ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইনে মামলার ড্রাফট

ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন, ২০২৩ একটি যুগান্তকারী আইন। কারণ ভূমি অপরাধ সংক্রান্ত কোন আইন ইতিপূর্বে কখনও প্রণয়ন করা হয় নাই। এই ধরণের আইন বাংলাদেশে এই প্রথম। এই আইনে সংঘটিত অপরাধের জন্য মামলার ড্রাফট নিম্নরূপ-

 

মোকামঃ বিজ্ঞ চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত, ঢাকা।

সি.আর মামলা নং ৫৭৬/২০২৩  (রামপুরা থানা)

ধারাঃ ৪, ৫, ৭, ১৬ ও ২০ ধারা, ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন, ২০২৩

 

১। আবুল হাশেম (বয়স-৫৮),

পিতা- মৃত আব্দুর রব, মাতা- মর্জিনা বেগম

চেয়ারম্যান, সেঞ্চুরী ২১ ডেভেলপারস এন্ড টেকনোলজি লি:।

সাং- বাড়ি-২৪, রোড- ৩, ব্লক-ডি, বনশ্রী, রামপুরা, খিলগাও, ঢাকা।

NID –                                           , মোবাইল নম্বর:

 

……………… বাদী

= বনাম =

 

১। হরিনাথ মন্ডল ওরফে হরিনাথ দাস (বয়স- ৮৫),

পিতা- মৃত মহন্ত দাস, মাতা- কালী তারা,

সাং- বাড়ি-১৪, রোড-৫, ব্লক-এফ, বনশ্রী, রামপুরা, খিলগাও, ঢাকা।

NID-                                         , মোবাইল নম্বর:

 

২। মো: জাহিদুল আলম ভূঁইয়া (বয়স- ৪০),

পিতা- আলমগীর ভূঁইয়া, মাতা- নাসরিন আফরোজ,

DMD, সেঞ্চুরী ২১ ডেভেলপারস এন্ড টেকনোলজি লিঃ।

সাং -বাড়ি নং-৫, রোড-৫, ব্লক-ই, বনশ্রী, রামপুরা, খিলগাও, ঢাকা.

NID-                                         , মোবাইল নম্বরঃ

 

৩। আলমগীর ভূঁইয়া (বয়স- ৬৮),

পিতা- মৃত আলী আশরাদ ভূইয়া, মাতা- খায়রুন নেছা,

ম্যানেজিং ডিরেক্টর, সেঞ্চুরী ২১ ডেভেলপারস এন্ড টেকনোলজি লি:

সাং- বাড়ি নং-১৪, রোড-১২, ব্লক-ই, বনশ্রী, রামপুরা, খিলগাও, ঢাকা।

NID-                                   , মোবাইল নম্বর:

 

৪। মন মোহন মধু (বয়স- ৪৩),

পিতা- বুদ্ধি মন্ত মধু, মাতা- রেনকু রানী মধু,

সাং- বাড়ি- ২৪, রোড-৪, ব্লক-এফ, বনশ্রী, রামপুরা, খিলগাও, ঢাকা

NID-                                              , মোবাইল নম্বর:

       ………… আসামীগণ।

সাক্ষীদের নাম ও ঠিকানাঃ

১। অত্র বাদী নিজে।

 

২। আয়েশা সিদ্দিকা পুষ্প (বয়স-৫২),

স্বামী: মো: এনামুল হক মোশাররফ,

পিতা- মৃত মফেজ খান, মাতা- মৃত রহিমা বেগম,

পরিচালক, সেঞ্চুরী ২১ ডেভেলপারস এন্ড টেকনোলজি লি:।

সাং- বাড়ী- ১২, রোড- ১৭, ব্লক-ডি, বনশ্রী, রামপুরা, খিলগাও, ঢাকা

এনআইডি-

 

৩। মো: এনামুল হক মোশাররফ (বয়স-৬৩),

পিতা- কদম আলী মোল্লা, মাতা- মোসাম্মদ ফুলজান বিবি।

সাং- বাড়ী- ০২, রোড- ৭, ব্লক-ডি, বনশ্রী, রামপুরা, খিলগাও, ঢাকা

NID- ৫৪২৫৪০৫৩৯৭৯৩৯ / ২৩৯৯৭৮০১৫০ (সংশোধিত),

মোবাইল নম্বর:

 

৪। মোঃ মাকসুদুর রহমান

৫। মোঃ মুরাদ হোসেন

৬। মোঃ আশেকুর রহমান

৭। মজিবুল হোসে

প্রয়োজনে আরও সাক্ষী বিজ্ঞ আদালতে উপস্থাপন করা হইবে।

 

ঘটনার স্থান:

সাং- বাড়ি-১৪, রোড-৫, ব্লক-এফ, বনশ্রী, রামপুরা, খিলগাও, ঢাকা।

 

ঘটনার তারিখ ও সময়:

বিগত ১৯/০৩/২০২০ ইং  সময় : অফিস নির্ধারিত সময়।

(বিরোধীয় দলিল নং ২৯১০, তাং ১৯/০৩/২০২০ ইং নিবন্ধনের তারিখ)

 

বাদী পক্ষে বিনীত নিবেদন এই যে,

১। যেহেতু অত্র মামলার বাদী আবুল বাশার মজুমদার, বিরোধীয় ভূমির ডেভেলপার কোম্পানী “সেঞ্চুরী ২১ ডেভেলপারস এন্ড টেকনোলজি লি:” এর চেয়ারম্যান ও বিনিয়োগকারী (NID সংযুক্ত, সংযুক্তি-১) এবং আয়েশা সিদ্দিকা পুষ্প (২ নং সাক্ষী) বর্নিত ডেভেলপার কোম্পানীর অন্যতম পরিচালক ও বিনিয়োগ কারী (NID সংযুক্ত, সংযুক্তি-২)। অপরদিকে ১ নং আসামী হরিনাথ মন্ডল ওরফে হরিনাথ দাস বিরোধীয় ভূমির মালিক ও দলিল দাতা, ২ নং আসামী মো: জাহিদুল আলম ভূঁইয়া, “সেঞ্চুরী ২১ ডেভেলপারস এন্ড টেকনোলজি লি:” এর ডিপুটি-ম্যানেজিং ডিরেক্টর, ৩ আসামী আলমগীর ভূঁইয়ার পুত্র ও বিরোধীয় দলিলের দাতা ১ নং আসামীর টিপ সহি সনাক্তকারী, ৩ নং আসামী আলমগীর ভূঁইয়া উক্ত “সেঞ্চুরী ২১ ডেভেলপারস এন্ড টেকনোলজি লি:” এর ম্যানেজিং ডিরেক্টর, বিনিয়োগকারী ও বিরোধীয় দলিল গ্রহিতা  এবং ৪ নং আসামী মন মোহন মধু, ১ নং আসামী হরিনাথ মন্ডল ওরফে হরিনাথ দাস এর জামাতা, সহযোগী, সমন্বয়ক ও বিরোধীয় দলিল গ্রহিতা বটে।

 

২। যেহেতু নিম্ন তফসিল বর্ণিত দাগের সম্পত্তিতে ইস্টার্ন হাউজিং লিমিটেড বিগত ৩০/৯/১৯৯২ ইং ও ২৮/৪/১৯৯৮ ইং তারিখে ঢাকার সূত্রাপুর সাব-রেজিষ্ট্রী অফিসে রেজিষ্ট্রীকৃত ৩৮৮২ নং ও ১৬৭০ নং সাফ কবলা দলিল মুলে খরিদ করিয়া খরিদা সূত্রে স্বত্ববান মালিক নিয়ত হইয়া ঢাকা সিটি জরীপে কোম্পানীর নাম রেকর্ডভুক্ত করাইয়া ভোগদখলকার থাকাবস্থায় তথায় “বনশ্রী” নামীয় হাউজিং প্রকল্প স্থাপন করিয়া তথায় মাটি ভরাট, উন্নয়ন, রাস্তাঘাট নির্মাণ করতঃ উক্ত প্রকল্পের লে-আউট প্ল্যানের এফ ব্লকের ৪ নং রোডের এফ/২৪ নং প্লটের ০৩৩৭ অযুতাংশ জমি বিগত ১৮/০২/২০০২ ইং তারিখে ঢাকার সূত্রাপুর সাব-রেজিষ্ট্রী অফিসে রেজিস্ট্রীকৃত ৮৪৮ নং বিনিময় দলিল দ্বারা অত্র ১ নং আসামী হরিনাথ মন্ডল ওরফে হরিনাথ দাস -এর বরাবরে বিনিময় করিয়া চিরতরে নিঃস্বত্ববান হন।

 

৩। যেহেতু তফসিল বর্ণিত ভূমিতে একটি এপার্টমেন্ট ভবন নির্মাণের নিমিত্তে উক্ত ভূমির স্বত্বাধীকারী ও ভোগ দখলীয় মালিক অত্র মোকদ্দমার ১ নং আসামী হরিনাথ মন্ডল ওরফে হরিনাথ দাস এবং ডেভেলপার কোম্পানী “সেঞ্চুরী ২১ ডেভেলপারস এন্ড টেকনোলজি লিঃ” এর মধ্যে বিগত ০২/১১/২০১৭ ইং তারিখে “আবাসিক এপার্টমেন্ট ভবন নির্মাণের চুক্তিপত্র দলিল” শিরোনামীয় একটি দলিল সম্পাদিত ও নিবন্ধিত হয়। যাহার দলিল নম্বর- ৯৭৭১, তারিখ: ০২/১১/২০১৭ ইং [সংযুক্তি ৩(১-১২)]।

 

৪। যেহেতু ১ নং আসামী হরিনাথ মন্ডল ওরফে হরিনাথ দাস (ভূমির মালিক) এবং ডেভেলপার কোম্পানী “সেঞ্চুরী ২১ ডেভেলপারস এন্ড টেকনোলজি লিঃ” এর মধ্যে বিগত ০২/১১/২০১৭ ইং তারিখে একটি অপ্রত্যাহারযোগ্য ব্যাপক ক্ষমতা সম্পন্ন আম-মোক্তারনামা দলিল সম্পাদিত ও নিবন্ধিত হয়। যাহার দলিল নম্বর: ৯৭৭২, তারিখ: ০২/১১/২০১৭ ইং [সংযুক্তি ৪(১-১০)]। অতঃপর ১ নং আসামী হরিনাথ মন্ডল ওরফে হরিনাথ দাস উক্ত দিনই ডেভেলপার কোম্পানী “সেঞ্চুরী ২১ ডেভেলপারস এন্ড টেকনোলজি লিঃ” এর নিকট হইতে সাইনিং মানি বাবদ ১০,০০,০০০/- (দশ লক্ষ) টাকা নগদ গ্রহণ করিয়া তফসিল বর্ণিত সম্পত্তির নিরংকুশ দখল “সেঞ্চুরী ২১ ডেভেলপারস এন্ড টেকনোলজি লিঃ” এর নিকট হস্তান্তর করেন।

 

৫। যেহেতু দলিল নম্বর- ৯৭৭১, তারিখ: ০২/১১/২০১৭ ইং এর পাতা-৬, প্যারা ১৪ [সংযুক্তি ৩(৬)] মোতাবেক ১ নং আসামী হরিনাথ মন্ডল ওরফে হরিনাথ দাস (ভূমির মালিক) এবং ডেভেলপার কোম্পানী “সেঞ্চুরী ২১ ডেভেলপারস এন্ড টেকনোলজি লিঃ” এর মধ্যে বিগত ২২/০১/২০২০ ইং তারিখে “যৌথ উদ্যোগে বহুতল বিশিষ্ট আবাসিক ভবন/এপার্টমেন্ট নির্মাণের সম্পুরক চুক্তিপত্র দলিল” শিরোনামীয় একটি দলিল সম্পাদিত ও নিবন্ধিত হয়। যাহার নম্বর: ৭৩৬/২০২০, তারিখ: ২২/০১/২০২০ ইং [সংযুক্তি ৫(১-৯)]।

 

৬। যেহেতু ডেভেলপার কোম্পানী “সেঞ্চুরী ২১ ডেভেলপারস এন্ড টেকনোলজি লিঃ” এর পরিচালনা পর্ষদের সদস্যদের উপস্থিতিতে সংঘটিত সভা নং-০১, তাং-০১/১১/২০১৭ ইং, সভা নং-০২, তাং-০৯/০২/২০১৮ ইং এবং সভা নং-০৩, তাং- ২১/১২/২০২১ ইং মোতাবেক নির্মাণ কার্যক্রম ও লভ্যাংশ প্রাপ্তির সিদ্ধান্ত চুড়ান্ত হয়। উক্ত সিদ্ধান্তমতে তফসিল বর্ণিত ভূমিতে “সেঞ্চুরী ২১ ডেভেলপারস এন্ড টেকনোলজি লিঃ” এর চেয়ারম্যান আবুল বাশার মজুমদার (অত্র বাদী), অন্যতম পরিচালক আয়েশা সিদ্দিকা পুষ্প (২ নং সাক্ষী) এবং ব্যবস্থাপনা পরিচালক আলমগীর ভূঁইয়া (৩ নং আসামী) -এর যৌথ বিনিয়োগে বিরোধীয় ভূমিতে একটি আবাসন ভবন নির্মাণের সিদ্ধান্ত গৃহীত হয়। উক্ত সিদ্ধান্তসমূহের কপি (রেজ্যুলেশন) অত্র সঙ্গে সংযুক্ত করা হইলো [সংযুক্তি- ৬(১-৬)]। উক্ত সিদ্ধান্তের আলোকে দলিল নম্বর- ৯৭৭১, তারিখ: ০২/১১/২০১৭ ইং [সংযুক্তি ৩(১-১২)], দলিল নম্বর: ৯৭৭২, তারিখ: ০২/১১/২০১৭ ইং [সংযুক্তি ৪(১-১০)] এবং দলিল নম্বর: ৭৩৬/২০২০, তারিখ: ২২/০১/২০২০ ইং [সংযুক্তি ৫(১-৯)] দলিল সমূহ -এর শর্তাবলী মোতাবেক তফসিল বর্ণিত ভূমিতে “সেঞ্চুরী ২১ ডেভেলপারস এন্ড টেকনোলজি লিঃ” এর চেয়ারম্যান আবুল বাশার মজুমদার (অত্র বাদী), অন্যতম পরিচালক আয়েশা সিদ্দিকা পুষ্প (২ নং সাক্ষী) এবং ব্যাবস্থাপনা পরিচালক আলমগীর ভূঁইয়া (৩ নং আসামী) -এর যৌথ বিনিয়োগে যথাসময়ে একটি আবাসন ভবন নির্মাণ সম্পন্ন হয়।

 

৭। যেহেতু দলিল নম্বর: ৯৭৭১, তারিখ: ০২/১১/২০১৭ ইং এর পাতা-৪ প্যারা ৩ [সংযুক্তি ৩(৪)], পাতা-৫ প্যারা ৮ [সংযুক্তি ৩(৫)] ও পাতা-৭ প্যারা ২০ [সংযুক্তি ৩(৭)] এবং দলিল নম্বর: ৯৭৭২, তারিখ: ০২/১১/২০১৭ ইং এর পাতা-৩ প্যারা ‘গ’ [সংযুক্তি ৪(৩)] ও পাতা-৪ প্যারা ‘চ’ [সংযুক্তি ৪(৪)] -এ উল্লেখিত শর্তাবলী মোতাবেক ১ নং আসামী হরিনাথ মন্ডল ওরফে হরিনাথ দাস তফসিলী সম্পত্তির অবিভক্ত ও অচিহ্নিত ৫০% ভূমিসহ ৫০% ফ্ল্যাট, ৫০% কমন স্পেস ও ৫০% কার পার্কিং এর মালিক হইবেন। অপরদিকে তফসিলী সম্পত্তির অপর অবিভক্ত ও অচিহ্নিত ৫০% ভূমিসহ ৫০% ফ্ল্যাট, ৫০% কমনস্পেস ও ৫০% কার পার্কিং এর মালিক হইবেন “সেঞ্চুরী ২১ ডেভেলপারস এন্ড টেকনোলজি লিঃ” এর পক্ষে বিনিয়োগকারী হিসাবে অত্র কোম্পানীর চেয়ারম্যান আবুল বাশার মজুমদার (অত্র বাদী), অন্যতম পরিচালক আয়েশা সিদ্দিকা পুষ্প (২ নং সাক্ষী) এবং ব্যাবস্থাপনা পরিচালক আলমগীর ভূঁইয়া (৩ নং আসামী)।

 

৮। যেহেতু উপরোল্লিখিত নিবন্ধিত দলিলসমূহের শর্তাবলী মোতাবেক তফসিলী সম্পত্তিতে নির্মিত ভবনের বিরোধীয় “অবিভক্ত ও অচিহ্নিত ০০১১ (এগার) অযুতাংশ বাড়ী ভূমি এবং নীচতলায় অবস্থিত (৬০+৬০)= ১২০ (একশত বিশ) বর্গফুট এবং (৭৪+৭৪)= ১৪৮ (একশত আটচল্লিশ) বর্গফুট আয়তনের দুইটি কার পার্কিং” এর উভয়টিরই অর্ধেক (৫০%) অংশের মালিক হইবেন ১ নং আসামী হরিনাথ মন্ডল ওরফে হরিনাথ দাস (ভূমির মালিক)। অপরদিকে উক্ত উভয় কার পার্কিং এরই অবশিষ্ট অর্ধেক (৫০%) অংশের মালিক হইবেন যৌথভাবে “সেঞ্চুরী ২১ ডেভেলপারস এন্ড টেকনোলজি লিঃ” এর পক্ষে বিনিয়োগকারী হিসাবে অত্র কোম্পানীর চেয়ারম্যান আবুল বাশার মজুমদার (অত্র বাদী), অন্যতম পরিচালক আয়েশা সিদ্দিকা পুষ্প (২ নং সাক্ষী) এবং ব্যাবস্থাপনা পরিচালক আলমগীর ভূঁইয়া (৩ নং আসামী)।

 

৯। উল্লেখিত দুইটি কার পার্কিং’এর একটি কার পার্কিং (৬০+৬০)=১২০ (একশত বিশ) বর্গফুট এর ডেভেলপার কোম্পানীর মালিকানাধীন অর্ধাংশ ৬০ (ষাট) বর্গফুট কার পার্কিং অত্র “সেঞ্চুরী ২১ ডেভেলপারস এন্ড টেকনোলজি লিঃ” বিগত ১৫/০৩/২০২২ ইং তারিখে উক্ত ভবনের কোম্পানীর মালিকানাধীন চতুর্থ তলার ফ্ল্যাট বিক্রয়ের সময় ফ্ল্যাটের সাথে ক্রেতা রেহানা আক্তার, পিতা- মোঃ এরশাদুর রহমান পাটওয়ারীর নিকট দলিল নং ৩৪৫৯ তাং ১৫/০৩/২০২২ ইং [সংযুক্তি-৭(১-১২)] মূলে বিক্রয় করেন। উক্ত দলিলের পাতা-১ -এ “হস্তান্তরিত সম্পত্তির পরিমাণ” শীর্ষক কলামে [সংযুক্তি-৭(১)] উক্ত ৬০ (ষাট) বর্গফুট কার পার্কিং এর বিষয়টি উল্লেখ রহিয়াছে। অপরদিকে (৭৪+৭৪)=১৪৮ (একশত আটচল্লিশ) বর্গফুট কার পার্কিংটির, ডেভেলপার কোম্পানীর মালিকানাধীন অর্ধাংশ ৭৪ (চুয়াত্তর) বর্গফুট কার পার্কিং এখনও কোম্পানীর পক্ষ হইতে বিক্রয় না করায় উহার মালিকানা কোম্পানীর নিকট সংরক্ষিত রহিয়াছে। এমতাবস্থায় ১ নং আসামী হরিনাথ মন্ডল ওরফে হরিনাথ দাস (ভূমির মালিক) সাফ কবলা দলিল নং ২৯১০, তারিখ ১৯/০৩/২০২০ ইং [সংযুক্তি ৮(১-১০)] এর মাধ্যমে উল্লেখিত দুইটি কার পার্কিং এর একটি (৬০+৬০)=১২০ (একশত বিশ) বর্গফুট এর সম্পূর্ণ অংশ এবং অপর কার পার্কিং (৭৪+৭৪)=১৪৮ (একশত আটচল্লিশ) বর্গফুট এর সম্পূর্ন অংশ ৩ নং আসামী আলমগীর ভূঁইয়া এবং ৪ নং আসামী মন মোহন মধু এর নিকট  বিক্রয় করেন। অতঃপর ৩ নং আসামী আলমগীর ভূঁইয়া এবং ৪ নং আসামী মন মোহন মধু উক্ত বিরোধীয় কার পার্কিং দুইটির সম্পূর্ণ অংশ তাহাদের নামে বিগত ১৮/০৪/২০২২ ইং তারিখে নামজারি করিয়া নেয়। যাহার নামজারি খতিয়ান নং ১৫৯১৮ [সংযুক্তি ৯(১)] ও DCR তারিখ ০২/১১/২০২১ ইং [সংযুক্তি ৯(২)]।  ১ নং আসামী হরিনাথ মন্ডল ওরফে হরিনাথ দাস (ভূমির মালিক) উল্লেখিত দুইটি কার পার্কিং এর উভয়টিরই অর্ধাংশের (৫০%) ৬০ (ষাট) বর্গফুট ও ৭৪ (চুয়াত্তর) বর্গফুট এর মালিক হওয়া স্বত্ত্বেও প্রতারণামূলকভাবে মিথ্যা বিবরণ সংবলিত দলিল সম্পাদন করেন্। উক্ত মিথ্যা বিবরণ সংবলিত সাফ কবলা দলিল নং ২৯১০, তারিখ ১৯/০৩/২০২০ ইং এর পাতা-৫ প্যারা ৮ [সংযুক্তি ৮(৫)] -এ ক্রয়কৃত জমির হারাহারি মালিকানার বিবরণ নিম্নলিখিতভাবে উল্লেখ রহিয়াছে।

দলিল গ্রহিতাদ্বয়ের নাম জমির পরিমাণ/ হারাহারি অংশ
আলমগীর ভূইয়া (১২০+৭৪)=১৯৪ বর্গফুট আয়তনের কার পার্কিং এরিয়া ও ০৮ (আট) অযুতাংশ জমি
মন মোহন মধু ৭৪ বর্গফুট আয়তনের কার পার্কিং এরিয়া ও ০৩ (তিন) অযুতাংশ জমি

 

১০। যেহেতু ৩ নং আসামী আলমগীর ভূঁইয়া এবং ৪ নং আসামী মন মোহন মধু ১ নং আসামী হরিনাথ মন্ডল ওরফে হরিনাথ দাস (ভূমির মালিক) -এর নিকট হইতে অন্যায় ও অবৈধভাবে যোগ সাযোশ করিয়া নালিশী সম্পত্তি ক্রয় করিয়া গোপনে প্রতারণামূলকভাবে নিবন্ধনকারী কর্তৃপক্ষের নিকট মিথ্যা তথ্য প্রদান করিয়া মিথ্যা বিবরণ সংবলিত দলিল নং ২৯১০, তারিখ ১৯/০৩/২০২০ ইং [সংযুক্তি ৮(১-১০)] -এ স্বাক্ষর প্রদান করেন ও সম্পাদন করেন।

 

১১। যেহেতু ২ নং আসামী মো: জাহিদুল আলম ভূঁইয়া দলিল নং ২৯১০, তারিখ ১৯/০৩/২০২০ ইং [সংযুক্তি ৮(১-১০)] -এ  ১ নং আসামী হরিনাথ মন্ডল ওরফে হরিনাথ দাস (ভূমির মালিক) এর টিপ সহির সনাক্তকারী হিসাবে ঘোষণা প্রদান পূর্বক স্বাক্ষর প্রদান করিয়া অত্র মিথ্যা বিবরণ সংবলিত দলিলটি সম্পাদনে সহযোগিতা করেন।

 

১২। যেহেতু ৪ নং আসামী মন মোহন মধু, ১ নং আসামী হরিনাথ মন্ডল ওরফে হরিনাথ দাস (ভূমির মালিক) -এর জামাতা, সহযোগী ও সমন্বয়ক থাকার সুযোগ নিয়া ১ নং আসামী হরিনাথ মন্ডল ওরফে হরিনাথ দাস (ভূমির মালিক) ও “সেঞ্চুরী ২১ ডেভেলপারস এন্ড টেকনোলজি লি:” -এর সম্পত্তি অবৈধভাবে আলমগীর ভূঁইয়া ও নিজের নামে নিয়া অত্র মিথ্যা বিবরণ সংবলিত দলিল নং ২৯১০, তারিখ ১৯/০৩/২০২০ ইং [সংযুক্তি ৮(১-১০)] দলিলে স্বাক্ষর করেন ও দলিল সম্পাদন করেন।

 

১৩। বিগত ০৬-০৮-২০২২ ইং তারিখ রোজ শনিবার ডিড মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটির বনশ্রী কার্যালয়ে “সেঞ্চুরী ২১ ডেভেলপারস্ এন্ড টেকনোলজি লিমিটেড” নামীয় প্রতিষ্ঠান কর্তৃক নির্মাণাধীন ভবনের লভ্যাংশ নির্ধারণ সংক্রান্ত উদ্ভূত জটিলতা নিরসনের নিমিত্তে ডিড মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটির সম্মানীত সেক্রেটারী জনাব মাকসুদুর রহমান, সদস্য মজিবুর রহমান (মজিবুল হোসেন), সহ-সভাপতি মো: এনামুল হক মোশাররফ, অর্থ সম্পাদক মো: আশিকুর রহমান ও সদস্য মোঃ মুরাদ হোসেনের উপস্থিতিতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় “সেঞ্চুরী ২১ ডেভেলপারস্ এন্ড টেকনোলজি লিমিটেড” -এর ব্যবস্থাপনা পরিচালক জনাব আলমগীর ভূঁইয়া (৩ নং আসামী), সভাপতি জনাব আবুল বাশার মজুমদার (অত্র বাদী), পরিচালক জনাব আয়েশা সিদ্দিকা পুষ্প’ (২ নং সাক্ষী ) এর পক্ষে জনাব মো: এনামুল হক মোশাররফ (৩ নং সাক্ষী) [NID সংযুক্ত, সংযুক্তি-১০(১-২)] বিস্তারিত বিবরণ উপস্থাপন করেন। সেমতে যুক্তিতর্ক এবং বিচার বিশ্লেষণ পূর্বক অত্র বিরোধীয় সম্পত্তির বিষয়ে সিদ্ধান্তাবলী [সংযুক্তি-১১(১-৩)] গৃহিত হয় যাহাতে সকল অংশীদারগণ একমত পোষন করিয়া স্বাক্ষর প্রদান করেন। উক্ত সিদ্ধান্তসমূহের ৪ নং সিদ্ধান্ত [সংযুক্তি-১১(৩)] মোতাবেক নির্মাণকৃত ভবনের প্রাপ্ত সকল ফ্লাট, গ্যারেজ ও দোকান বিক্রি সমাপ্ত হওয়ার পর চুড়ান্ত হিসাব নিকাশ করিয়া প্রত্যেকের বিনিয়োগকৃত টাকার বিপরীতে লভ্যাংশ বন্টনের সিদ্ধান্ত গৃহিত হয়। ৩ নং আসামী জনাব আলমগীর ভূঁইয়া উক্ত সিদ্ধান্তও লংঘন করিয়াছেন।

 

১৪। যেহেতু ১ নং আসামী হরিনাথ মন্ডল ওরফে হরিনাথ দাস নালিশী সম্পত্তির তথ্য গোপন করিয়া স্বীয় মালিকানাধীন ভূমির অতিরিক্ত ভূমি বিক্রয় ও হস্তান্তর করিয়া, প্রতারণার অভিপ্রায়ে অত্ররূপ মিথ্যা বিবরণ সংবলিত দলিল নং ২৯১০ তারিখ ১৯/০৩/২০২০ ইং [সংযুক্তি ৮(১-১০)] সৃজন করিয়া প্রকৃত মালিক “সেঞ্চুরী ২১ ডেভেলপারস এন্ড টেকনোলজি লি:” -এর চেয়ারম্যান আবুল বাশার মজুমদার (অত্র বাদী) ও অন্যতম পরিচালক আয়েশা সিদ্দিকা পুষ্প (২ নং সাক্ষী) কে তাহাদের সম্পত্তি পরিত্যাগ করিতে বাধ্য করার হীন উদ্দেশ্যে দখলচ্যুত করিয়া ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন, ২০২৩ এর ৪, ৫ ও ৭ ধারা মোতাবেক শাস্তিযোগ্য অপরাধ করিয়াছেন। ২ নং আসামী মো: জাহিদুল আলম ভূঁইয়া মিথ্যা বিবরণ সংবলিত দলিল নং ২৯১০ তারিখ ১৯/০৩/২০২০ ইং [সংযুক্তি ৮(১-১০)] -এ উল্লেখিত সম্পত্তির বিক্রেতা ১ নং আসামী হরিনাথ মন্ডল ওরফে হরিনাথ দাস কে সনাক্তকারী হিসাবে ঘোষণা প্রদান করিয়া ও স্বাক্ষর করিয়া ভূমি অপরাধ সংঘটনে সহায়তা ও প্ররোচনা প্রদান করায় ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন, ২০২৩ এর ৪ ও ১৬ ধারা মোতাবেক শাস্তিযোগ্য অপরাধ করিয়াছেন। ৩ নং আসামী আলমগীর ভূঁইয়া এবং ৪ নং আসামী মন মোহন মধু দলিল নিবন্ধনকারী কর্তৃপক্ষের নিকট মিথ্যা তথ্য প্রদান করিয়া মিথ্যা বিবরণ সংবলিত সাফ কবলা দলিল নং ২৯১০ তারিখ ২২/০১/২০২০ ইং [সংযুক্তি ৮(১-১০)] -এ স্বাক্ষর প্রদান ও দলিল সম্পাদন করিয়া ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন, ২০২৩ এর ৪, ৫ ও ৭ ধারা মোতাবেক শাস্তিযোগ্য অপরাধ করিয়াছেন। বিধায় বাদী পক্ষ বাধ্য হইয়া বিজ্ঞ আদালতে অত্র মামলা আনয়ন করিলেন।

 

১৫। অত্র আসামীগণ কর্তৃক বে-আইনী ও প্রতারণামূলকভাবে সৃজিত মিথ্যা বিবরণ সংবলিত সাফ কবলা দলিল নং ২৯১০ তারিখ ১৯/০৩/২০২০ ইং [সংযুক্তি ৮(১-১০)] নামজারি খতিয়ান নং ১৫৯১৮ [সংযুক্তি-৯(১)] ও DCR [সংযুক্তি-৯(২)] এর বিষয়টি বিগত ২০/০৫/২০২৩ ইং তারিখে বাদীপক্ষের নজরে আসিলে অত্র বাদী পক্ষ বিগত ১৯/০৭/২০২৩ এবং ১৩/০৮/২০২৩ ইং তারিখে বিবাদীগণকে পর্যায়ক্রমে ০২ (দুই) টি লিগ্যাল নোটিশ প্রেরণ করিয়া উক্ত সৃজিত সাফ কবলা দলিল নং ২৯১০ তারিখ ১৯/০৩/২০২০ ইং দলিলটি [সংযুক্তি ৮(১-১০)] সংশোধনের বিহিত ব্যবস্থা গ্রহণের অনুরোধ করিলে আসামীপক্ষ যথাক্রমে ০১/০৮/২০২৩ এবং ৩০/০৮/২০২৩ ইং তারিখে বাদীপক্ষের দাবিকৃত বিষয়টি অস্বীকার করিয়া ০২ (দুই) টি জবাব প্রদান করেন। বাদীপক্ষ সর্বশেষ ১৯-০৯-২০২৩ ইং তারিখে তৃতীয় লিগ্যাল নোটিশ [সংযুক্তি ১২(১-৪)] প্রেরণ করিয়া উক্ত সৃজিত সাফ কবলা দলিল নং ২৯১০ তারিখ ১৯/০৩/২০২০ ইং দলিলটি সংশোধনের বিহিত ব্যবস্থা গ্রহণের পুনরায় অনুরোধ করিলে আসামী পক্ষ বিগত ০৫/১০/২০২৩ ইং তারিখে জবাব [সংযুক্তি ১৩(১-৪)] দিয়া বাদী পক্ষের দাবি অস্বীকার করেন। অতঃপর বাদী পক্ষ বিগত ০৪/১০/২০২৩ ইং তারিখে ঢাকার রামপুরা থানায় একটি জিডি (জিডি নং ২২৫ তাং ০৪/১০/২০২৩ ইং) করিয়া (সংযুক্তি ১৪) বিষয়টি সমাধানের চেষ্টা করিলে দায়িত্ব প্রাপ্ত অফিসার বিজ্ঞ মূখ্য মহানগর হাকিম আদালত, ঢাকা এর অনুমতি সাপেক্ষে তদন্ত সম্পন্ন করিয়া বিগত ০৯/১১/২০২৩ ইং তারিখে তদন্ত প্রতিবেদন প্রদান করেন (সংযুক্তি ১৫)। তদন্তকারী কর্মকর্তা তাহার প্রতিবেদনে বিরোধীয় দলিল নং ২৯১০ তারিখ ১৯/০৩/২০২০ ইং এর মাধ্যমে ১ নং আসামী হরিনাথ মন্ডল ওরফে হরিনাথ দাস (ভূমির মালিক), ৩ নং আসামী আলমগীর ভূঁইয়া ও ৪ নং আসামী মনমহন মধু এর নিকট বিরোধীয় সম্পত্তিটি বিক্রয় করার বিষয় উল্লেখ করেন এবং বিষয়টি জমি জমা সংক্রান্ত বিধায় আদালতের মাধ্যমে নিষ্পত্তির পরামর্শ প্রদান করেন। বিধায় উক্ত প্রতিবেদন প্রদানের তারিখ বিগত ০৯/১১/২০২৩ ইং তারিখে অত্র মামলার কারণ উদ্ভব হইয়া এখনও বিদ্যমান আছে।

 

১৬। অত্র মামলার ঘটনাস্থল অত্র বিজ্ঞ আদালতের এখতিয়ারাধীন।

 

         অতএব উপরোল্লিখিত বর্ণিত কারণাধীনে ন্যায় বিচারের স্বার্থে বাদীপক্ষের বিনীত প্রার্থনা হুজুরাদালত দয়া করিয়াঃ-

 

(ক) আসামীগণের বিরুদ্ধে বর্ণিত ধারায় মামলাটি আমলে নিয়া গ্রেফতারী পরোয়ানা ইস্যু করিয়া আসামীদের আইনের আওতায় আনিয়া সুবিচার করিতে করিতে;

 

(খ) ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন, ২০২৩ এর ৬ ধারা মোতাবেক অত্র দলিল নং ২৯১০ তাং ১৯/০৩/২০২০ ইং ও নামজারি খতিয়ান নং ১৫৯১৮ প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে সৃজিত বা প্রস্তুতকৃত মর্মে বিজ্ঞ আদালতের রায় বা আদেশের কপি উক্ত দলিল ও মিউটেশন সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বরাবরে প্রেরণ করিয়া সংশ্লিষ্ট নথি, রেজিস্টার বা রেকর্ডপত্রে লিপিবদ্ধ করিবার আদেশ প্রদান করিতে;

 

(গ) ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন, ২০২৩ এর ২০ ধারা মোতাবেক বাদীপক্ষ বিজ্ঞ আদালতের বিবেচনায় আর যেসকল ক্ষতিপূরণ ও প্রতিকার পাইতে পারে সেই মর্মে আদেশ দানে সুবিচার করিতে মর্জি হয়।

এবং

হুজুরের উক্তরূপ আদেশের জন্য বাদীপক্ষ চিরকৃতজ্ঞ থকিবেন।

ইতি, তাং ২৯-১১-২০২৩ ইং

 

সম্পত্তির তফসিল পরিচয়ঃ

জেলা-ঢাকা, থানা ও সাব-রেজিষ্ট্রী অফিস খিলগাঁও অধীন। ঢাকা কালেক্টরীর তৌজিভুক্ত।  জেএল নং সাবেক ২৮৯, এস.এ ১২১ নং, আর.এস ৪০ নং, ঢাকা সিটি জরীপে ৩ নং মৌজা “মেরাদিয়া” স্থিত।

 

সি.এস ১২৪ নং ও ১৮৭ নং, এস.এ ১৯৪ নং ও ২৯৭ নং, আর.এস ২৭৮ নং ও ১৯০ নং, ঢাকা সিটি জরীপে ২৪ নং, মিউটেশন ৮৮৪৩ নং খতিয়ানে লিখিত   নং জোতভুক্ত।

 

সি.এস ও এস.এ ৪৭৭ (চারশত সাতাত্তর) নং ও ৪৭৮ (চারশত আটাত্তর) নং, আর.এস ১৬৬১ (এক হাজার ছয়শত একষট্টি) নং ও ১৬৬০ (এক হাজার ছয়শত ষাট) নং, ঢাকা সিটি জরীপে ২৫৯৮ (দুই হাজার পাঁচশত আটানব্বই) নং দাগের বনশ্রী আবাসিক এলাকার এফ-ব্লকের ৪ নং রোডের এফ/২৪ নং বাড়ীর হোল্ডিংভুক্ত সম্পত্তিতে মোট ০৩৩৭ (তিনশত সাইত্রিশ) অযুতাংশ ভূমির কাতে অবিভক্ত ও অচিহ্নিত ০০১১ (এগার) অযুতাংশ বাড়ী ভূমি এবং নীচতলায় অবস্থিত (৬+৬)=১২০ বর্গফুট ও (৭৪+৭৪)=১৪৮ বর্গফুট আয়তনের কার পার্কিং এর মধ্যে ৭৪ বর্গফুট কার পার্কিং এরিয়া অত্র মোকদ্দমার নালিশী সম্পত্তি বটে।

 

নালিশী সম্পত্তি (কার পার্কিং) এর হাত নকশা ও পরিমাপঃ

 

Gate
74+74=148 Sft
60+60=120 Sft

সম্পত্তির চৌহদ্দি বিবরণঃ  প্লট ও ভবনের চৌহদ্দি:

উত্তরে: লে-আউট রাস্তা-৪। দক্ষিনে: লে-আউট প্লট নং-এফ/২৫, রোড-৫
পূর্বে: লে-আউট প্লট নং-এফ/২৬, রোড-৪ পশ্চিমে: লে-আউট প্লট নং-এফ/২২, রোড-৪

 

(৬০+৬০)= ১২০ বর্গফুট আয়তনের কার পার্কিংএর চৌহদ্দি :

উত্তরে: রাস্তা থেকে পার্কিংয়ে প্রবেশের ওপেন স্পেস। দক্ষিনে : রিনা রানী মন্ডল।
পূর্বেঃ বাউন্ডারী ওয়াল। পশ্চিমেঃ ওপেন স্পেস এবং লিফট ও সিঁড়ি।

 

(৭৪+৭৪)= ১৪৮ বর্গফুট আয়তনের কার পার্কিংএর চৌহদ্দি:

উত্তরে : রাস্তা। দক্ষিনে : গার্ড রুম।
পূর্বেঃ ওপেন স্পেস। পশ্চিমেঃ লে-আউট প্লট নং এফ-২২, রোড নং-৪

 

 

সংযুক্তিঃ

১। বাদী আবুল বাশার মজুমদার এর NID এর ফটোকপি, সংযুক্তি-১ – ০১ পাতা।

২। ২ নং সাক্ষী আয়েশা সিদ্দিকা পুষ্প এর NID এর ফটোকপি, সংযুক্তি-২ – ০১ পাতা।

৩। আবাসন ভবন নির্মাণের চুক্তিপত্র দলিল নং- ৯৭৭১, তাং ০২/১১/২০১৭ ইং – সংযুক্তি ৩(১-১২) – ১২ পাতা।

৪। অপ্রত্যাহারযোগ্য আম-মোক্তারনামা দলিল নং- ৯৭৭২, তাং ০২/১১/২০১৭ ইং এর ফটোকপি, সংযুক্তি ৪(১-১০) – ১০ পাতা।

৫। সম্পুরক চুক্তিপত্র দলিল নং- ৭৩৬/২০২০, তাং ২২/০১/২০২০ ইং এর ফটোকপি, সংযুক্তি ৫(১-৯) – ০৯ পাতা।

৬। ডেভেলপার কোম্পানীর সভায় গৃহীত সিদ্ধান্তসমূহ এর ফটোকপি, সংযুক্তি- ৬(১-৬)  –  ০৬ পাতা।

৭। ডেভেলপার কোম্পানীর মালিকানাধীন ৬০ বর্গফুট কার পার্কিং এর বিক্রয় দলিল নং ৩৪৫৯ তাং ১৫/০৩/২০২২ ইং এর ফটোকপি, সংযুক্তি-৭(১-১২) – ১২ পাতা।

৮। বিরোধীয় দলিল নং ২৯১০, তারিখ ১৯/০৩/২০২০ ইং এর ফটোকপি, সংযুক্তি ৮(১-১০) – ১০ পাতা।

৯। নামজারি খতিয়ান নং ১৫৯১৮ ও DCR এর ফটোকপি, সংযুক্তি-৯(১) ও ৯(২)  – ০২ পাতা।

১০। এনামুল হক মোশাররফ এর NID এর ফটোকপি, সংযুক্তি- ১০(১-২) – ০২ পাতা।

১১। ডিড মাল্টিপারপাসের অফিসে গৃহিত সিদ্ধান্তাবলী এর ফটোকপি, সংযুক্তি-১১(১-৩) – ০৩ পাতা।

১২। বাদী পক্ষের ১৯-০৯-২০২৩ ইং তারিখের ৩য় লিগ্যাল নোটিশ, সংযুক্তি ১২(১-৪) – ০৪ পাতা।

১৩। আসামীর ০৫-১০-২০২৩ ইং তারিখের ৩য় জবাব এর ফটোকপি, সংযুক্তি ১৩(১-৪) – ০৪ পাতা।

১৪। রামপুরা থানার জিডি নং ২২৫ তাং ০৪/১০/২০২৩ ইং এর ফটোকপি, সংযুক্তি ১৪ – ০১ পাতা।

১৫। জিডি সূত্রে ০৯/১১/২০২৩ ইং তারিখে তদন্ত প্রতিবেদন এর ফটোকপি, সংযুক্তি ১৫ – ০১ পাতা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *