সাফ কবলা দলিলের নমুনা

সাফ কবলা দলিলের নমুনা

 

ক্রয় সূত্রে সম্পত্তি অর্হিত হলে যে দলিল করতে তার নাম “সাফ কবলা দলিল” বা “বিক্রয় দলিল” বা Sale deed. এই দলিলটি সবচেয়ে বেশি গ্রহণযোগ্য দলিল। “সাফ কবলা দলিল” অবশ্যই নিবন্ধিত (Registerred) হতে হবে। বর্তমানে প্রচলিত এস.আর.ও নং ২৪৬ আইন/২০৫ অনুসারে প্রবর্তিত নমুনা ফরম অনুযায়ী সাফ কবলা দলিল প্রস্তুত করে রেজিস্ট্রেশনের জন্য উপস্থাপন করতে হয়। নিম্নে একটি সাফ কবলা দলিলের নমুনা দেওয়া হলো:

 

 

সাফ কবলা দলিল

 

১। রেজিষ্ট্র অফিসের নাম: মোহাম্মদপুর সাব-রেজিস্ট্রি অফিস, ঢাকা।

 

২। দলিলের সার-সংক্ষেপ:

দলিলের প্রকৃতি মৌজার নাম ইউনিয়ন/ওয়ার্ড থানা/উপজেলা জেলা
সাফ কবলা কাটাসুর ৪৬ নং ওয়ার্ড মোহাম্মদপুর ঢাকা।

 

হস্তান্তরিত সম্পত্তির পরিমাণ জমির শ্রেণী মূল্য
১৫০০ অযুতাংশ ডোবা ১১,৩০,০০০/-

 

 

৩। দলিল গ্রহিতার নাম, স্বাক্ষর ও ঠিকানা:

নাম  : মজিবুর রহমান

পিতা  : ফজলুর রহমান।

মাতা : আমেনা খাতুন

বয়স/জন্ম তারিখ : ৪৫ বৎসর

ধর্ম : ইসলাম

পেশা  : ব্যবসা।

জাতীয়তা  : বাংলাদেশী

ঠিকানা : ৯৪/ঘ/৭, বছিলা রোড, থানা-মোহাম্মদপুর, জেলা-ঢাকা।

যাহার টি.আই.এন :২৬৯-২০০-২০৫৬/সার্কেল- ৪৯, কর অঞ্চল-৫, ঢাকা।

 

৪। দলিল দাতা/দাতাগণের নাম ও ঠিকানা:

১। নাম : আনোয়ার হোসেন

পিতা : মৃত-মহর আলী ওরফে শেখ টেনু

মাতা : মৃত-কান্দন নেছা বিবি

বয়স/জন্ম তারিখ : ৫৬ বৎসর

ধর্ম : ইসলাম

পেশা : ব্যবসা।

জাতীয়তা : বাংলাদেশী

ঠিকানা : ২৫/৪ নং বছিলা, থানা-মোহাম্মদপুর, জেলা-ঢাকা।

 

৫। আম-মোক্তার/প্রতিনিধি/অভিভাবকের মাধ্যমে দলিল সম্পাদিত হইয়া থাকিলে তাহাদের নাম, ঠিকানা ও বিবরণ:

নাম : হেলাল হোসেন

পিতা : আব্দুল সামাদ

মাতা : পরিবানু

বয়স/জন্ম তারিখ : ৩১ বৎসর

ধর্ম : ইসলাম

পেশা : ব্যবসা।

জাতীয়তা : বাংলাদেশী

ঠিকান : ৫৬/২ নং বছিলা, থানা-মোহাম্মদপুর (হাজারীবাগ), জেলা-ঢাকা।

 

৬। আম-মোক্তার নামার বিবরণ:

দলিল দাতার নাম : আনোয়ার হোসেন

দলিল গ্রহিতার নাম: মুজিবুর রহমান।

দলিল নং  :৬৫৫০ ও ৫৭৮৪।

তারিখ : ২৫/০৯/২০০৮ ইং ও ২৫/০৮/২০০৮ ইং।

অফিসের নাম : এস, আর, অফিস, মোহাম্মদপুর, ঢাকা।

 

৭। হস্তান্তরাধীন জমির ন্যূনপক্ষে ২৫ বছরের মালিকানার ধারাবাহিক বিবরণ:

পরম করুণাময় অতিশয় দয়ালু, মহান আল্লাহ পাকের নামে অত্র সাফ কবলা দলিলের বয়ান আরম্ভ করিতেছি। যেহেতু নিম্ন তফসিল বর্ণিত সম্পত্তিসহ আরও অন্যান্য সম্পত্তিতে মৃত-মোহর আলীর পুত্র শেক সেলাত ও শেখ কেরু ওরফে ফেরু রায়তি জোত স্বত্বে মালিক হইয়া বিগত সি,এস রেকর্ডে তাহাদের নাম রেকর্ডভুক্ত করাইয়া ভোগ দখল করিতে থাকাবস্থায় উক্ত শেখ সেলাত মৃত্যুবরণ করিলে পর তাহার ত্যাজ্যবিত্ত সম্পত্তিতে উক্ত শেখ কেরু ওরফে ফেরু রায়তি জোত স্বত্বে এবং কতকাংশ ওয়ারিশ সূত্রে প্রাপ্ত হইয়া ভোগ দখলে থাকাবস্থায় উক্ত শেখ কেরু ওরফে ফেরু একমাত্র স্ত্রী ও এক ভাতিজা মোহর আলী ওরফে শেখ টেনুকে ওয়ারিশ বিদ্যমান রাখিয়া মৃত্যুবরণ করেন।

 

অতঃপর মোহর আলী ওরফে শেখ টেনু এবং মৃত চাচার ওয়ারিশ সূত্রে প্রাপ্ত হইয়া এস.এ রেকর্ডে অন্যান্য শরিকানগণের সহিত তাহার নাম রেকর্ডভুক্ত করাইয়া ভোগ দখলে থাকাবস্থায় উক্ত মোহর আরী ওরফে শেখ টেনু মৃত্যুবরণ করিলে পর তাহার ত্যাজ্যবিত্ত সম্পত্তিতে অত্র দলিলের মূল মালিকগণকে সহ আরও অন্যান্য ওয়ারিশ বিদ্যমান রাখিয়া উক্ত মোহর আলী ওরফে শেখ টেনু মৃত্যুবরণ করেন।

 

অতঃপর অত্র দলিলের মূল মালিকগণ নিম্ন তফসিল বর্ণিত সম্পত্তিতে মৃত পিতা উত্ত মোহর আলী ওরফে টেনুর ওয়ারিশ সূত্রে মালিক হইয়া অন্যান্য ওয়ারিশগণদের সহিত ঘরোয়া আপোষ বন্টনমতে তফসিল বর্ণিত সম্পত্তি চিহৃিত আকারে নিজ ছাহামে বুঝিয়া নিয়া ভোগ দখলে থাকাবস্থায় বিগত ইংরেজি ২৫/০৮/২০০৮ সন তারিখে ৫৭৮৪ নং একখন্ড আম-মোক্তারনামা দলিল দ্বারা এবং ২৫/০৯/২০০৮ ইং তারিখে উক্ত একই অফিসে রেজিস্ট্রিকৃত ৬৫৫০ নং আম মোক্তারনামা দলিল দ্বারা আমি অত্র দলিল সম্পাদনকারীকে তাহাদের পক্ষে আম-মোক্তার নিযুক্ত করেন।

 

সেমতে আমি অত্র দলিল সম্পাদনকারী নিম্ন তফসিল বর্ণিত সম্পত্তিতে উপরোক্ত দুইখণ্ড আম-মোক্তারনামা দলিল দ্বারা মূল মালিকদ্বয়ের পক্ষে আম মোক্তার নিযুক্ত হইয়া বর্ণিত সম্পত্তি দেখা-শুনা, রক্ষণাবেক্ষণ, বেচা-বিক্রী, উন্নয়নসহ যাবতীয় কার্যাদি পরিচালনা করিয়া আসিতেছি।

 

বর্তমান আমি অত্র দলিল সম্পাদনকারী মূল মালিকগণের পক্ষে নানা প্রয়োজনে নগদ টাকার বিশেষ আবশ্যক হওয়ায় নিম্ন তফসিল বর্ণিত সম্পত্তি বিক্রয়ের প্রস্তাব করিলে আপনি অত্র দলিল গ্রহিতা উহার মোট মূল্য মং- ১১,৩০,০০০/- (এগার লক্ষ ত্রিশ হাজার) টাকায় খরিদ করিতে ইচ্ছা প্রকাশ করায় উক্ত মূল ও টাকা আমি অত্র দলিল সম্পাদনকারী এক যোগে সাক্ষীগণের মোকাবেলায় বুঝিয়া পাইয়া ও নিয়া তফসিল বর্ণিত সম্পত্তি সাফ বিক্রয় করিয়া চিরতরে নিঃস্বত্ববান হইলাম ও অদ্যই উহার দখল বুঝাইয়া দিলাম। অদ্য হইতে আপনি অত্র দলিল গ্রহিতা নিম্ন তফসিল বর্ণিত সম্পত্তিতে আমার মূল মালিকের যাবতীয় স্বত্ব, স্বার্থ, দখলাধিকার, ইত্যাদি যাহা কিছু ছিল বা আছে ও ভবিষ্যতে হইত তাহা চিরতরে বিলুপ্ত হইয়া আপনার উপর বর্তাইল। আপনি বাংলাদেশ সরকারের (ভূমি) রাজস্ব দপ্তরে আমার মূল মালিকগণের নামের স্থলে আপনার নিজ নামে নামজারী করাইয়া বার্ষিক খাজনাদি পরিশোধে চেক, দাখিলা গ্রহণে বিক্রয়, রেহান, হেবা, দান, মর্টগেজ, ডিক্লারেশন অব হেবা, বিনিময়, ইত্যাদি সর্ব প্রকার হস্তান্তর ও রূপান্তরের ক্ষমতা ধারণে ও পরিচালনে পুত্র, পৌত্রাদি ও ওয়ারিশানগণক্রমে আজীবন কাল পরম সুখে ভোগ দখল করিতে থাকিবেন। তাহাতে আমি অত্র দলিল সম্পাদনকারী বা আমার মূল মালিকগণের স্থলবর্তী ও পরবর্তী ওয়ারিশদের কাহারো কোন প্রকার ওজরাপত্তি দাবী দাওয়া নাই বা রহিবে না, করিলেও তাহা আইনত: সর্বাদালতে অগ্রাহ্য ও বাতিল বলিয়া গণ্য হইবে।

 

নিম্ন তফসিল বর্ণিত সম্পত্তি আমি অত্র দলিল সম্পাদনকারী ইতিপূর্বে অন্য কাহারো নিকট বিক্রয়ের নিমিত্তে বায়না চুক্তিতে আবদ্ধ হই নাই বা কাহারো নিকট কোন প্রকার হস্তান্তর দলিল করিয়া দেই নাই বা কোন অর্থলগ্নী প্রতিষ্ঠানেরর নিকট দায়বদ্ধ রাখিয়া ঋণ গ্রহণ করি নাই। বর্ণিত সম্পত্তি সম্পূর্ণ নির্দায়ী ও নিষ্কন্টক অবস্থায় আপনার বরাবরে অত্র দলিল দ্বারা সাফ বিক্রয় করিলাম।

 

৮। একাধিক ক্রেতা/গ্রহীতার ক্ষেত্রে ক্রয়কৃত/অর্জিত জমির হারাহারি মালিকানার বিবরণ: প্রযোজ্য নয়।

 

৯। একাধিক বিক্রেতা/হস্তান্তরকারীর ক্ষেত্রে হস্তান্তরিত জমির হারাহারি মালিকানার বিবরণ:

দাতাগণের নাম : হারাহারি মালিকানার পরিমাণ
আনোয়ার হোসেন : ১৫০০ অযুতাংশ

 

১০। সম্পাদনের তারিখ: ৪/১০/২০১০ খ্রিঃ।

 

১১। সম্পত্তির তফসিল: জেলা-ঢাকা, থানা ও সাব-রেজিস্ট্রি অফিস মোহাম্মদপুর অধীন। ঢাকা কালেক্টরীর তৌজিভূক্ত। মৌজা, “কাটাসুর” স্থিত খতিয়ান নং-সি.এস ৪৬০, এস.এ ৪২০, আর.এস-৬২৩ দাগের মোট জমির কাতে ৩০০০ অযুতাংশ হইতে ১৫০০ (একহাজার পাঁচশত) অনুতাংশ ডোবা আমি অত্র দলিল খারা সাফ বিক্রীত সম্পত্তি বটে। বিক্রীত সম্পত্তি বেরী বাঁধের বাহিরে অবস্থিত।

 

১২। সম্পত্তির চৌহদ্দির বিবরণ:

উত্তরে: ১৪০ নং দাগের জমি,  দক্ষিণে: আরাম প্রপার্টি লি: এর অত্র দাগের জমি।
পূর্বে: ২০৯ নং দাগের জমি,  পশ্চিমে: ১৩৮ নং দাগের জমি।

 

১৩। হস্তান্তরিত সম্পত্তির পরিশোষের বিবরণ (অংকে ও কথায়) ১৫০০ (এক হাজার পাঁচশত) অযুতাংশ।

 

১৪। হস্তান্তরিত সম্পত্তির মূল্য পরিশোধের বিবরণ (যদি থতে) অংকে ও কথায়। ভূমি মূল্য- ১১,৩০,০০০/- (এপার লক্ষ ত্রিশ হাজার) টাকা মাত্র নগদে পরিশোধ করা হইয়াছে।

 

১৫। হস্তান্তরিত সম্পত্তির হাত নকশা ও পরিমাপ।

 

১৬। কৈফিয়ত যদি থাকে।

 

১৭। সলিল পাঠ করিয়া/করাইয়া উহার মর্ম অবগত ও সম্মত হইয়া স্বাক্ষর করিলাম।

 

দলিল বাতাদাতাগণের স্বাক্ষর ও তারিখ।

 

দলিল গ্রহিতা ও গ্রহিতাগণের স্বাক্ষর ও তারিখ।

 

১৮। সাক্ষী/সাক্ষীগণের নাম, ঠিকানা ও স্বাক্ষর।

(ক) নাম: স্বাক্ষর ও তারিখ:
পিতা/স্বামীর নাম: মাতার নাম:
গ্রাম/রোড নং: ইউনিয়ন/ডাকঘর:
 উপজেলা/থানা: জেলা:
জাতীয়তা: ধর্ম:
পেশা: বয়স:

 

(খ) নাম: স্বাক্ষর ও তারিখ:
পিতা/স্বামীর নাম: মাতার নাম:
গ্রাম/রোড নং: ইউনিয়ন/ডাকঘর:
 উপজেলা/থানা: জেলা:
জাতীয়তা: ধর্ম:
পেশা: বয়স:

 

১৯। সনাক্তকারীর নাম, ঠিকানা ও স্বাক্ষর।

(ক) নাম: স্বাক্ষর ও তারিখ:
পিতা/স্বামীর নাম: মাতার নাম:
গ্রাম/রোড নং: ইউনিয়ন/ডাকঘর:
 উপজেলা/থানা: জেলা:
জাতীয়তা: ধর্ম:
পেশা: বয়স:

 

২০। হস্তান্তরিত সম্পতির সঠিক পরিচয় এবং বাজার মূল্য সম্পর্কে দাতাকে সম্যক অবাইত করিয়া আমি নিম্ন স্বাক্ষাবিদ্যা সম্পর্কে বিষ্কারির অবগত হইয়া করিয়াছি বিবিয়া বিয়াছি। উভয় পক্ষগণকে পাঠ করি ৩৮ (ঘাট) কর্মে নিবির ০২ জন সাক্ষী বটে।

 

২১। মুসাবিদাকারক বা দলিল লেখকের নাম, পূর্ণ ঠিকানা ও দলিল লেখকের সনদ নং (অফিসের নামসহ)

দলিল লেখকের নাম : শফিকুল ইসলাম
পূর্ণ ঠিকানা : ৬৬/১, কাটাসুর, মোহাম্মদপুর
সনদ নং : ৫৫
অফিসের নাম : মোহাম্মদপুর সাব-রেজিস্ট্রি অফিস, ঢাকা।

২২। দলিল দাতার হলফনামা

 

আমি হেলাল হোসেন, বয়স-৩১ বৎসর, পিতা-আব্দুস সামাদ, মাতা-পরিবানু, ঠিকানা- ৫৬/২ বছিলা, থানা-মোহাম্মদপুর (হাজারীবাগ), জেলা-ঢাকা, জাতীয়তা-বাংলাদেশী, ধর্ম- ইসলাম, পেশা-ব্যবসা।

 

এই মর্মে হলফনামা সম্পাদন করিতেছি যে, আমি/আমার হস্তান্তরাধীন জমির নিরংস্কৃশ মালিক। অন্য কোন পক্ষের স্বার্থে বায়না চুক্তি স্বাক্ষর করি নাই বা অন্য কোথাও বিক্রয় করি নাই বা অন্য কোন পক্ষের নিকট বন্ধক রাখি নাই। এই সম্পত্তি সরকারী খাস/অর্পিত বা পরিত্যক্ত সম্পত্তি নয় বা অন্য কোন ভাবে সরকারের উপর বর্তায় নাই। আরও হলফ করিতেছি যে, উপরিউক্ত কোন তথ্য ভুলভাবে লিপিবদ্ধ হইয়া থাকিলে তজ্জন্য আমি দায়ী হইব এবং আমার বিরুদ্ধে দেওয়ানী ও ফৌজদারী মামলা করা যাইবে। হস্তান্তরিত জমি সম্পর্কে কোন ভুল, অসত্য, বিভ্রান্তিকর তথ্য প্রদান করিয়া থাকিলে প্রয়োজনে নিজ খরচায় ভুল শুদ্ধ করিয়া ক্ষতিপুরণসহ নতুন দলিল প্রস্তুত ও রেজিষ্ট্রি করিয়া দিতে বাধ্য থাকিব। উল্লেখ্য, দলিলে হস্তান্তরিত সম্পত্তির মূল্য কম দেখানো হয় নাই।

 

সনাক্তকারীর স্বাক্ষর ও তারিখ:

হলফকারীর স্বাক্ষর ও তারিখ:

আনোয়ার হোসেন, পক্ষে নিযুক্তীয় আম-মোক্তার দ্বারা সম্পাদিত।

 

২৩। সাব-রেজিস্ট্রারের নাম ও পদবীসহ স্বাক্ষর ও তারিখ:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *