বাংলাদেশের ২৫তম প্রধান বিচারপতি

বাংলাদেশের প্রধান বিচারপতি

 

বাংলাদেশের ২৫তম প্রধান বিচারপতি –

মাননীয় প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ

পিতার নাম: প্রয়াত ব্যারিস্টার সৈয়দ ইশতিয়াক আহমেদ

মাতার নাম : প্রয়াত জাতীয় অধ্যাপক ড. সুফিয়া আহমেদ

জন্ম তারিখ: 28/12/1958

 

বিস্তারিত:

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আইনশাস্ত্রে LL.B (অনার্স) (প্রথম শ্রেণী, মেধার ক্রমে প্রথম) অর্জন করেছেন। B.A in Jurisprudence এবং M.A in Wadham College, University of Oxford, UK, M.A in Law and Diplomacy এবং Ph.D. ফ্লেচার স্কুল অফ ল অ্যান্ড ডিপ্লোমেসি, টাফ্টস ইউনিভার্সিটি, ইউএসএ থেকে।

 

তিনি ফ্লেচার স্কুলে পাবলিক ইন্টারন্যাশনাল ল-এ ফোর্ড ফাউন্ডেশন ফেলো ছিলেন।

 

1984, 1986 এবং 2002 সালে যথাক্রমে জেলা আদালত, হাইকোর্ট বিভাগ এবং বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগে অ্যাডভোকেট হিসেবে তালিকাভুক্ত হন।

 

২৭/০৪/২০০৩ তারিখে হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারক হিসাবে উন্নীত হন এবং ২৭/০৪/২০০৫ তারিখে একই বিভাগের বিচারক নিযুক্ত হন।

 

দেশে-বিদেশে ব্যাপকভাবে আমন্ত্রিত বক্তা হিসেবে তার বেশ কিছু প্রকাশনা এবং বক্তৃতা রয়েছে। তার ২০২০ প্রকাশনা ডিজিটাল ফুটপ্রিন্টস: এ রাইটস-ভিত্তিক দৃষ্টিকোণ বাংলাদেশ আইপি ফোরাম/বাংলাদেশ ইন্টেলেকচুয়াল প্রপার্টি একাডেমি (বিপা) দ্বারা প্রকাশিত হয়েছে। তার বর্তমান গবেষণার আগ্রহ বাংলাদেশী সাংবিধানিক প্রকল্পের মধ্যে আইনের শাসনের উপর দৃষ্টি নিবদ্ধ করে এবং তার লেখা একটি ২০২৪ রাউটলেজ/টেলর এবং ফ্রান্সিস গ্রুপ (2024 Routledge/Taylor and Francis Group), যুক্তরাজ্যের প্রকাশনা “A History of Constitution of Bangladesh: The Founding, Development, and” Way Ahead এ প্রকাশিত হয়েছে।

 

এর আগে লন্ডন সিটিতে আইনজীবী হিসেবে কাজ করেছেন এবং হংকং এবং ওয়াশিংটন, ডিসি-তে ইউএনএইচসিআর-এর সাথে কাজ করেছেন।

 

প্রতিষ্ঠাতা সদস্য, গ্লোবাল জুডিশিয়াল ইনস্টিটিউট অন দ্য এনভায়রনমেন্ট, ব্রাজিল। তিনি ২০১৬ সালের পরিবেশ ও জলবায়ু পরিবর্তন সম্পর্কিত দক্ষিণ এশিয়া বিচারিক সম্মেলন আয়োজনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন, এটি এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের সহযোগিতায় বাংলাদেশের সুপ্রিম কোর্টের তত্ত্বাবধানে অনুষ্ঠিত একটি মাইলফলক অনুষ্ঠান।

 

তিনি যুক্তরাজ্য, জার্মানি, মালয়েশিয়া, ফিলিপাইন, ভারত, নেপাল, ইতালি, সিঙ্গাপুর, থাইল্যান্ড, মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল, মায়ানমার এবং বাহরাইনে অনুষ্ঠিত আন্তর্জাতিক গোলটেবিল, কর্মশালা, সম্মেলন, স্টাডি ট্যুর এবং কোর্সে অংশগ্রহণ করেছেন।

তিনি উল্লেখযোগ্যভাবে ২০২১ সালের নভেম্বর মাসে স্কুল অফ ল, ঝেজিয়াং গংশাং ইউনিভার্সিটি, হ্যাংঝো, চীন (the School of Law, Zhejiang Gongshang University, Hangzhou, China) এবং পূর্ব এশিয়ার জন্য ICRC আঞ্চলিক প্রতিনিধিদলের সহ-আয়োজক একটি সম্মেলনে “অপরাধীকরণ মানবিক পদক্ষেপ- একটি বিচারিক দৃষ্টিভঙ্গি” (Criminalizing Humanitarian Action- A Judicial Perspective) বিষয়ে বিশিষ্ট বিশেষজ্ঞ স্পিকার হিসাবে বক্তব্য প্রদান করেছিলেন।

 

তিনি ব্রাজিল, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, ফ্রান্স, মোনাকো, স্পেন, পর্তুগাল, জার্মানি, সুইজারল্যান্ড, ইতালি, ভ্যাটিকান সিটি স্টেট, গ্রীস, তুরস্ক, মিশর, বাহরাইন, কাতার, সংযুক্ত আরব আমিরাত, পাকিস্তান, ভারত, নেপাল, শ্রীলঙ্কা পরিদর্শন করেছেন লঙ্কা, মালদ্বীপ, মায়ানমার, থাইল্যান্ড, মালয়েশিয়া, সিঙ্গাপুর, কম্বোডিয়া, ম্যাকাও, হংকং এবং ফিলিপাইন ভিজিট করেছেন।

 

তিনি ২০২৪ সালের ১১ আগস্ট বাংলাদেশের ২৫তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *