ঘোষণামূলক দলিল [দলিলে খতিয়ান ও দাগ নম্বর ভুল হলে সংশোধনের জন্য]

জমি ক্রয়ের সময় দলিলের তফসিলের বর্ণনায় খতিয়ান ও দাগ নম্বর ভুল হলে উহা সংশোধনের জন্য বিক্রেতাকে সাবরেজিস্ট্রারের সামনে উপস্থিত হয়ে একটি ঘোষণামূলক দলিল সম্পাদন করতে হয়। বিক্রেতা কর্তৃক যে ঘোষণামূলক দলিল সম্পাদন করতে হয় তার একটি নমুনা দেওয়া হলো:

 

ঘোষণামূলক দলিল

মোঃ ব্দুর রহমান, জন্ম তারিখ-০১/১০/১৯৬৮ ইং, জাতীয় পরিচয়পত্র (স্মার্ট কার্ড) নং- ৩৫৬৫৬৬৩১৪৭, পিতা-মরহুম আবদুস সামাদ তপদার, মাতা-রংমালা, স্থায়ী ঠিকানা-গ্রাম ও ডাকঘর-নশংকর, খানা-টঙ্গিবাড়ী, জেলা-মুন্সীগঞ্জ, বর্তমান ঠিকানা-কে-১০. দক্ষিণ বনশ্রী, গোড়ান প্রজেক্ট, খিলগাঁও, ঢাকা, জাতীয়তা-বাংলাদেশী, ধর্ম-ইসলাম, পেশা-চাকুরী।

———————প্রথম পক্ষ (দলিল গ্রহীতা)।

 

() মোঃ আশরাফুল হক, জন্ম তারিখ-০৯/১০/১৯৫২ইং, জাতীয় পরিচয়পত্র (স্মার্ট কার্ড) নং- ৭৬৮৪৫৬৫৫২৫, পিতা-মরহুম আবদুল শুকুর ফকির, মাতা-আমেনা বেগম, ঠিকানা-৯১/৪ নং দক্ষিণ মাদারটেক, বাসাবো, সবুজবাগ, ঢাকা,

() আয়েশা আক্তার (কল্পনা), জন্ম তারিখ-১০/০৫/১৯৮২ইং, জাতীয় পরিচয়পত্র (স্মার্ট কার্ড) নং-২৫৮৪৩৫৮১২৮, স্বামী-মোঃ মাসুম বিল্লাল, পিতা-আশরাফুল হক, মাতা-রাম্যতুন নেছা, ঠিকানা-৯১/৪ নং দক্ষিণ মাদারটেক, বাসাবো, সবুজবাগ, ঢাকা, জাতীয়তা-বাংলাদেশী, ধর্ম-ইসলাম, পেশা-চাকুরী ও গৃহিনী।

——————দ্বিতীয় পক্ষ (দলিল দাতা-দাত্রী)।

 

পরম করুনাময় মহান সৃষ্টিকর্তার নাম স্মরণ করিয়া অত্র ঘোষনাপত্র দলিলের বয়ান আরম্ভ করিতেছি যে, আমি প্রথম পক্ষ মোঃ আব্দুর রহমান বিগত ০৮/০২/২০০৭ ইং তারিখে ঢাকা সূত্রাপুর সাব রেজিষ্ট্রী অফিসে রেজিস্ট্রীকৃত ৯৬২ নং সাফ কবলা দলিল মূলে আপনারা দ্বিতীয় পক্ষ (১) মোঃ আশরাফুল হক (২) আয়েশা আক্তার (কল্পনা) এদের নিকট হইতে খরিদ করিয়া খরিদা স্বত্বে স্বত্ববান মালিক ও ভোগ দখলকার নিয়ত থাকাবস্থায় উক্ত দলিলের “মূল” কপি উত্তোলন করিয়া দেখিতে পাই যে, দলিলে ভুলবশতঃ তফসিলের বর্ণনায় ঢাকা সিটি জরীপ খতিয়ান নং ৯০৬৮ ও দাগ নং- ৯০৫৬ লেখা হইয়াছে প্রকৃত পক্ষে ঢাকা সিটি জরীপ খতিয়ান নং ৫৪৫ ও দাগ নং -১০৬৯ হইবে।

 

এখন হইতে সর্বদা সর্বক্ষেত্রে ঢাকা সিটি জরীপ খতিয়ান ৫৪৫ নং  দাগ ৯০৬৯ নং লিখিতে  পড়িতে হইবে দলিলের অন্যান্য সবকিছু ঠিক থাকিবে

এতদ্বার্থে স্বেচ্ছায়, স্বজ্ঞানে, সুস্থ শরীরে, অন্যের বিনা প্ররোচনায় অত্র ঘোষনাপত্র দলিল পাঠ করিয়া এবং অন্যের যারা পাঠ করাইয়া উহার মর্ম অবগত হইয়া অত্র ঘোষনাপত্র দলিল সহি সম্পাদন করিয়া দিলাম। ইতি, তারিখ- বাংলা ১৪২৫ সনের ১৯ আশ্বিন মোতাবেক ইংরেজি ০৫/০৯/২০১৮ সন।

 

ঘোষনাকৃত সম্পত্তির তফসিল পরিচয়:

জেলা-ঢাকা, থানা ও সাব রেজিস্ট্রি অফিস খিলগাঁও অধীন, ঢাকা কালেক্টরীর তৌজিভুক্ত। জে,এল নং-সি, এ-৩১৭ নং, এস, এ-১২৩ নং, আর, এস-৪ নং ও ঢাকা সিটি জরীপে-৫ নং, মৌজা- “নন্দীপাড়া” স্থিত। খতিয়ান নং-সি.এস- ৩৯৩ নং, এস.এ-৫৩৪ নং, আর.এস- ৫৭৯ নং, মিউটেশন- ৫৩৪/৩ নং, ঢাকা সিটি জরীপে-৫৪৫ নং, জোত নং-২৭২৯। দাগ নং-সি, এস ও এস, এ-৯২৬ (নয়শত ছাব্বিশ) নং, আর, এস-১৪৮৮ নং ও ঢাকা সিটি জরীপে-৯০৬৯ নং দাগে নাল জমি ৪৫ শতাংশ ইহার কাতে ২২.৫০ শতাংশ ইহার কাতে ৪৯৫ (চারশত পঁচানব্বই) অযুতাংশ সমান/৩ (তিন) কাঠা নাল জমি অত্র দলিল দ্বারা ঘোষনা সংশোধনকৃত সম্পত্তি বটে। যাহার চৌহদ্দি-উত্তরে-খলিলুর রহমান ও ৭৮০ নং দাগের জমি, দক্ষিণে-৯২৫ নং দাগের জমি, পূর্বে-হাবিবুর রহমান এবং পশ্চিমে-৯২৮ নং দাগের জমি।

 

 

দলিলটি মোট ৫ পৃষ্ঠায় লিখিত এবং সাক্ষী দুই জন বটে।

 

মুসাবিদা কারক

 

 

(মোহাম্মদ আবু সালেহ)

এস, আর, অফিস, ডেমরা, ঢাকা

সনদ নং-৬২

কম্পোজ কারক

 

 

(আক্তার হোসেন)

সাং-নন্দীপাড়া, খিলগাঁও, ঢাকা।

 

সাক্ষীগণের নাম, পিতার নাম ও ঠিকানা:

১।

 

 

২।

 

 

হলফনামা

(রাষ্ট্রপতির ১৯৭২ সনের ১৪২ নং আদেশে, ১৯০৮ সনের রেজিস্ট্রেশন আইনের ধারা ৫২এ (জি) এবং ১৮৮২ সনের সম্পত্তি হস্তান্তর আইনের ধারা ৫৩ই অনুসারে প্রদত্ত হলফনামা)

 

বরাবর,

সাব-রেজিস্ট্রার

খিলগাঁও, ঢাকা।

 

(১) মোঃ আশরাফুল হক, জন্ম তারিখ-০৯/১০/১৯৫২ ইং,

জাতীয় পরিচয়পত্র (স্মার্ট কার্ড) নং-৭৬৮৪৫৬৫৫২৫।

(২) আয়েশা আক্তার (কল্পনা), জন্ম তারিখ-১০/০৫/১৯৮২ইং,

জাতীয় পরিচয়পত্র (স্মার্ট কার্ড) নং-২৫৮৪৩৫৮১২৮।

 

এই মর্মে ঘোষনাপূর্বক হলফনামা প্রদান করিতেছি যে,

(১) আমি বাংলাদেশের নাগরিক।

(২) হস্তান্তরের জন্য প্রস্তাবিত স্থাবর সম্পত্তি বাংলাদেশ দালাল (বিশেষ ট্রাইব্যুনাল) আদেশ, ১৯৭২ (১৯৭২ সনের পি.ও নং ৮) এর অধীন ক্রোকের আওতাধীন নহে।

(৩) হস্তান্তরের জন্য প্রস্তাবিত স্থাবর সম্পত্তি বাংলাদেশ পরিত্যাক্ত সম্পত্তি (নিয়ন্ত্রণ, ব্যবস্থাপনা ও নিষ্পত্তি) আদেশ, ১৯৭২ (১৯৭২ সনের পি.ও নং ১৬) এর অর্থানুযায়ী পরিত্যাক্ত সম্পত্তি নহে।

(৪) হস্তান্তরের জন্য প্রস্তাবিত স্থাবর সম্পত্তি আপাততঃ বলবৎ কোন আইনের অধীন সরকারে বর্তায় নাই বা সরকারের অনুকূলে বাজেয়াপ্ত হয় নাই।

(৫) প্রস্তাবিত হস্তস্কর আপাততঃ বলবৎ অন্য কোন আইনের কোন বিধানের সহিত সাংঘর্ষিক নহে।

(৬) প্রস্তাবিত হস্তান্তর বাংলাদেশ ল্যান্ড হোল্ডিং (লিমিটেশন) আদেশ, ১৯৭২ (১৯৭২ সনের পি.ও নং ৯৮) এর অনুচ্ছেদ ৫এ অনুযায়ী বাতিলযোগ্য নহে।

(৭) হস্তান্তরের জন্য প্রস্তাবিত স্থাবর সম্পত্তির বিবরণ সঠিকভাবে বর্ণিত হইয়াছে এবং উহা অবমূল্য করা হয় নাই এবং উল্লেখিত সম্পত্তির হস্তান্তরকরণে আমার বৈধ অধিকার রহিয়াছে।

 

আরও ঘোষণা করিতেছি যে,

আমি দলিলের বর্ণিত সম্পত্তির নিরঙ্কুশ মালিক। অন্য কোন পক্ষের সহিত এই সম্পত্তির বায়না চুক্তিতে আবদ্ধ হই নাই বা অন্য কোথাও হস্তান্তর করি নাই বা অন্য কোন পক্ষের নিকট বন্ধক রাখি নাই। দলিলে বর্ণিত সম্পত্তিতে আমার বৈধ স্বত্ব ও অধিকার বহাল আছে এবং প্রদত্ত বিবরণ আমার জ্ঞান ও বিশ্বাস মতে সত্য। ইতি, তারিখ-২৪/০৯/১৮ ইং।

 

হলফকারীর স্বাক্ষর: .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. ..

 

সনাক্তকারীর ঘোষনাঃ এই মর্মে ঘোষনা করিতেছি যে, হলফকারী আমার পরিচিত এবং আমার সম্মুখে তিনি দলিলে স্বাক্ষর প্রদান করিয়াছেন।

 

সনাক্তকারীর স্বাক্ষর: মোঃ আমির হোসেন

 

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

 

 

১। রেজিস্ট্রি অফিসের নাম: সূত্রাপুর সাব-রেজিষ্ট্রি অফিস, ঢাকা।

২। সাব-রেজিষ্টারের নাম:-

স্বাক্ষর:

সীল:

 

৩। দলিলের ক্রমিক নং:  .. .. .. .. .. ..  বহি নং: .. .. .. .. ..  দলিল নং: .. .. .. .. .. ..

৪। তারিখঃ ইংরেজী .. .. .. .. .. .. দিবস .. .. .. .. ..  মাস .. .. .. .. .. .. সন।

বাংলা  .. .. .. .. .. .. দিবস .. .. .. .. ..  মাস .. .. .. .. .. .. সাল।

৫। দলিলের সার সংক্ষেপ:

দলিলের প্রকৃতি মৌজার নাম থানা জিলা
সাফ কবলা নন্দীপাড়া খিলগাও ঢাকা

 

হস্তান্তরিত সম্পত্তির পরিমাণ:

জমির শ্রেনী

মূল্য (অংকে ও কথায়)
৪৯৫ (চার শত পঁচানব্বই) অযুতাংশ বা সমান ৩ (তিন) কাঠা

নাল

১,৮০,০০০/-(এক লক্ষ আশি হাজার) টাকা মাত্র।

 

৬। দলিল গ্রহিতার নাম, স্বাক্ষর ও ঠিকানাঃ

নাম : মোঃ আজিজুর রহমান

পিতার নাম : মরহুম আবদুস সামাদ তপদার

মাতার নাম : রং মালা

জম্ম তারিখ/বয়স : ০১/১০/১৯৬৮ ইং

ধর্ম : ইসলাম

পেশা : চাকুরী

জাতীয়তা : বাংলাদেশী।

 

স্থায়ী ঠিকানা:

গ্রাম/রোড : নশংকর

ডাকঘর : নশংকর

থানা/উপজেলা : টঙ্গিবাড়ী

জিলা/শহর : মুন্সীগঞ্জ।

 

৭। দলিল দাতা-দাত্রীদ্বয়ের নাম স্বাক্ষর ও ঠিকানা:

() নাম : মেঃ আশরাফুল হক

পিতার নাম : মরহুম আবদুল শুকুর ফকির

মাতার নাম : আমেনা বেগম

জাম তারিখ/বয়স : ৫৫ বৎসর

ধর্ম : ইসলাম

পেশা  : চাকুরি

জাতীয়তা : বাংলাদেশী।

 

স্থায়ী ঠিকানা:

গ্রাম/রোড : ৮২/৫, দক্ষিণ মাদারটেক

ডাকঘর : বাসাবো

থানা/উপজেলা : সবুজবাগ

জিলা/শহর : ঢাকা।

 

() নাম : আয়েশা আক্তার (কল্পনা)

স্বামীর নাম : মো: মাসুম বিল্লাল

পিতার নাম : আশরাফুল হক

মাতার নাম : রাহাতুন নেছা

জন্ম তারিখ/বয়স : ২৫ বৎসর

ধর্ম : ইসলাম

জাতীয়তা : বাংলাদেশী।

 

স্থায়ী ঠিকানা:

গ্রাম/রোড : ৯১/৪ নং দক্ষিন মাদারটেক

ডাকঘর : বাসাবো

থানা : সবুজবাগ

জেলা/শহর : ঢাকা।

 

৮। আম-মোক্তার/প্রতিনিধি/অভিভাবক এর নাম, ঠিকানা ও বিবরণঃ প্রযোজ্য নহে।

৯। আম-মোক্তারনামার বিবরণ: প্রযোজ্য নহে।

১০। সম্পত্তি হস্তান্তরের প্রকৃত উদ্দেশ্য: আমরা অত্র দলিল দাতা-দাত্রীদ্বয় সাংসারিক নানা বৈধ কারণে নগদ টাকার বিশেষ আবশ্যক হওয়ায়।

১১। হস্তান্তরাধীন জমির নুন্যপক্ষে ২৫ বছরের মালিকানা ধারাবাহিক বিবরন ও বায়া দলিল সমূহের বিস্তারিত বিবরণ:

 

পরম করুনাময় মহান আল্লাহ তায়ালার নাম সস্মরণ করিয়া এবং হজরত মোহাম্মদ (সঃ) এর প্রতি দুরুদ ও ছালাম পাঠ করিয়া নাল জমি বিক্রয়ের সাফ কবলা দলিলের আইনানুগ বয়ান আরম্ভ করিতেছি যে, নিম্ন তফসিল বর্ণিত সম্পত্তিতে নন্দীপাড়া নিবাসী থানা সাবেক তেজগাঁও তৎপর সবুজবাগ হালে খিলগাঁও অধীন (ক) শ্রীমুক্তরাম মন্ডল (খ) শ্রী বলরাম মন্ডল পৈত্রিক ওয়ারিশ সূত্রে জোত স্বত্বে স্বত্ববান মালিক ও ভোগ দখলকার থাকাবস্থায় তাহাদের নগদ টাকায় প্রয়োজনে মাদারটেক নিবাসী শ্রী সাবু মাদবর ওরফে শেক আদু মাদবর এর পুত্র আয়েব মিয়ার নিকট বিগত ইংরেজী-১৭/১০/১৯৪৭ সন তারিখে ঢাকা সদর ২য় জয়েন্ট সাব-রেজিষ্টি অফিসে রেজিস্ট্রিকৃত-১ নং বহির ৫৪ নং ভলিয়মের ১৩৯ নং হইতে ১৪০ নং পাতায় লিখিত ৫৪৯৩ নং এক খন্ড সাফ কবলা দলিল দ্বারা বিক্রয় করিয়া চিরতরে নিঃস্বত্ববান হন। অতঃপর নিম্ন তফসিল বর্নিত সম্পত্তিতে উক্ত আয়েব মিঞা খরিদা সূত্রে স্বত্ববান মালিক ও ভোগ দখলকার থাকাবস্থায় তাহার নগদ টাকার প্রয়োজনে মোসাম্মৎ আম্বিয়া খাতুনের নিকট বিগত ইংরেজী-০৫/০১/১৯৫০ সন তারিখে ঢাকা ২য় জয়েন্ট সাব-রেজিষ্ট্রি অফিসে রেজিস্ট্রিকৃত- ১০৬ নং এক খন্ড সাফ কবলা দলিল দ্বারা ‘বিক্রয় করিয়া চিরতরে নিঃস্বত্ববান হন। অতঃপর নিম্ন তফসিল বর্নিত সম্পত্তিতে আম্বিয়া খাতুন খরিদা সূত্রে স্বত্ববান মালিক ও ভোগ দখলকারিনী থাকাবস্থায় তাহার নগদ টাকার প্রয়োজনে বিগত ইংরেজী-০৮/১১/১৯৫৪ সন তারিখে ঢাকা সদর জয়েন্ট সাব- রেজিস্ট্রি অফিসে রেজিস্ট্রিকৃত-৭৫৯৭ নং এক খন্ড সাফ কবলা দলিল দ্বারা বাসাবো নিবাসী সাহাজদ্দিন এর স্ত্রী ছলেমান নেছা বিবির নিকট বিক্রয় করিয়া চিরতরে নিঃস্বত্ববান হন। অতঃপর নিম্ন তফসিল বর্নিত সম্পত্তিতে উক্ত ছলেমান স্নেছা বিবি খরিদা সূত্রে স্বত্ববর্তী মালিক নিয়ত হইয়া বিগত সেটেলমেন্ট জরীপে এস, এ ও আর, এস রেকর্ডে নিজ নামে শুদ্ধরূপে রেকর্ড লিপিবদ্ধ করাইয়া মালিক ও ভোগ দখলকারিনী থাকাবস্থায় তাহার নগদ টাকার প্রয়োজনে বিগত ইংরেজী-১৯/০৯/১৯৮০ সন তারিখে ঢাকা সদর ৫ম জয়েন্ট ডেমরা সাব-রেজিষ্ট্রি অফিসে রেজিস্ট্রিকৃত-৫২৯৫ নং এক খন্ড সাফ কবলা দলিল দ্বারা মিসেস হাছিনা সাত্তার এর নিকট বিক্রয় করিয়া চিরতরে নিঃস্বত্ববান হন। অতঃপর নিম্ন তফসিল বর্নিত সম্পত্তিতে মিসেস হাছিনা সাত্তার খরিদা সূত্রে স্বত্ববর্তী মালিক ও ভোগ দখলকারিনী থাকাবস্থায় তাহার নগদ টাকার প্রয়োজনে বিগত ইংরেজী- ০৫/০২/১৯৮১ সন তারিখে ডেমরা সাব-রেজিস্ট্রি অফিসে রেজিস্ট্রিকৃত-১১৩০ নং এক খন্ড সাফ কবলা দলিল দ্বারা ৩৪ নং বাড়ী ধানমন্ডি নিবাসী মোঃ আমজাদ আলী খান এর স্ত্রী মিসেস আরজুমনারা আক্তার এর নিকট বিক্রয় করিয়া চিরতরে নিঃস্বত্ববান হন। অতঃপর নিম্ন তফসিল বর্ণিত সম্পত্তিতে উক্ত আরজুমনারা আক্তার খরিদা সূত্রে স্বত্ববান মালিক ও ভোগ দখলকারিনী থাকাবস্থায় তাহার বিবাহিতা স্বামী-মোঃ আমজাদ আলী খান এবং তাহার গর্ভজাত ৩ (তিন) পুত্র যথাঃ (ক) রেজাউল করিম খান (খ) আতিকুল করিম খান (গ) রফিকুল করিম খান দের কে বৈধ ওয়ারিশ বিদ্যমান রাখিয়া মৃত্যু বরন করেন। অতঃপর নিম্ন তফসিল বর্নিত সম্পত্তিতে উক্ত মোঃ আমজাদ আলী খান স্ত্রীর ওয়ারিশ সূত্রে এবং রেজাউল করিম খান গং মাতার ওয়ারিশী সূত্রে মালিক নিয়ত থাকিয়া তাহাদের নিজ নিজ নামে নামজারী ও খাজনাদি পরিশোধ করিয়া এবং মহানগরী জরীপে রেকর্ড ভুক্ত করাইয়া ভোগ দখলকার থাকাবস্থায় তাহাদের নগদ টাকার প্রয়োজনে বিগত ইংরেজী-০২/০৩/১৯৯৯ সন তারিখে সূত্রাপুর সাব-রেজিষ্ট্রি অফিসে রেজিস্ট্রিকৃত-৭৬৩ নং এক খন্ড সাফ কবলা দলিল দ্বারা বিক্রয় করিয়া চিরতরে নিঃস্বত্ববান হন। অতঃপর নিম্ন তফসিল বর্নিত সম্পত্তিতে খন্দকার সিরাজুল ইসলাম, পিতা- মরহুম খন্দকার শুকুর মোহাম্মদ উক্ত দলিল মূলে খরিদা সূত্রে স্বত্ববান মালিক ও ভোগ দখলকার নিয়ত থাকাবস্থায় বিগত ইংরেজী-১৩/০৪/১৯৯৯ সন তারিখে ঢাকা সুত্রাপুর সাব-রেজিষ্ট্রি অফিসে রেজিস্ট্রিকৃত-১৩৭৭ নং এক খন্ড সাফ কবলা দলিল দ্বারা উক্ত খন্দকার সিরাজুল ইসলাম বিক্রয় করিয়া উহা হইতে চিরতরে নিঃস্বত্ববান হন। অতঃপর আমরা দলিল দাতা-দাত্রী (ক) মোঃ আশরাফুল হক (খ) আয়েশা আক্তার -(কল্পনা) উক্ত দলিল মূলে’ খরিদ করিয়া খরিদা স্বতে স্বত্ববান মালিক ও ভোগ দখলকার নিয়ত হইয়া নিজ নামে নামজারী ও খাজনাদি পরিশোধ করিয়া এযাবৎ কাল পর্যন্ত অন্যের নিরাপত্তে ও নির্বিবাদে পরম সুখে ভোগ দখল করিয়া আসিতেছি।

 

১২। একাধিক ক্রেতা/গ্রহিতার ক্ষেত্রে অর্জিত জমির হারাহারির বিবরন: প্রযোজ্য নহে।

১৩। একাধিক বিক্রেতা/দাতা-দাত্রীর ক্ষেত্রে হস্তান্তরিত জমির হারাহারি মালিকানার বিবরণ:

নং দাতা-দাত্রীগনের নাম হস্তান্তরিত সম্পত্তির পরিমাণ
(ক) মোঃ আশরাফুল হক ৩৩০ অযুতাংশ
(খ) আয়েশা আক্তার (কল্পনা) ১৬৫ অযুতাংশ

১৪। কোন ইজমেন্ট স্থায়ীত্ব আছে কিনা: নাই।

১৫ হস্তপূরিল জমিতে দাতা-দাত্রীদ্বয়ের দখল এবং গ্রহিতা-কে বিক্রিত জমির দখল বুঝাইয়া দেয়ার অঙ্গিকারনামা:

অদ্য তারিখে আমরা অত্র দলিল দাত-দাত্রীদ্বয় ‘আপনি দলিল গ্রহিতার নিকট হইতে মূল্যের সাকুল্য টাকা নগদ এক যোগে বুঝিয়া গ্রহন করিয়া নিম্ন তফসিল বর্ণিত ভূমি সম্পূর্ন নির্দায়ী, নির্দোষ ও নির্ভেজাল অবস্থায় আপনার নিকট সাফ বিক্রয় করিলাম এবং অদ্যই উহার খাস দখল আপনার বরাবরে ছাড়িয়া ও বুঝাইয়া দিয়া আমরা ও আমাদের স্থলবর্তী ও পরবর্তী অলি ওয়ারিশানগণ ক্রমে চিরতরে নিঃস্বত্ববান হইলাম।

 

অদ্য হইতে আপনি দলিল গ্রহিতা নিম্ন তফসিল বর্ণিত সম্পত্তি অদ্যকার খরিদা সূত্রে আমাদের যৎযাকভীয় স্বতে স্বত্ববান মালিক ও ভোগ দখলকার নিযুক্ত হইয়া ভূমি রাজস্ব অফিস সহ প্রয়োজনীয় অফিসে আমাদের নামের পরিবর্তে আপনার নিজ নামে নামজারী ও জমাভাগ করাইয়া খাজনাদি পরিশোধ ক্রমে ভূমি কাটিয়া, ভরিয়া, সমান করিয়া পাকা-পোক্তা গৃহাদি নির্মাণ করিয়া বসবাস সহ আপনার প্রয়োজনে দান, বিক্রয়, রেহেন, বয়, হেবা, বন্ধক, বিনিময় ইত্যাদি সর্ব প্রকার হস্তান্তর ও রূপান্তরের ক্ষমতা পরিচালনে আপনি ও আপনার পুত্র/কন্যা পৌত্রাদি অলি ওয়ারিশানগন ক্রমে সুখে ভোগ বিনিয়োগ করিতে রহেন ও রহুক। ইহাতে আমরা দলিল দাতা-দাত্রীদ্বয় ও আমাদের কোন ওয়ারিশান-গনের ওজর আপত্তি বা দাবী দাওয়া নাই ও রহিল না, করিলে ও তাহা সর্ব আইন আদালতে অগ্রাহ্য ও বাতিল বলিয়া গন্য হইবে।

 

নিম্ন তফসিল বর্ণিত সম্পত্তি আমরা দলিল দাতা-দাত্রীদ্বয় ইতি পূর্বে অন্যত্র কাহারো নিকট বিক্রয় করি নাই বা বিক্রয়ের চুক্তিতে আবদ্ধ হই নাই, কিংবা কোন সরকারী, আধাসরকারী বা বেসরকারী প্রতিষ্ঠানের নিকট দায়বদ্ধ রাখি নাই, যদি ভবিষ্যতে তদ্রুপ কোন কাৰ্য্য প্রকাশ পায় কি আমরা ও আমাদের কোন ওয়ারিশানগন আপনার ভোগ দখলে ব্যাঘাত সৃষ্টি করি বা করে তাহা হইলে আমরা অত্র দলিল দাতা-দাত্রীদ্বয় আইনতঃ দায়ী হইব। “উল্লেখ থাকে যে হস্তান্তরিত ভূমির স্বত, স্বার্থ দখল সম্পর্কে কোন মিথ্যাচার বা সত্য গোপন করার কারণে আপনি দলিল গ্রহিতা ক্ষতিগ্রস্থ হইলে ক্ষয়ক্ষতি সহ দলিলে প্রদর্শিত মূল্য ফেরত প্রদানে বাধ্য থাকিব এবং কৃত অপরাধের জন্য আমরা দলিল দাতা-দাত্রীদ্বয় আইনত দন্ডনীয় হইব”।

 

প্রকাশ থাকে যে, যদি ভবিষ্যতে অত্র দলিলের গর্ভাংশে বা তফসিলের বয়ানে দাগ, খতিয়ান, নাম, ঠিকানা ইত্যাদিতে কোন প্রকার ভুল ত্রুটি পরিলক্ষিত হয় তজ্জন্য দলিল পন্ড বা বাতিল বলিয়া গন্য হইবে না। বরং আমাদের কে জানাইলে পর, আমরা বিনা পনে বিনা ওজরে সাব-রেজিস্ট্রি অফিসে উপস্থিত হইয়া ভুলের শুদ্ধ বর্ননা দিয়া আপনার বরাবরে ভ্রম-সংশোধন দলিল সহি সম্পাদন সহ রেজিষ্টি কার্যাদি সম্পূর্ন করিয়া দিব।

 

১৬। হস্তান্তর সম্পর্কিত যে কোন উল্লেখযোগ্য মন্তব্য: নাই।

১৭। বিক্রিত/হস্তান্তরিত সম্পত্তির তফসিল/অবস্থানের বিস্তারিত বিবরণ:

জিলা : ঢাকা

থানা/উপজিলা : খিলগাঁও

ইউনিয়ন/ওয়ার্ড : দক্ষিনগাঁও

গ্রাম : নন্দীপাড়া

মৌজা : “নন্দীপাড়া “স্থিত

জে এল নম্বর : সাবেক -৩১৭ নং হালে-১২৩ নং আর, এস-৪ নং

খতিয়ান নম্বর : সি.এস- ৩৯৩ নং এস.এ- ৫৩৪ নং আর.এস- ৫৭৯ নং মিউটেশন- ৫৩৪/৩ নং সিটি জরিপে বুজারত-৯০৬৮ নং খতিয়ানে লিখিত।

দাগ নম্বর : সি.এস ও এস.এ- ১২৬ (নয় শত ছাব্বিশ) নং আর.এস- ১৪৮৮ নং সিটি জরীপে- ১০৫৬ নং দাগে নাল জমি-৪৫ শতাংশ ইহার করতে ২২/২ শতাংশ ইহার কাতে ৪৯৫ অযুতাংশ বা  সমান/৩ (তিন) কাঠা।

ভূমি অফিসের নাম/বিবরণ : ইহার বার্ষিক খাজনা টাকা সবুজবাগ থানার সহকারী কমিশনার (ভূমি) রাজস্ব  সরকারে  আদায় হয়। যাহার জোত নং-২৭২৯।

১৮। জমির শ্রেণী: নাল।

১৯। হস্তান্তরিত সম্পত্তির পরিমাণ: ৪৯৫ (চার শত পঁচানব্বই) অযুতাংশ বা সমান/৩ (তিন) কাঠা নাল জমি অত্র দলিলে সাফ বিক্রিত সম্পত্তি বটে।

২০। হস্তান্তরিত সম্পত্তির মূল্য এবং পরিশোধের বিবরণ: মোট মূল্য-১৮০,০০০/-(এক লক্ষ আশি হাজার) টাকা মাত্র যাহা আমরা অত্র দলিল দাতা-দাত্রীদ্বয় আপনি দলিল গ্রহিতার নিকট হইতে নগদ বুঝিয়া গ্রহন করিলাম।

২১। হস্তান্তরিত সম্পত্তির চৌহদ্দির বিবরণ:

উত্তরেঃ খলিলুর রহমান ও ৭৮০ নং দাগের জমি।

দক্ষিনে: ৯২৫ নং দাগের জমি।

পূর্বে : হাবিবুর রহমান।

পশ্চিমে : ৯২৮ নং দাগের জমি।

 

২২। হস্তান্তরিত সম্পত্তির নকশা:

হাত নকশা

বিক্রীত জমির পরিমান-৪৯৫ (চার শত পচানব্বই) অযুতাংশ বা স্থানীয় মাপে/৩ (তিন) কাঠা।

 

 

২৩। ভুল ভ্রান্তি সম্পর্কে কৈফিয়ৎ (যদি থাকে):

২৪। এই মর্মে প্রত্যয়ন করা যাইতেছে যে, অত্র দলিল হলফ নামা সহ ০৮ (আট) ফর্দে লিখিত এবং ০২ (দুই) জন স্বাক্ষী রহিয়াছে।

দলিল পাঠ করিয়া/করাইয়া আমরা উহার র্মম অবগত হইলাম।

 

গ্রহিতার স্বাক্ষর ও তারিখ  : .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. ..

 

দাতার স্বাক্ষর ও তারিখ  : .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. ..

 

দাত্রীর স্বাক্ষর ও তারিখ : .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. ..

 

২৫। সাক্ষীগণের নাম ঠিকানা ও স্বাক্ষর:

(ক) নাম: .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. স্বাক্ষর: .. .. .. .. .. .. .. .. .. .. ..  তাং: .. .. .. .. .. .. .. ..

পিতার নাম: .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. মাতার নাম: .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. ..

ধর্ম: .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. পেশা: .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. ..

বয়স: .. .. .. .. .. .. .. .. .. .. .. জাতীয়তা:

গ্রাম/রোড নং: .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. ডাকঘর: .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. ..

উপজেলা/থানা: .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. জেলা: .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. ..

 

(খ) নাম: .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. স্বাক্ষর: .. .. .. .. .. .. .. .. .. .. ..  তাং: .. .. .. .. .. .. .. ..

পিতার নাম: .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. মাতার নাম: .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. ..

ধর্ম: .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. পেশা: .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. ..

বয়স: .. .. .. .. .. .. .. .. .. .. .. জাতীয়তা:

গ্রাম/রোড নং: .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. ডাকঘর: .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. ..

উপজেলা/থানা: .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. জেলা: .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. ..

 

২৬। সনাক্তকারীর নাম, ঠিকানা ও স্বাক্ষর:

নাম: .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. স্বাক্ষর: .. .. .. .. .. .. .. .. .. .. ..  তাং: .. .. .. .. .. .. .. ..

পিতার নাম: .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. মাতার নাম: .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. ..

ধর্ম: .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. পেশা: .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. ..

বয়স: .. .. .. .. .. .. .. .. .. .. .. জাতীয়তা:

গ্রাম/রোড নং: .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. ডাকঘর: .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. ..

উপজেলা/থানা: .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. জেলা: .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. ..।

 

২৭। দলিল দাতা-দাত্রীদ্বয়ের হলফনামা:

(ক) আশরাফুল হক, পিতা-মরহুম আবদুস শুকুর ফকির, মাতা-আমেনা খাতুন, (খ) মোসাঃ আয়েশা আক্তার (কল্পনা), স্বামী-মোঃ মাসুম বিল্লাল, পিতা-আশরাফুল হক, মাতা- রাহাতুন নেছা, সর্ব সাং-৯১/৪ সস্থিত মাদাবাটিক, সবুজবাগ, ঢাকা, জাতীয়ত-বাংলাদেশী, ধর্ম-ইসলাম, পেশা-ব্যবসা ও গৃহিনী।

এই মর্মে হলফনামা প্রদান করিতেছি যে, আমরা হস্তান্তরাধীন জমির নিরংকুশ মালিক, অন্য কেহ মালিকানার অংশীদার নাই, অন্য কোন পক্ষের সহিত বায়না চুক্তি স্বাক্ষরিত হয় নাই বা অন্য কোথাও বিক্রয় হয় নাই বা কোন পক্ষের নিকট বন্ধক রাখা হয় নাই বা এই সম্পত্তি সরকারী খাস/অর্পিত বা পরিত্যক্ত সম্পত্তি নয় বা অন্য কোন ভাবে সরকারে বর্তায় নাই।

আরও হলফনামা প্রদান করা হইতেছে যে, উপরে কোন ভুল তথ্য লিপিবদ্ধ হইয়া থাকিলে তজ্জন্য দায়ী হইব আমাদের বিরুদ্ধে দেওয়ানী ও ফৌজদারী মামলা করা যাইবে, ক্ষতিপূরণ দিতে বাধ্য থাকিব, জমি সম্পর্কে যে কোন ভুল, অসত্য, বিভ্রান্তিকর তথ্য প্রদান করিয়া থাকিলে প্রয়োজনে নিজ নিজ খরচায় ভুল শুদ্ধ করিয়া ক্ষতিপূরণ সহ নতুন দলিল প্রস্তুত ও রেজিস্ট্রি করিয়া দিতে বাধ্য থাকিব। উল্লেখ্য যে, দলিলে হস্তান্তরিত সম্পত্তির মূল্য কম দেখানো হয় নাই।

উপরোক্ত বর্ণনা আমাদের জ্ঞান ও বিশ্বাস মতে সম্পূর্ন সত্য। আমরা অদ্য সাবরেজিষ্টার সাহেবের সম্মুখে হাজির হইয়া অত্র হলফনামায় স্বাক্ষর করিলাম।

তারিখ: .. .. .. .. .. .. .. .. .. ..

 

হলফকারী দাতা-দাত্রীদ্বয়ের স্বাক্ষর:

 

হলফকারী আমার পরিচিত। তিনি অত্র অফিসে হাজির আছেন এবং আমার সম্মুখে সহি স্বাক্ষর করিলেন।

 

সনাক্তকারী নাম, স্বাক্ষর ও ঠিকানা:

 

২৮। হস্তান্তরিত সম্পত্তির সঠিক পরিচয় এবং বাজার মূল্য সম্পর্কে সম্যক অবহিত হইয়া আমি নিম্ন স্বাক্ষরকারী অত্র দলিল মুসাবিধা করিয়াছি এবং পদ্মগনকে পাঠ করিয়া শুনাইয়াছি।

দলিল লেখকের নাম : .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. ..

স্বাক্ষর  : .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. ..

তারিখ  : .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. ..

সনদ নং : .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. ..

অফিসের নাম : .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. ..

পূর্ন ঠিকানা  : .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .

 

২৯। কম্পিউটার অপারেটরের নাম, ঠিকানা ও স্বাক্ষর:

নাম : .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. ..

স্বাক্ষর  : .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. ..

তারিখ  : .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. ..

পূর্ন ঠিকানা  : .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .

 

৩০। রেজিষ্টি কর্মকর্তার নাম ও পদবীসহ স্বাক্ষর:

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *