রাস্তা ব্যবহারের চুক্তিপত্র দলিল

কোন অর্থের বিনিময়ে অন্যের জায়গা রাস্তা হিসাবে ব্যবহার করার জন্য নিম্নলিখিত “রাস্তা ব্যবহারের চুক্তিপত্র দলিল” সম্পাদন করে নিন।

 

“চুক্তিপত্র দলিল”

 

উত্তর জুরাইন বায়তুল সুজুদ জামে মসজিদের পক্ষে কার্যকরী পরিষদের সভাপতি, সাধারণ সম্পাদক ও উপদেষ্টা প্রধান, সর্ব সাং-উত্তর জুরাইন, থানা ডেমরা, জিলা-ঢাকা, জাতীয়তা-বাংলাদেশী, ধর্ম-ইসলাম, পেশা-ব্যবসা।

—————–প্রথম পক্ষ।

 

১। মোঃ নজরুল ইসলাম সরকার,

২। মোঃ আবদুল হাকিম সরকার,

৩। মোঃ আতাউল হক সরকার,

৪। মোঃ সিরাজুল ইসলাম সরকার, সর্ব পিতা-মরহুম আহছান উলাহ সরকার,

৫। মোঃ শফিকুল ইসলাম সরকার, পিতা-মরহুম এ.কে.এম. সামসুল আলম সরকার,

৬। মোঃ হারুন-অর- রশিদ সরকার, পিতা- মরহুম ডাঃ কামরুল ইসলাম সরকার,

সর্ব সাং ২৪২ নং উত্তর জুরাইন, থানা- ডেমরা, জিলা-ঢাকা, জাতীয়তা-বাংলাদেশী, ধর্ম-ইসলাম, পেশা-ব্যবসা।

—————–দ্বিতীয় পক্ষ।

 

পরম করুনাময় সর্বশক্তিমান আল্লাহ তায়লার নাম স্মরণ করিয়া চলাচলের রাস্তার চুক্তিপত্র বয়ান করিলাম। যেহেতু দ্বিতীয় পক্ষের বাড়ী হইতে প্রধান রাস্তায় যাতায়াতের জন্য মসজিদের জমির উপর ব্যতীত অন্য কোন বিকল্প রাস্তা না থাকায় দ্বিতীয় পক্ষকে মসজিদের জমির উপর দিয়া যাতায়াত করিতে হয়। সেহেতু দ্বিতীয় পক্ষ নিম্ন তফসিল বর্ণিত ৯ X ১০ ফুট রাস্তার জন্য উত্তর জুরাইন বায়তুস সুজুদ জামে মসুজিদ কমিটির নিকট আবেদন করেন। মসজিদ কমিটি মসজিদের মুতোয়াল্লী সহ অন্যান্য গণ্যমান্য ব্যক্তিবর্গের সাথে আলোচনা করিয়া নিম্ন লিখিত সিদ্ধান্ত গ্রহণ করেন।

 

১। দ্বিতীয় পক্ষের আবেদন মোতাবেক নিম্মা তফসিল বর্ণিত ৯ X ১০ ফুট মসজিদের জমি রাস্তার জন্য ছাড়িয়া দেওয়া হইল। তবে রাস্তাটি হইবে আম-রাস্তা।

 

২। নিম্ন তপসিল বর্ণিত রাস্তা দিয়া দ্বিতীয় পক্ষ, মুসল্লিগণ ও অন্যান্য লোকজন চলাচল করিতে পারিবেন। ইহাতে কোন পক্ষেরই কোন প্রকার ওজরাপত্তি চলিবে না এবং কোনন পক্ষই কোন সময়ে রাস্তটি বন্ধ করিতে পারিবে না। বিশেষ করিয়া দ্বিতীয় পক্ষ বংশ পরস্পরায় নিম্ন তপসিল বর্ণিত রাস্তাটি ব্যবহার করিবেন। অত্র মসজিদ ও ওয়াকফ সম্পত্তির পরবর্তী সকল মোতাওয়াল্লী ও কমিটি অত্র রাস্তাটি দ্বিতীয় পক্ষের চলাচলের কোন বাধা সৃষ্টি করিতে পারিবেন না, কোন বাধা সৃষ্টি করিলে তাহা সর্ব আদালতে অগ্রাহ্য হইবে। এখানে উল্লেখ থাকে যে, দোতলা হইতে (প্রথম তলার ছাদ হইতে) রাস্তার উপরের জায়গা মসজিদের কাজে ব্যবহার করিতে পারিবে।

 

৩। দ্বিতীয় পক্ষ তপসিল বর্ণিত রাস্তার মাটির নিচ দিয়া গ্যাস লাইন ও পানির লাইন নিয়াছেন, উক্ত লাইনসমূহ লইয়া অত্র চুক্তিপত্রে অনুমোদন করা হইল। অতঃপর দ্বিতীয় পক্ষ রাস্তার নিচ দিয়া পূণঃ নিষ্কাশন লাইন এবং উপর দিয়া বিদ্যুৎ লাইন নিতে পারিবেন।

 

৪। যেহেতু দ্বিতীয় পক্ষ নিম্ন তপসিল বর্ণিত ৯ X ১০ ফুট মসজিদের জমি রাস্তা হিসাবে ব্যবহার করিবেন সেহেতু দ্বিতীয় পক্ষ মসজিদের উন্নয়ন কাজের জন্য ৫০,০০০/= (পঞ্চাশ হাজার) টাকা মসজিদের দান করিবেন এবং ভবিষ্যতেও মসজিদের উন্নয়ন কাজে অন্যান্য দশজনের মত শরীক থাকিবেন।

 

“তপসিল (রাস্তার পরিচয়)”

জিলা ঢাকা থানা ও সাব রেজিস্ট্রী অফিস ডেমরা অধীন সাবেক ৩৩৭ নং হালে ১৪৯ নং মৌজা জুরাইনস্থিত। সি, এস, ও এস, এ ৪৫৩ (চারশত তিপ্পন্ন) নং দাগের কাতে ৯*১০=৯০ (নব্বই) বর্গফুট ভূমি অত্র চুক্তিপত্রকৃত বটে। যাহা পূর্ব ও পশ্চিমে ৯’-০” ফুট, উত্তরে ও দক্ষিনে ১০’-০” ফুট। আযান চৌহদ্দীঃ উত্তরে ও দক্ষিনে মসজিদের জমি, পূর্বে দ্বিতীয় পক্ষের বাড়ী ও পশ্চিমে ওয়াসার রাস্তা।

 

অত্র চুক্তিপত্র ৩ (তিন) পাতায় এবং ৩ (তিন) জন স্বাক্ষী

 

এতদ্বার্থে স্বেচ্ছায়, স্বজ্ঞানে, সুস্থ শরীরে ও অন্যের বিনা প্ররোচনায় অত্র চুক্তিপত্র পড়িয়া ইহার মর্ম ও ফলাফল অবগত হইয়াঁ আমরা উভয় পক্ষ সহি সম্পাদন করিলাম। ইতি, তাং

 

প্রথম পক্ষের স্বাক্ষর

(উত্তর জুরাইন বায়তুস সুজুদদ জামে মসজিদের পক্ষে সভাপতি, সাধারণ সম্পাদক ও উপদেষ্টা।)

 

১। মোঃ আশরাফ আলম খাঁন

২। কাজী মোঃ হিমাসুল সাকা

৩। আবদুর রশীদ- মেম্বার

৪। মোঃ দেলোয়ার হোসেন।

 

দ্বিতীয় পক্ষের স্বাক্ষর

১। মোঃ নজরুল ইসলাম সরকার

২। মোঃ আব্দুল হাকিম সরকার

৩। মোঃ আতাইল হক সরকার

৪। মোঃ সিরাজুল ইসলাম সরকার

৫। মোঃ সফিকুল ইসলাম সরকার

৬। মোঃ হারুন-অর-রশিদ সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *