরাং ভিসা যেহেতু এম্বাসী থেকে দেওয়া হয়। সেহেতু IELTS ছাড়া আপনি কখনো ভিসা পাবেন না।

 

(৩) পোল্যান্ড (Poland):

পোল্যান্ডের যেকোন ইউনিভার্সিটিতে MOI সার্টিফিকেট দিয়ে আবেদন করা যায়। তবে পোল্যান্ডের এম্বাসী ফেইস করতে IELTS 5.5 থাকলে ভিসা পাওয়া সহজ হয়।

 

(৪) নরওয়ে (Norway):

নরওয়েকে নিশিত সূর্যের দেশ বলা হয়। নরওয়ের যেকোন ইউনিভার্সিটিতে MOI সার্টিফিকেট দিয়ে আবেদন করা যায়। অফারলেটার পেলে নরওয়ে এম্বাসী IELTS ছাড়াই ভিসা প্রদান করে।

 

(৫) চেক রিপাবলিক (Check Republic):

চেক রিপাবলিকে MOI সার্টিফিকেট দিয়ে আবেদন করা যায়। অফারলেটারও পাওয়া যায় এবং ভিসাও পাবেন ইনশাল্লাহ। চেক রিপাবলিকের পড়াশুনার খরচ বা টিউশন ফি (Tution fee) অন্যান্য দেশের তুলনায় অনেকটা কম।

 

(৬) নেদারল্যান্ড (Netherland):

নেদারল্যান্ডের যেকোন ইউনিভার্সিটিতে MOI সার্টিফিকেট দিয়ে আবেদন করা যায়। নেদারল্যান্ডে পড়াশুনার খরচ বা টিউশন ফি (Tution fee) অনেক বেশী হওয়ায় সেদেশে স্টুডেন্ট যায় খুব কম পরিমাণ।

 

(৭) পর্তুগাল (Portugal):

পর্তুগালের অধিকাংশ ইউনিভার্সিটিতে MOI সার্টিফিকেট দিয়ে আবেদন করা যায়। তবে পতূর্গিজ এম্বাসী IELTS ছাড়া ভিসা দিতে চায় না। তাই IELTS ছাড়া পতূর্গিজ ভিসা পাবার সম্ভাবনা খুব কম।

 

(৮) হাঙ্গেরী (Hungery):

হাঙ্গেরীর সকল ইউনিভার্সিটিতে MOI সার্টিফিকেট দিয়ে আবেদন করা যায় এবং সহজে ভিসাও পাওয়া যায়। সকল কাগজপত্র সঠিক থাকলে ভিসা পাবেন ইনশাল্লাহ।

 

(৯) বেলজিয়াম (Begium):

বেলজিয়ামের সকল ইউনিভার্সিটিতে MOI সার্টিফিকেট দিয়ে আবেদন করা যায় এবং সহজে ভিসাও পাওয়া যায়। সকল কাগজপত্র সঠিক থাকলে ভিসা পাবেন ইনশাল্লাহ।

 

(১০) লুক্সেমবার্গ (Luxemburg):

ইউরোপ মহাদেশের মধ্যে সবচেয়ে ধনী দেশ হলো লুক্সেমবার্গ। লুক্সেমবার্গের সকল ইউনিভার্সিটিতে MOI সার্টিফিকেট দিয়ে আবেদন করা যায় এবং সহজে ভিসাও পাওয়া যায়। সকল কাগজপত্র সঠিক থাকলে ভিসা পাবেন ইনশাল্লাহ।

 

(১১) ফ্রান্স (Franch):

ফ্রান্সে MOI সার্টিফিকেট দিয়ে আবেদন করা যায় এবং এডমিশনও পাওয়া যায়। তবে ভিসা পাবার চান্স কিছুটা কম।

 

আপনার প্রবল আকাঙ্ক্ষা এবং মহান আল্লাহর উপর ভরসা থাকলে আপনি উচ্চশিক্ষায় অবশ্যই সফল হবেন ইনশাল্লাহ। আপনার জন্য আমাদের শুভ কামনা রইলো।

 

আপনার পরিচিত, বন্ধুবান্ধব, আত্মীয় সজনদের মধ্যে যারা বিদেশে উচ্চশিক্ষায় আগ্রহী তাদের সাথে এই পোস্টটা শেয়ার করুন।

 

ভিসা, পাসপোর্ট, ভূমি বা ফ্লাট নামজারী, দলিল রেজিস্ট্রেশন ও দলিল লিখন, আদালতে ভূমি, ফ্লাট বা অপরাধ সংক্রান্ত মামলা, রাজউক ও হাউজিং কর্তৃপক্ষের অনুমোদন, বাড়ী নির্মাণ ও ডিজাইন কনসালটেন্সি, সংযোগ ও ইউটিলিটি, রিয়েল এস্টেট এজেন্ট (লেটিং এন্ড প্রপার্টি ম্যানেজমেন্ট সার্ভিস), লিমিটেড কোম্পানী, সমিতি/ট্রাস্ট/ফাউন্ডেশন নিবন্ধন, ট্রেড লাইসেন্স, ড্রাগ লাইসেন্স, ট্রাভেল এজেন্সী লাইসেন্স, পরিবেশ, বিএসটিআই, ফায়ার লাইসেন্সসহ যেকোন ব্যবসায়িক লাইসেন্স, ট্যাক্স ও ভ্যাট সংক্রান্ত কাজে আমাদের আইনি সহায়তার জন্য যোগাযগ করুন:

 

জাস্টিস ফোরাম

সার্বিক পরিচালনা: এডভোকেট মুহাম্মদ মহীউদ্দীন

ঢাকা জজ কোর্ট, কোতয়ালী, ঢাকা।

অথবা

রোড-৫, ব্লক-এ, বনশ্রী, রামপুরা, ঢাকা

01711068609 / 01540105088

ইমেইল: justiceforum@ainbid.com

ওয়েবসাইট: www.ainbid.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *