ভিসা নাম্বার দিয়ে ভিসা চেক

ভিসা নাম্বার দিয়ে ভিসা চেক করুন অনলাইনে

 

আপনি বিদেশে যাওয়ার উদ্দেশ্যে ভিসার জন্য আবেদন করে থাকলে এবং ইতিমধ্যে ভিসার পেপার পেয়ে থাকলে ভিসার পেপারে আপনার ভিসা নাম্বার থাকবে। সেই ভিসা নম্বর দিয়ে ভিসা চেক করে নিম্নলিখিত তথ্য জানতে পারবেন-

(১) ভিসার বৈধতা,

(২) ভিসার মেয়াদ,

(৩) ভিসার ধরন ইত্যাদি।

 

ভিসা কি:

ভিসা হল কোন একটি দেশের অনুমতিপত্র। বিদেশী কোন ব্যক্তিকে একটি দেশে প্রবেশ ও অবস্থানের জন্য এই অনুমতিপত্র বা ভিসা প্রদান করা হয়।

 

ভিসা কোথায় পাওয়া যায়:

আপনি যে দেশে যেতে চান সেই দেশের যে দূতাবাস বা এম্বাসী বাংলাদেশে আছে সেই অফিসে আবেদন করলে তারাই এই ভিসা প্রদান করে থাকে। সঠিক কাগজপত্র সহ ভিসার জন্য আবেদন করলে ভিসা পাওয়া যাবে। প্রত্যেক ভিসায় একটি ভিসা নম্বর থাকে।

 

ভিসা চেক করার পদ্ধতি:

আপনার আবেদন অনুযায়ী সংশ্লিষ্ট দেশের ভিসা পাওয়ার পর ভিসাটি সঠিক কিনা নাকি জাল সেটি আপনি অনলাইনে চেক করতে পারবেন। ভিসা প্রদানকারী দেশের দূতাবাস, কনস্যুলেট বা ইমিগ্রেশন ওয়েবসাইট এর মাধ্যমে চেক করা যাবে। এছাড়াও যেকোন ট্রাভেল এজেন্সি থেকে ভিসা চেক করে নিতে পারবেন।  আপনি নিজে চেক করতে চাইলে ঘরে বসে নিজেই ইমিগ্রেশন ওয়েবসাইট থেকে পাসপোর্ট কিংবা ভিসা আবেদন নম্বর দিয়ে ভিসা চেক করে নিতে পারবেন।

 

ভিসা নাম্বার দিয়ে ভিসা চেক করার পদ্ধতি:

ভিসা চেক করার জন্য সংশ্লিষ্ট দেশের ইমিগ্রেশন ওয়েবসাইটে সরাসরি প্রবেশ করুন অথবা দেশের নাম এর সাথে Visa Check লিখে (যেমন UK visa check) গুগলে সার্চ দিয়ে কাংখিত ওয়েবসাইটে প্রবেশ করুন। তারপর আপনি ভিসা চেক করার লিংক পাবেন। সেখানে (১) ভিসার ধরণ ও (২) ভিসা নম্বর দিয়ে সার্চ দিলেই আপনার ভিসার প্রয়োজনীয় তথ্য দেখতে পাবেন।

 

একই ভাবে পাসপোর্ট নম্বর দিয়েও আপনি ভিসা চেক করতে পারবেন।

 

কেন ভিসা চেক করবেন:

আপনি যদি ভিসা প্রসেসিং এর সকল কাজ নিজে নিজে না করে অন্য কোন বৈধ প্রতিষ্ঠান, ব্যক্তি বা দালালের মাধ্যমে করে থাকেন তাহলে ভিসা হাতে পাবার পর ভিসাটি সঠিক কিনা তা চেক করে নিতে পারেন। আপনি নিজে ভিসা করলেও সেটি অনলাইনে চেক করলে আপনি সন্তুষ্ট হবেন। এছাড়াও, অনলাইনে ভিসা চেক করলে ভিসার সকল তথ্য ঠিক আছে কিনা তাও দেখে নিতে পারবেন।

 

সাধারণত বাংলাদেশের মানুষ ভিসার জন্য যে সকল দেশে আবেদন করে থাকে-

(১) সৌদি আরব,

(২) সংযুক্ত আরব আমিরাত দুবাই,

(৩) ওমান,

(৪) কাতার,

(৫) সিঙ্গাপুর,

(৬) ইতালি,

(৭) আমেরিকা,

(৮) বাহরাইন,

(৯) মালদ্বীপ,

(১০) ভারত,

(১১) মালয়েশিয়া,

(১২) আলবেনিয়া,

(১৩) রোমানিয়া,

(১৪) কুয়েত,

(১৫) ফিজি,

(১৬) মাল্টা,

(১৭) ব্রুনাই,

(১৮) কানাডা,

(১৯) অস্ট্রেলিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *