খতিয়ান সংশোধন

খতিয়ান কি

 

খতিয়ান একটি ফার্সি শব্দ। খতিয়ানের শাব্দিক অর্থ হিসাব। আইনের ভাষায় ইহাকে জমি চিহ্নিত করার জন্য নথি বলা যায়। দখল, মালিকানা নির্ধারণ এবং ভূমি উন্নয়ন কর নির্ধারণের উদ্দেশ্যে জরিপের মাধ্যমে প্রস্তুত করা নথি খতিয়ান নামে পরিচিত। ইহাকে ইংরেজিতে Record of Rights (RoR) বলা হয়ে থাকে। ইহা সত্যলিপি বা পর্চা নামেও পরিচিত।

 

রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইন, ১৯৫০ এর ১৭, ১৮ ও ১৯ ধারা অনুযায়ী সরকার জরিপের মাধ্যমে খতিয়ান প্রস্তুত করে থাকে।

 

খতিয়ান সংশোধনের কর্তৃপক্ষ

 

বাংলাদেশ সরকারের ভূমি মন্ত্রনালয়ের ‘আইন শাখা-০১’ এর, গত ২৩/০৯/২০১৫ তারিখে প্রচারিত পরিপত্র যার স্মারক নং- ৩১.০০.০০০০.০৪২.৬৭.০৩১.১১.৮৪১ এ চূড়ান্তভাবে প্রকাশিত রেকর্ড বা খতিয়ানের ভুল সংশোধনের জন্য ৩ ধরনের কর্তৃপক্ষের কথা বলা হয়েছে। যথা-  (১) রাজস্ব কর্মকর্তা (Revenue Officer), (২) সেটেলমেন্ট কর্মকর্তা (Settlement Officer), (৩) Board of Land Administration (বর্তমানে বিলুপ্ত)। এছাড়াও রয়েছে (৪) Land Survey Tribunal ও (৫) দেওয়ানী আদালত। সুতরাং খতিয়ানের ভুল সংশোধনের জন্য ৫ ধরনের কর্তৃপক্ষ রয়েছে যার মধ্যে ৪ টি কার্যকর আছে। যথা-

 

(১) রাজস্ব কর্মকর্তা (Revenue Officer): বর্তমানে রাজস্ব কর্মকর্তার দায়িত্ব পালন করেন  সার্কেল/উপজেলা পর্যায়ে সহকারী কমিশনার (ভূমি) বা AC(Land).

(২) সেটেলমেন্ট কর্মকর্তা (Settlement Officer)

(৩) Board of Land Administration (বর্তমানে বিলুপ্ত)

(৪) Land Survey Tribunal.

(৫) দেওয়ানী আদালত (Civil Court)

 

এই তিন ধরণের কর্তৃপক্ষ শুধুমাত্র করণিক ভুল (Clerical Mistake) সংশোধন করতে পারেন। এছাড়া অন্য ক্ষেত্রে আদালতের মাধ্যমে সংশোধন করতে হবে। খতিয়ান সংশোধনের জন্য এখতিয়ার সম্পন্ন আদালত হচ্ছে  Land Survey Tribunal.

 

সাধারণত কোন কোন ভুলের ক্ষেত্রে খতিয়ান সংশোধন করা যায়

 

(ক) করণিক ভুল (Clerical Mistake)

(খ) প্রতারনামূলক লিখন (Fraudulent Entry)

(গ) যথার্থ ভুল (Bonafide Mistake)

 

খতিয়ান সংশোধন পদ্ধতি

 

() রাজস্ব কর্মকর্তা বা সহকারী কমিশনার (ভূমি) সেসব ভুল সংশোধন করতে পারেন

 

রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইন, ১৯৫০ (The State Acquisition and Tenancy Act, 1950) এর ৪৩ ধারা এবং East Bengal Tenancy Rules, 1955 (প্রজাস্বত্ত্ব বিধিমালা, ১৯৫৫) এর বিধি ২৩ এর উপবিধি ৩ অনুযায়ী চুড়ান্তভাবে প্রকাশিত রেকর্ডের (ক) করণিক ভুল (Clerical Mistake) অথবা উক্ত বিধিমালার বিধি ২৩ এর উপবিধি ৪ অনুযায়ী (খ) প্রতারণামূলক লিখন (Fraudulent Entry) সংশ্লিষ্ট রাজস্ব কর্মকর্তা (Revenue Officer) অর্থাৎ সহকারী কমিশনার (ভূমি) নিজেই সংশোধন করতে পারেন।

 

কোনো পক্ষের আবেদনের প্রেক্ষিতে বা প্রজাস্বত্ত্ব বিধিমালা ১৯৫৫ এর ২২ বিধির উপবিধি ১ অনুযায়ী রাজস্ব কর্মকর্তা অর্থাৎ সহকারী কমিশনার (ভূমি) খতিয়ানের করণিক ভুল বা প্রতারণামূলক লিখন সংশোধনের জন্য প্রতিবেদন প্রাপ্তির পর পূর্ববর্তী জরিপের কাগজপত্র, প্রাথমিক খাজনা বিবরণী, কালেক্টরের দপ্তরে সংরক্ষিত খতিয়ানের কপি এবং ২ নং রেজিস্টার পর্যালোচনা করে এবং তিনি আরও অনুসন্ধান প্রয়োজন মনে করলে, তা করে এরূপ করণিক ভুল বা প্রতারণামূলক লিখন সংশোধনের নির্দেশ দিবেন।

 

কালেক্টর বা ইউনিয়ন সহকারী কর্মকর্তা (ভূমি) কর্তৃক সংরক্ষিত খতিয়ান এবং ২ নম্বর রেজিস্টার অনুযায়ী সংশোধন করার নির্দেশ প্রদান করে সংশোধনলিপির কপি সংশ্লিষ্ট পক্ষকে প্রদান করবেন।

 

জরিপের খসড়া প্রকাশের পর কোন ভুল ধরা পরলে, রাজস্ব কর্মকর্তা (Revenue Officer) এর নিকট ৩০ ধারায় (প্রজাস্বত্ব বিধিমালা, ১৯৫৫ বা East Bengal Tenancy Rules, 1955 এর বিধি ৩০) আবেদন করতে হবে।

 

() সেটেলমেন্ট কর্মকর্তা (Settlement Officer)

 

রাজস্ব কর্মকর্তা (Revenue Officer) এর রায়ের বিরুদ্ধে সেটেলমেন্ট কর্মকর্তা (Settlement Officer) এর নিকট ৩১ ধারায় (প্রজাস্বত্ব বিধিমালা, ১৯৫৫ বা East Bengal Tenancy Rules, 1955 এর বিধি ৩১) আপিল করে খতিয়ানের ভুল সংশোধন করা যায়।

 

কিন্তু উক্ত সময়ের মধ্যে খতিয়ানের ভুল সংশোধন করা না হলে এবং চূড়ান্ত খতিয়ান প্রকাশিত হয়ে গেলে শুধুমাত্র করণিক ভুল বা প্রিন্টিং-এ ভুল এর ক্ষেত্রে সেটেলমেন্ট অফিসার রেকর্ড সংশোধন করতে পারে।

 

অন্যান্য ভুলের সংশোধনের ক্ষমতা বা এখতিয়ার হচ্ছে আদালতের।

 

ভুলক্রমে কোন ব্যক্তির জমি ১নং খাস খতিয়ানে অন্তর্ভূক্ত হয়ে গেলে একই পদ্ধতিতে তা সংশোধন করতে হবে।

 

করণি ভুলের মধ্যে সহকারী কমিশনার (ভূমি) নিম্নলিখিত বিষয়গুলি বিবেচনাযোগ্য

 

(১) নামের ভুল,

(২) অংশ বসানোর হিসেবে ভুল,

(৩) দাগসুচিতে ভুল,

(৪) ম্যাপের সংঙ্গে রেকর্ডের ভুল,

(৫) জরিপকালে পিতার মৃত্যুর কারণে সন্তানদের নামে সম্পত্তি রেকর্ড হবার কথা থাকলেও জরিপকারকদের ভুল বা অজ্ঞাত কারনে তা মূল প্রজা বা পিতার নামে রেকর্ড হওয়া ইত্যাদি উল্লেখযোগ্য।

 

() Board of Land Administration (বর্তমানে বিলুপ্ত)-

 

The State Acquisition and Tenancy Act, 1950 এর ১৪৯ ধারার (৪) উপধারা মতে, Board of Land Administration যে কোন সময় যে কোন খতিয়ানে বা চূড়ান্তভাবে প্রকাশিত সেটেলমেন্ট রেন্ট-রোলে অন্তর্ভূক্ত যথার্থ ভুল (Bonafide Mistake) সংশোধনের আদেশ দিতে পারেন। কিন্তু Board of Land Administration বর্তমানে বিলুপ্ত বিধায় এ ক্ষমতা সরকারের পাশাপাশি ভূমি আপিল বোর্ডের রয়েছে।

 

অর্থাৎ আপনার খতিয়ানে যে কোন ধরনের ভুল হোক না কেন, ভুলের ধরণ অনুসারে উপরিউক্ত তিন ভাবেই তা সংশোধন সম্ভব।

 

() Land Survey Tribunal-

 

চূড়ান্ত খতিয়ান প্রকাশের ১ বছরের মধ্যে ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনালে সংশোধনীর মামলা করতে হবে। এই মেয়াদ আরও ১ বছর বর্ধিত হতে পারে। ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে ল্যান্ড সার্ভে আপিল ট্রাইব্যুনাল এবং মহামান্য সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আপিল করে সংশোধন করা যেতে পারে।

 

আপীল

Land Survey Tribunal এর রায়ের বিরুদ্ধে Land Survey Appellate Tribunal এবং মহামান্য সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আপীল করতে হবে।

 

() দেওয়ানী আদালত (Civil Court)-

 

উক্ত সময়ের মধ্যে ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনালে মামলা করতে না পারলে ভুল সম্পর্কে জানার ৬ বছরের মধ্যে দেওয়ানি আদালতে রেকর্ড ভুল ও অশুদ্ধ মর্মে ঘোষণা মূলক মোকদ্দমা করতে হবে।

 

খতিয়ান সংশোধন করতে কি কি কাগজপত্র লাগবে:

 

১. উক্ত জমিতে মালিকানার সকল দলিলপত্র (যেমন মূল দলিলের সার্টিফাইড কপি, বায়া দলিল, পূর্বের খতিয়ানের কপি)

২. চূড়ান্তভাবে প্রকাশিত ভুল রেকর্ডের কপি

৩. আইডি কার্ডের ফটোকপি

 

এ সকল কাগজপত্র যথাযথভাবে সংগ্রহ করে একজন দক্ষ সিভিল আইনজীবীর মাধ্যমে জমির খতিয়ানের ভুল সংশোধনের জন্য ভূমি জরিপ ট্রাইব্যুনাল (Land Survey Tribunal) এ চূড়ান্ত খতিয়ানের প্রকাশের ১ বছরের মধ্যে খতিয়ান সংশোধনীর মামলা করতে হবে। তবে এ মেয়াদ আরও ১ বছর বর্ধিত হতে পারে।

 

জমির খতিয়ানের ভুল এই মর্মে আদালত ডিক্রি/ রায় দিলে সেই ডিক্রির সার্টিফাইড কপি নিয়ে খতিয়ান সংশোধনের জন্য সেটেলমেন্ট অফিসারের কাছে আবেদন করতে হবে। সেটেলমেন্ট অফিসার সবকিছু দেখে সন্তুষ্ট হলে পূর্বের ভূল রেকর্ডটি সংশোধন করে নতুন করে একটি রেকর্ড প্রকাশ করবে।

 

খতিয়ান সংশোধন পদ্ধতি

 

() করণি ভুল (Clerical Mistake) সংশোধন

রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইন, ১৯৫০ (The State Acquisition and Tenancy Act, 1950) এর ৪৩ ধারা মতে, এবং প্রজাস্বত্ব বিধিমালা, ১৯৫৫ এর বিধি ২৩ এর উপবিধি ৩ অনুযায়ী চূড়ান্তভাবে প্রকাশিত রেকর্ডে করণিক ভুল (Clerical Mistake) থাকলে তা সংশোধনের জন্য নিম্নলিখিত পদ্ধতি অনুসরণ করতে হবে-

 

(১) খতিয়ান সংশোধনের জন্য সংশ্লিষ্ট রাজস্ব কর্মকর্তা যিনি বর্তমানে সহকারী কমিশনার (ভূমি) বা AC (Land) এর বরাবরে আবেদন করতে হবে।

 

(২) আবেদন প্রাপ্তির পর সহকারী কমিশনার (ভূমি) প্রজাস্বত্ব বিধিমালা ১৯৫৫ এর ২২ বিধির উপবিধি ১ অনুযায়ী খতিয়ানের করণিক ভুল সংশোধনের জন্য পূর্ববর্তী জরিপের কাগজপত্র, প্রাথমিক খাজনা বিবরণী, কালেক্টরের দপ্তরে সংরক্ষিত খতিয়ানের কপি এবং ২ নং রেজিস্ট্রার পর্যালোচনা করে এবং আরো কোন অনুসন্ধান প্রয়োজন হলে, তা করে এরূপ করণিক ভুল সংশোধনের নির্দেশ দিবেন।

 

(৩) কালেক্টর কর্তৃক বা ইউনিয়ন (ভূমি) সহকারী কর্মকর্তা কর্তৃক সংরক্ষিত খতিয়ান এবং ২ নম্বর রেজিস্ট্রার অনুযায়ী সংশোধন করার নির্দেশ প্রদান করে সংশোধনলিপির কপি সংশ্লিষ্ট পক্ষকে প্রদান করবেন।

 

(৪) সহকারী কমিশনার (ভুমি) বা AC (Land)  কর্তৃক বিবেচনাযোগ্য করণিক ভুলের মধ্যে নামের ভুল, অংশ বসানোর হিসেবে ভুল, দাগসুচিতে ভুল, ম্যাপের সংঙ্গে রেকর্ডের ভুল, জরিপকালে বাবার মৃত্যুর কারণে সন্তানদের নামে সম্পত্তি রেকর্ড হবার কথা থাকলেও জরিপকারকদের ভুল বা অজ্ঞাত কারণে তা মূল প্রজা বা বাবার নামে রেকর্ড হওয়া ইত্যাদি উল্লেখযোগ্য।

 

(৫) খতিয়ানের করণিক ভুল সংশোধনের ক্ষেত্রে ইউনিয়ন ভূমি অফিসে থেকে প্রতিবেদন পাঠানোর পর যার নামে খতিয়ানে ভুল নাম এসেছে বা সংশ্লিষ্ট পক্ষকে নোটিশ প্রদান করা হয়।

 

(৬) তারপর একটি নির্ধারিত তারিখে উভয়পক্ষের শুনানি গ্রহণ করা হয় এবং দাখিলীয় কাগজপত্রাদি বিবেচনায় করা হয়। তারপর আর কোনো আপত্তি না থাকলে খতিয়ানের করণিক ভুল সংশোধনের আদেশ দেওয়া হয়।

 

(৭) সংশোধনের আদেশ অনুসারে ইউনিয়ন (ভূমি) সহকারী কর্মকর্তা সংশোধিত খতিয়ান প্রস্তুত করে পেশ করেন এবং কানুনগো প্রয়োজনীয় রেকর্ড সংশোধন করেন।

 

(৮) সংশোধনের পুরো পক্রিয়া সম্পন্ন হতে সাধারণত সময় লাগে ৩০-৩৫ দিন।

 

() প্রতারণামূলক লিখনের (Fraudulent Entry) সংশোধন

একইভাবে প্রতারণামূলক লিখনের (Fraudulent Entry) মাধ্যমে সৃষ্ট চূড়ান্তভাবে প্রকাশিত রেকর্ড সংশোধনের জন্য প্রাপ্ত আবেদন অথবা প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে রাজস্ব কর্মকর্তা প্রজাস্বত্ব বিধিমালা, ১৯৫৫ এর বিধি ২৩ এর উপবিধি (৪) অনুযায়ী রেকর্ড সংশোধনের ব্যবস্থা গ্রহণ করবেন।

 

() যথার্থ ভুল (Bonafide Mistake) সংশোধন

The State Acquisition and Tenancy Act, 1950 এর ১৪৯ ধারার (৪) উপধারা মতে, Board of Land Administration যে কোনো সময় যে কোনো খতিয়ানে বা চূড়ান্তভাবে প্রকাশিত সেটেলমেন্ট রেন্ট-রোলে অন্তর্ভুক্ত যথার্থ ভুল (Bonafide Mistake) সংশোধনের আদেশ দিতে পারেন। কিন্তু Board of Land Administration বর্তমানে বিলুপ্ত বিধায় এ ক্ষমতা সরকারের পাশাপাশি ভূমি আপিল বোর্ডের রয়েছে।

 

খতিয়ান সংশোধনের সরকারি ফি সমূহ নিম্নরূপ

(ক) আবেদনের সাথে ২০/- টাকার কোর্ট ফি।

(খ) খতিয়ান সংশোধন ফি ১১৫০ টাকা।

(গ) ফি জমা দিয়ে ডিসিআর এবং সংশোধিত খতিয়ানের কপি উপজেলা/সার্কেল ভূমি অফিস থেকে সংগ্রহ করা যাবে।

 

যেসকল কাগজপত্র আবেদন পত্রের সাথে  জমা দিতে হবে

১। সর্বশেষ নামজারি, সিএস, আর.এস, এসএ, বিএস, খতিয়ানের সত্যায়িত ফটোকপি/ সার্টিফাইড কপি

২। সংশ্লিষ্ট মৌজার এস.এ ও বি.এস মৌজা ম্যাপ

৩। ওয়ারিশ সনদপত্র ((প্রযোজ্য ক্ষেত্রে) [অনধিক ০৩ মাসের মধ্যে ইস্যুকৃত]

৪। বি.এস জরিপের মাঠপর্চা, ডিপি খতিয়ান ইত্যাদি

৫। মূল দলিলের ফটোকপি/ সার্টিফাইড কপি( প্রযোজ্য ক্ষেত্রে)

৬। সর্বশেষ জরিপের পর থেকে ভায়া/পিট দলিল (প্রযোজ্য ক্ষেত্রে)

৭। ভূমি উন্নয়ন কর পরিশোধের দাখিলা পত্র

৮। আদালতের রায়/আদেশ/ডিক্রির ও আরজির সার্টিফাইড কপি

 

৩। ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনাল সর্বশেষ জরিপে প্রকাশিত খতিয়ানের বিষয়ে যে কোনো আদেশ প্রদানে এখতিয়ারবান। জরিপ পরবর্তী স্বত্বলিপি গেজেটে চূড়ান্ত প্রকাশনার পর কোন সংশোধনীর দাবি থাকলে তা ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনাল, ল্যান্ড সার্ভে আপিল ট্রাইব্যুনাল এবং সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বিচার্য।

 

অর্থাৎ খতিয়ানে যে কোনো ধরনের ভুল হোক না কেন ভুলের ধরণ অনুসারে উপরিউক্ত তিনভাবেই তা সংশোধন সম্ভব।

 

লেখক-

এডভোকেট মুহাম্মদ মহীউদ্দীন (শিশির)

01711-068609

 

খতিয়ান সংক্রান্ত যেকোন জটিলতায় আমাদের অভিজ্ঞ আইনজীবিদের সহায়তা নিতে পারেন।

 

যোগাযোগ-

 

মহীউদ্দীন এন্ড এসোসিয়েটস

সার্বিক পরিচালনায়- এডভোকেট মুহাম্মদ মহীউদ্দীন (শিশির)

ঢাকা জজ কোর্ট, কোতোয়ালী, ঢাকা অথবা

বনশ্রী, রামপুরা, ঢাকা।

01540-105088 / 01711-068609

Ainbid.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *