বিবাদী পক্ষে কায়মোকামের দরখাস্ত

মৃত বিবাদীর ওয়ারিশদের মামলায় স্থলাভিষিক্তকরণ/কায়মোকামের দরখাস্ত।

 

দেওয়ানী কার্যবিধি, ১৯০৮ আইনের ২২ আদেশ ৪(১) নিয়ম মোতাবেক ১নং বিবাদী মৃত্যুবরণ করায় তার ওয়ারিশদের কায়মোকামের দরখাস্ত।

 

মোকাম: বিজ্ঞ ল্যান্ড সার্ভে ট্রাইবুনাল, ঢাকা।

ল্যান্ড সার্ভে মোকদ্দমা নং-১৭২/২০২৪

নারায়ণ মন্ডল গং

———————— বাদী।

=বনাম=

 

শচীন্দ্র মন্ডল গং

——————– বিবাদীগণ।

 

দেওয়ানী কার্য্যবিধির ২২ নং আদেশের ৪ (১) নং নিয়মে ১  নং বিবাদী শচীন্দ্র মন্ডল মৃত্যুবরণ করায় তাহার ওয়ারিশদের  কায়মোকামের দরখাস্ত।

 

দরখাস্তকারী-বাদীগণের বিনীত নিবেদনএই যে,

১। নালিশী সম্পত্তি সম্পর্কে চিরস্থায়ী নিষেধাজ্ঞার ডিক্রীর প্রার্থনায় বাদীগণ শচীন্দ্র মন্ডল এবং তাহার দুই পুত্রকে বিবাদী করিয়া উপরোক্ত মোকদ্দমাটি দায়ের করিয়াছেন।

 

২। উল্লেখ্য, ১নং বিবাদী শচীন্দ্র মন্ডল অত্র মোকদ্দমায় হাজির হইয়া তাহার পক্ষে লিখিত জবাব দাখিলক্রমে প্রতিযোগীতা করিয়া আসাবস্থায় ১নং বিবাদী শচীন্দ্র মন্ডল বিগত ২৭/০৩/০৮ তারিখে স্ত্রী ময়না রাণী মন্ডল এবং বর্ণিত ২ পুত্র যথাক্রমে (ক) নীল রতন মন্ডল এবং (খ) কমল চন্দ্র মন্ডল ওরফে কমল মন্ডলকে এবং ৬কন্যা তদিয় ত্যাজ্য বিত্তভোগী ওয়ারিশ রাখিয়া মৃত্যুবরণ করিয়াছেন। ফলে ১নং বিবাদী শচীন্দ্র মন্ডল মৃত্যুবরণ করায় অত্র মোকদ্দমার কারণ তদিয় ওয়ারিশগণের উপর উপজাত হইয়াছে। প্রসঙ্গতঃ বলা আবশ্যক, বাংলাদেশে প্রচলিত হিন্দু দায়ভাগ আইন অনুযায়ী যেহেতু পুত্রের সহিত কন্যা থাকিলেও বর্ণিত কন্যাগণ কোন ওয়ারিশ নহে সেইহেতু ১নং বিবাদী শচীন্দ্র মন্ডলের কন্যাগণকে তাহাদের পিতার হলে অত্র মোকদ্দমায় কায়মোকাম করিবার কোন প্রয়োজন নাই। অপরদিকে, ১নং বিবাদী শচীন্দ্র মন্ডলের উল্লেখিত দুই পুত্র যথাক্রমে নীল রতন মন্ডল ২নং বিবাদী হিসাবে এবং কমল মন্ডল ৩নং বিবাদী হিসাবে পক্ষভূক্ত আছে; সেইহেতু শুধুমাত্র শচীন্দ্র মন্ডলের স্ত্রী বর্ণিত ময়না রাণী মন্ডলকে অত্র মোকদ্দমায় ১নং বিবাদীর নাম কর্তন করিয়া তদস্থলে নিম্ন লিখিতভাবে কায়মোকাম করতঃ অত্র কায়মোকামের দরখাস্ত আরজীর একাংশ গন্যের আদেশ দেওয়া আবশ্যক। অন্যথায় বাদীগণের ক্ষতির কারণ ঘটিবে।

 

যাহাকে এবং যেভাবে পক্ষ ভুক্ত করা হইবেঃ-

 

১(ক) ময়না রাণী মন্ডল, পতি মৃত-শচীন্দ মন্ডল,

সাকিন-ব্রাহ্মণ গাঁও, থানা-ফতুল্লা, জিলা-নারায়ণগঞ্জ।

 

 

অতএব বিনীত প্রার্থনা হুজুর আদালত দয়া করিয়া ১ নং বিবাদী মৃত- শচীন্দ্র মন্ডলের নাম কর্তন করিয়া তদস্থলে তাহার স্ত্রী ময়না রাণী  মন্ডলকে ১ (ক) নং বিবাদী হিসাবে অত্র মোকদ্দমায় পক্ষ ভূক্তির  আদেশ দান করতঃ অত্র কায়মোকামের দরখাস্তটি আরজীর একাংশ  গন্যের আদেশ দানে সুবিচার করিতে মর্জি হয়।

 

হলফনামা

আমি শম্ভু মন্ডল, পিতা-মৃত যতীন্দ্র মন্ডল, বর্তমান বয়স-৪০ বৎসর, পেশা-ব্যবসা, ধর্মীয় বিশ্বাসে-হিন্দু, জাতীয়তা-বাংলাদেশী, সাকিন-ব্রাহ্মণ গাঁও, থানা-ফতুল্লা, জিলা-নারায়ণগঞ্জ, এই মর্মে প্রতিজ্ঞাপূর্বক ঘোষণা করিতেছি যেঃ-

 

১। আমি অত্র মোকদ্দমার ৩নং বাদী এবং অপর বাদীগণ আমার সহোদর ভ্রাতা। আমি আমার নিজ পক্ষে এবং অপর সকল বাদীগণের পক্ষে অত্র মোকদ্দমায় যাবতীয় তদ্বিরাদি গ্রহণ করিয়া থাকি এবং অত্র মোকদ্দমার সকল বিষয় অবগত আছি এবং হলফ দেওয়ার যোগ্য বটে।

 

২। অত্র কায়মোকামের দরখাস্তের সকল বিবরণ আমার জ্ঞান ও বিশ্বাস মতে সত্য এবং উহার সত্যতা স্বীকারে অাদালতের হলফ কমিশনার সাহেবের সম্মুখে অদ্য -/০৬/০৮ তারিখে সকাল ১০.৩০ ঘটিকায় অত্র হলফনামায় নিজ নাম স্বাক্ষর করিলাম।

 

————-

হলফকারী

 

হলফকারী আমার পরিচিত এবং তিনি আমার সম্মুখে তাহার  দস্তখত করায় আমি তাহাকে সনাক্ত করিলাম।

————–

অ্যাডভোকেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *