পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে

পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে কিংবা কম্পিউটার দিয়ে

 

দলিল কি

দলিল হচ্ছে সম্পত্তির মালিকানার প্রমাণপত্র। অর্থাৎ একটি জমির মালিক কে তার বিস্তারিত বিবরণ দলিলে থাকে। সুতরাং দলিল একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কাগজ যা প্রত্যেক জমির মালিকের অত্যন্ত যত্নের সাথে রক্ষণাবেক্ষণ করা প্রয়োজন।

 

দলিলের প্রকার- 

দলিল বিভিন্ন রকম হয়ে থাকে। যথা-

(১) সাব কবলা দলিল: ক্রয় সূত্রে সম্পত্তির মালিক হলে সাব কবলা দলিল করতে হয়।

(২) দান বা হেবা দলিল: দান বা হেবা মূলে সম্পত্তির মালিক হলে দান বা হেবা দলিল করতে হয়।

(৩) বন্টন দলিল: উত্তরাধিকার সূত্রে সম্পত্তির মালিক হলে বন্টন দলিল করতে হয়।

 

দলিল নিবন্ধন (Registration)-

এই রকম বিভিন্ন ধরণের দলিল আছে। যে দলিলই হোক উহা সম্পাদনের পর সাব রেজিস্ট্রি অফিস থেকে নিবন্ধন (Registration) করতে হয়। বর্তমানে সকল দলিল নিবন্ধন (Registration) অনলাইনে করা হয়। নিবন্ধনের পর সকল দলিল সরকারের নির্ধারিত ওয়েবসাইটে সংরক্ষিত থাকে।

 

পুরাতন দলিল বের করার নিয়ম মোবাইল বা কম্পিউটার দিয়ে

আগে পুরাতন দলিল ভূমি অফিসে সরাসরি গিয়ে তল্লাশি দিয়ে বের করতে হতো যা ছিল খুবই ঝামেলাযুক্ত। এই ঝামেলা এড়ানোর জন্য মানুষ অনেক বেশি পরিমাণ অর্থ খরচ করে এক ধরণের দালালের মাধ্যমে দলিল খুজে বের করতো। কিন্তু প্রযুক্তির উতকর্ষতার সাথে সেই পুরাতন পদ্ধতি পরিবর্তন হয়েছে। এখন অতি সহজে ঘরে বসেই মোবাইল কিংবা কম্পিউটারে সার্চ করে অতি পুরাতন দলিলও বের করা সম্ভব।

 

বাংলাদেশের পুরাতন দলিল বের করার পদ্ধতি-

অত্যন্ত দুঃখের সাথে বলতে হচ্ছে যে, প্রযুক্তিগত দিক থেকে পুরো বিশ্ব অনেক এগিয়ে গেলেও এই ক্ষেত্রে বাংলাদেশ এখনও অনেক পিছিয়ে আছে। অর্থাৎ বাংলাদেশে এখনও মোবাইল বা কম্পিউটারের মাধ্যমে পুরাতন দলিল বের করার পদ্ধতি চালু হয় নি। চালু হলে আমরা আপনাদেরকে সেই পদ্ধতি শেয়ার করার চেষ্টা করবো ইনশাআল্লাহ।

 

ভারতের পুরাতন দলিল বের করার পদ্ধতি-

ভারতে মোবাইল বা কম্পিউটারের মাধ্যমে পুরাতন দলিল বের করা যায়। এর জন্য ভারত সরকারের নির্ধারিত ওয়েবসাইট আছে। ভারতের পুরাতন দলিল অনলাইনে বের করার পদ্ধতি জানার জন্য খুব মনোযোগের সাথে পড়তে থাকুন।

 

(১) পুরাতন দলিল বের করার প্রথম ধাপ-

প্রথমে মোবাইল বা কম্পিউটারে যেকোনো যেকোন একটি ব্রাউজার ওপেন করুন। আমি Google Chrome ব্রাউজার ব্যবহার করে দেখাচ্ছি। ব্রাউজার ওপেন করে সার্চ বারে টাইপ করুন “wb registration” তারপর wbregistration.gov.in এই সাইটে প্রবেশ করুন।

 

(২) পুরাতন দলিল বের করার প্রথম ধাপ

তারপর wbregistration.gov.in এই লিঙ্কে প্রবেশ করুন। এই লিঙ্কে প্রবেশ করলে আপনি একটি ওয়েবসাইটে চলে যাবেন। এই ওয়েবসাইটটিতে প্রবেশ করে পুরাতন দলিল বের করতে পারবেন।

 

(৩) পুরাতন দলিল বের করার নিয়ম তৃতীয় ধাপ

এইবার আপনি ওয়েবসাইটে প্রবেশ করার পর ডান পাশের দিকে ই-সার্ভিস নামের একটি উইন্ডো দেখতে পাবেন। সেখানে আপনি একটু স্ক্রল করে নিচের দিকে গেলে গোলাকার ঘরে এই “Searching of Deed” লেখা দেখবেন। “Searching of Deed” লেখা এই গোলাকার ঘরে ক্লিক করুন।

 

(৪) পুরাতন দলিল বের করার চতুর্থ ধাপ

তারপর আপনার সামনে একটি পপআাপ মেন্যু আসবে। সেখান থেকে “By Seller/Buyer/Party Name” নামক প্রথম অপশনটিতে ক্লিক করুন।

 

(৫) পুরাতন দলিল বের করার পঞ্চম ধাপ

এবার আপনার সামনে একটি ফর্ম আসবে।

 

(৬) পুরাতন দলিল বের করার ষষ্ঠ ও শেষ ধাপ

আপনি যে ফরমটি পেয়েছেন এই ধাপে আপনি সেটি পূরণ করুন। আপনার নাম, ঠিকানা, জমি রেজিস্ট্রেশনের বছর এবং একটি ক্যাপচা নাম্বার (Capcha number) টাইপ kore ভিউ (View) বাটনে ক্লিক করুন।

 

এইবার আপনি দেখবেন আপনি যেই সালে আপনার জমিটা রেজিস্ট্রেশন করেছিলেন সেই সালে রেজিস্ট্রেশনকৃত সকল জমির একটি বড় তালিকা দেখা যাচ্ছে। সেখান থেকে আপনার নাম এবং জমির দাগ নাম্বার সঠিকভাবে দেখে ডান দিকের ভিউ (View) নামক অপশনে ক্লিক করে আপনার পুরাতন দলিলের সকল তথ্য দেখতে পাবেন।

 

লেখক

এডভোকেট মুহাম্মদ মহীউদ্দীন

01711068609 / 01540105088

ainbid.com

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *