তামাদি আইনের ৫ ধারা মতে বিলম্ব মওকুফের দরখাস্ত

তামাদি আইনের ৫ ধারা মতে বিলম্ব মওকুফের দরখাস্ত (Application for Condonation of delay)

 

নতুন কোন মামলা ফাইল করার সময় অথবা মামলার মধ্যে কোন দরখাস্ত দাখিল করার সময়   গিয়ে যদি দেখা যায় যে, উক্ত মামলা জন্য নির্ধারিত তামাদি সময়সীমা অতিক্রম করলে তামাদি আইন, ১৯০৮ এর ৫ ধারা অনুযায়ী বিলম্ব মওকুফের দরখাস্ত করতে হয়। এই দরখাস্তটি হাজিরার পাতায় লিখে ১০/- টাকার কোর্ট লাগিয়ে কোর্টে উপস্থাপন করতে হয়।

 

বিলম্ব জনিত ত্রুটি মার্জনাপূর্বক তামাদি আইনের ৫ ধারা মতে বিলম্ব মওকুফের দরখাস্ত:

 

মোকাম: মাননীয় ৬ষ্ঠ সিনিয়র সহকারী জজ আদালত, ঢাকা।

মিস কেইস নং /২০২৪

(দেঃ মোঃ নং- /২০২৪ হইতে উদ্ভুত)

 

মোসাম্মঃ জোসনা বেগম

————-বাদীনি/দরখাস্তকারী।

 

-বনাম-

 

মোঃ জাহাঙ্গীর আলম গং

—————বিবাদী/অপরপক্ষ।

 

বিষয়ঃ বিলম্ব জনিত ত্রুটি মার্জনা পূর্বক তামাদি আইনের ৫ ধারা মতে  ৪৮৮ দিন বিলম্ব মওকুফের আবেদন।

 

দরখাস্তকারীনি পক্ষে বিনীত নিবেদন এই যে,

 

১. উপরোক্ত ছানী মামলার দরখাস্তকারীনি মজহর হইয়া বিবাদী/অপর পক্ষগনের বিরুদ্ধে অত্র আদালতে বিগত ২১/০৬/২০১০ মূল দেওয়ানী মামলা ২৭৭/১০ দায়ের করে পরবর্তীতে বাদীনি গড় হাজির থাকার কারণে গত ২৩/০৫/২০১১ ইং তারিখ মামলাটি খারিজ হইয়া যায়।

 

২. গত ২৩/০৫/২০১১ ইং তারিখের কয়েকদিন পূর্ব হইতে বাদীনি গর্ভবতি ও স্ত্রী রোগের কারণে তাহার গ্রামের বাড়ী আড়াই হাজার চলিয়া যায় এবং দীর্ঘ সময় রোগ ভোগের কারণে মামলার খোঁজ খবর নিতে পারে নাই। তাহার স্বামী বিদেশ ইতালীতে থাকে। বর্তমানে সুস্থ হইয়া আদালতে আসিয়া অনুসন্ধান স্লিপের মাধ্যমে জানিতে পারে যে মোট ৪৮৮ দিন গত হইয়া গিয়াছে এই ৪৮৮ দিন তামাদি অসুস্থতার জন্য ক্ষমার আবেদন করিলেন।

 

৩. বাদী/দরখাস্তকারীর অনুইচ্ছা বশতঃ অসুস্থ ও শৰ্য্যাগত এবং বুঝদার কেহ না থাকার কারণে নিয়োজিত আইনজীবী সাহেবের গাফিলতির কারণে ৪৮৮ দিন বিলম্বের কারণে দরখাস্তকারীনির অপূরণীয় ক্ষতির কারণ হইতেছে। এই বিলম্ব মার্জনা না করিলে দরখাস্তকারীনি ন্যায় বিচার হইতে বঞ্চিত হইবেন। তাই বর্ণিত কারণে ৪৮৮ (চারশত আটাশি) দিন বিলম্ব মার্জনার প্রার্থনা করিলেন।

 

অতএব, হুজর সমীপে প্রার্থনা বর্ণিত কারণ ও অবস্থাধীনে অনিচ্ছাকৃত কারণে দেওয়ানী মোকদ্দমা পূর্নজ্জীবিত করণের ৪৮৮ (চারশত আটাশি) দিন বিলম্ব মার্জনা করিবার আদেশ দিয়া মূল মোকদ্দমা পূর্ণজ্জীবিত করার আদেশ দানে আজ্ঞা হয়।

 

হলফনামা

মোসাম্মৎ জোসনা বেগম, স্বামী- মোঃ মোশারফ হোসেন মিজি, সাং- পূর্ব হাজারীবাগ, পোঃ সারুলিয়া, থানা- ডেমরা- জেলা- ঢাকা, বয়স- ৪০ বৎসর, পেশা- গৃহিনী, ধর্মী-ইসলাম, জাতীয়তা-বাংলাদেশী

 

এই মর্মে হলফপূর্বক ঘোষনা করিতেছি যে,

 

১। আমি অত্র মোকদ্দমার একজন দরখাস্তকারীনি বটে।

 

২। অত্র দরখাস্তের বর্ণিত সকল বিষয় ও বর্ণনা আমার জ্ঞান ও বিশ্বাস মতে সত্য ও সঠিক।

 

৩। অত্র দরখাস্তের বর্ণিত সকল প্রশ্নের জবাব প্রদানে আমি সক্ষম এবং ঘটনা বিষয়ে আমি ভালভাবে ওয়াকেবহাল আছি বটে।

 

৪। আমি হলফ করিবার যোগ্য বটে।

 

এতদ্বার্থে স্বেচ্ছায় স্বজ্ঞানে, অত্র হলফনামায় লিখিত সকল  বর্ণনা আমার জ্ঞান ও বিশ্বাস মতে সত্য জানিয়া অদ্য রোজ ২৬/৯/১২ ইং তারিখ বেলা ১০.০০ টার সময় এফিডেফিট  কমিশনারের সম্মুখে উপস্থিত হইয়া আমি আমার নিজ নাম  স্বাক্ষর করিলাম।

 

——————-

হলফকারীর স্বাক্ষর

 

হলফকারী আমার সম্মুখে তাহার নিজ নাম সহি স্বাক্ষর করিয়াছে। আমি তাহাকে সনাক্ত করিলাম।

—————

এ্যাডভোকেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *